সন্ত্রাস ইস্যুতে বাংলাদেশ-ভারত একমত

ভারত

কলকাতা প্রতিনিধি | ৬ নভেম্বর ২০১৬, রবিবার
সন্ত্রাসবাদ ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ভারতের কোনো মতপার্থক্য নেই। গত শুক্রবার নয়াদিল্লিতে ভারত সফররত বাংলাদেশের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে একথা বলেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  নর্থব্লকে রাজনাথ সিংয়ের সঙ্গে মায়ার সৌজন্যমূলক সাক্ষাৎকারে সন্ত্রাসবাদ নিয়ে দুই নেতা আলোচনা করেছেন। ভারতের পাঠানকোট ও উরি সেনা ছাউনিতে হামলার পর বাংলাদেশ যেভাবে উদ্বেগ প্রকাশ করেছে তাকে সাধুবাদ জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সন্ত্রাসবাদের উৎপত্তি কোথা থেকে এবং সেটাকে দক্ষিণ এশিয়া থেকে কীভাবে নির্মূল করতে হবে এ বিষয়ে দুই দেশ একমত। তিনি আরো বলেছেন, মানবপাচার ও জালনোট পাচারসহ উদ্বেগজনক বিভিন্ন ইস্যু মোকাবিলার বিষয়েও দুই দেশের মধ্যে গভীর মধ্যে সমঝোতা রয়েছে। বাংলাদেশের মাটি থেকে ভারতের বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠীগুলোকে বিতাড়িত করার বিষয়ে বাংলাদেশের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।
বাংলাদেশের পক্ষ থেকে বন্যা ও সাইক্লোনের মতো দুর্যোগের ঝুঁকি কমাতে আবহাওয়ার পূর্বাভাস এবং ‘স্যাটেলাইট ইমেজারি’ ও ‘রিমোট সেন্সিং ডেটার’ তাৎক্ষণিক বিনিময়ের বিষয়ে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে।
ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতার বিষয়ে বাংলাদেশের কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য সহায়তা চেয়েছেন বাংলাদেশের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এসব বিষয়ে সহায়তার পাশাপাশি গুজরাট ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টসহ প্রধান প্রতিষ্ঠানগুলোতে বাংলাদশের উদ্ধার ও ত্রাণকর্মীদের প্রশিক্ষণের সুযোগ দেয়া আশ্বাস দিয়েছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন