সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার বিশিষ্ট নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ

যুক্তরাষ্ট্র-কানাডা

নিউইয়র্ক থেকে খলকু কামাল | ২৯ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার
সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ জেলার সম্মানীত চেম্বার, বার, প্রেসক্লাব, আওয়ামী লীগ ও বিএনপিসহ সিলেট বিভাগের বিশিষ্ট নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করে বলছি, রুজী-রোজগারের পাশাপাশি আপনার নিজ জেলার অতি গুরুত্বপূর্ণ ও প্রধান দাবিগুলোর ব্যাপারে আন্তরিকতার সাথে জনমত তৈরি করা যাতে সত্যিকার অর্থে বাস্তবায়ন হয়, তার জন্য সরকারের মন্ত্রী ও এমপি মহোদয়কে চাপ সৃষ্টি ও শক্তিশালী লবিং-এর দায়িত্ব আপনাদেরকে নিতে হবে। যাতে দাবিগুলো দ্রুত সমাধান হয়। এতে প্রতিটি জেলার লাখ লাখ নর-নারী দারুণভাবে উপকৃত হবে। যাতে দাবিগুলো দ্রুত সমাধান হয়। অন্যদিকে ছদগায়ে জারিয়া হিসেবে এর সওয়াব অনন্তকাল পর্যন্ত পেতে থাকবেন। কেননা সমাজসেবার মতো একটি মহৎ কাজের কোন বিকল্প নেই।
সিলেটের সর্বস্তরের মানুষের প্রাণের ৫টি দাবি :
১। সিলেট বিভাগের ২৪/২৫ লাখ প্রবাসীদের স্বার্থে অবিলম্বে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশী বিমান অবতরণ।
২। সরকারি নীতিমালা মোতাবেক সিলেট ইঞ্জিনিয়ার কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর।
৩। সরকারি নীতিমালা মোতাবেক সিলেট মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ ও আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তর।
৪। সরকারি নীতিমালা মোতাবেক সিলেট-ঢাকা মহাসড়ককে ডিভাইডারসহ চার লেনে রূপান্তর করে। গত ২০০৮ সালে জাতীয় নির্বাচনের সময় প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন।
৫। বিশ্বের অন্যতম আরামদায়ক ট্রেন জার্নিকে আরো গতিশীল ও লাভজনক করার স্বার্থে সিলেট-আখাউড়ার মধ্যে ডাবল রেল লাইন নির্মাণ : বর্তমান লাইনকে আধুনিককরণ। যাতে আন্তনগর ট্রেনগুলো ঘণ্টায় ৬০/৭০ মাইল গতিতে চলাচল করতে পারে। এতে সিলেট বিভাগের লাখ লাখ পবাসীরা সিলেট-ঢাকা মহাসড়কের ট্রাফিক জ্যামকে এড়িয়ে আরো নিরাপদে দ্রুত যাতায়াত করতে পারবেন ও যোগাযোগ ব্যবস্থা আরো তড়িৎ ও সহজ হবে।
মৌলভীবাজার জেলার গুরুত্বপূর্ণ ৫টি দাবি :
১। মরহুম সৈয়দ মহসিন আলীর স্বপ্নের বালাগঞ্জ কুশিয়ারা নদীর ওপর ব্রিজ দ্রুত নির্মাণ হলে মৌলভীবাজারবাসী বালাগঞ্জ, সুলতানপুর, গহরপুর হয়ে অতি সহজে এই বিকল্প পথ দিয়ে সিলেট যাতায়াত করতে পারবেন। পাশাপাশি এ রাস্তাটি সম্প্রসারণ অতি জরুরি।
২। মৌলভীবাজার জেলা সদর সরকারি হাসপাতালকে ৫০০ আসনে রূপান্তর, প্রয়োজনীয় ডাক্তার, নার্সসহ সকল সুবিধা নিশ্চিতকরণ এবং ডায়ালিসিস সার্ভিস চালু।
৩। সরকারি নীতিমালা মোতাবেক জেলা শহরে একটি ৫০ আসনের মেডিকেল কলেজ স্থাপন।
৪। মৌলভীবাজার সরকারি ডিগ্রি কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করলে মৌলভীবাজারের ছাত্রছাত্রীরা পরিপূর্ণ নিরাপত্তার সঙ্গে কম খরচে সুন্দর পরিবেশে নিজ জেলা শহরে মাস্টার্স কোর্স সম্পন্ন করতে পারবে।
৫। সরকারি নীতিমালা মোতাবেক জেলার ২০/২২ লাখ মানুষের স্বার্থে বর্তমান ভাড়াটে পাসপোর্ট অফিসের স্থলে একটি নতুন নিজস্ব পাসপোর্ট অফিস নির্মাণ।

হবিগঞ্জ জেলার অতি জরুরি ৫টি দাবি :
১। ২০০৮ সালে আজমেরীগঞ্জ থেকে শাল্লা পর্যন্ত নতুন রাস্তা নির্মাণে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন। এতে হবিগঞ্জ-সুনামগঞ্জের মধ্যে একটি বিকল্প নেটওয়ার্ক স্থাপন হবে।
২। হবিগঞ্জ-লাখাই-নাসিরনগর বর্তমান রাস্তাকে আরো সম্প্রসারণ। এতে বড় বড় ট্রাক, বাস অতি সহজে যাতায়াত করতে পারবে।
৩। হবিগঞ্জ জেলা সদর সরকারি হাসপাতালকে ৫০০ আসনে রূপান্তর, প্রয়োজনীয় ডাক্তার, নার্সসহ সকল সুবিধা নিশ্চিতকরণ এবং ডায়ালিসিস সার্ভিস চালু।
৪। হবিগঞ্জ ৫০ আসনের মেডিকেল কলেজের কার্যক্রম অতি দ্রুত শুরু করা।
৫। হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করলে হবিগঞ্জের ছাত্রছাত্রীরা পরিপূর্ণ নিরাপত্তার সঙ্গে কম খরচে সুন্দর পরিবেশে নিজ জেলা শহরে মাস্টার্স কোর্স সম্পন্ন করতে পারবে।
সুনামগঞ্জ জেলার অতি প্রয়োজনীয় ৬টি দাবি :
১। স্বপ্নের সুনামগঞ্জ-নেত্রকোনা সড়ক দু’লেনের ন্যূনতম ৩০ ফুটের মহাসড়ক নির্মাণ যাতে উভয় জেলার মধ্যে দ্রুত যাতায়াত করা যায়।
২। সুনামগঞ্জ জেলা সদর সরকারি হাসপাতালকে ৫০০ আসনে রূপান্তর, প্রয়োজনীয় ডাক্তার, নার্সসহ সকল সুবিধা নিশ্চিতকরণ এবং ডায়ালিসিস সার্ভিস চালু।
৩। সরকারি নীতিমালা মোতাবেক জেলা শহরে একটি ৫০ আসনের মেডিকেল কলেজ স্থাপন।
৪। সুনামগঞ্জ সরকারি ডিগ্রি কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করলে সুনামগঞ্জের ছাত্রছাত্রীরা পরিপূর্ণ নিরাপত্তার সঙ্গে কম খরচে সুন্দর পরিবেশে নিজ জেলা শহরে মাস্টার্স কোর্স সম্পন্ন করতে পারবে।
৫। সরকারি নীতিমালা মোতাবেক সুনামগঞ্জ জেলা শহরে একটি পলিটেকনিক্যাল ইন্সটিটিউট স্থাপন।
৬। সরকারি নীতিমালা মোতাবেক জেলার ২০/২২ লাখ মানুষের স্বার্থে বর্তমান ভাড়াটে পাসপোর্ট অফিসের স্থলে একটি নতুন নিজস্ব পাসপোর্ট অফিস নির্মাণ।
খলকু কামাল : লেখক, গবেষক, সমাজসেবক
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাসী হামলার জন্য বৃটিশ পররাষ্ট্র নীতি দায়ী: লেবার নেতা করবিন

সামনের কাতারে যেতে মন্টিনিগ্রোর প্রধানমন্ত্রীকে ধাক্কা ট্রাম্পের

সাভারে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

এবার ট্রাম্পের জামাতার দিকে নজর এফবিআই’র

অভিযান থেকে ফেরার পথে নিজ বন্দুকের গুলিতে পুলিশ সদস্য নিহত

খুলনায় দুর্বত্তদের গুলিতে দেহরক্ষীসহ বিএনপি নেতা নিহত

মধ্যরাতে সরানো হলো সুপ্রিম কোর্ট চত্বরের ভাস্কর্য

‘শুধু অভিনেতা না মানুষ হিসেবেও প্রসেনজিত দাদা দারুণ’

পদত্যাগ করলেন ইসলামী ব্যাংকের স্বতন্ত্র দুই পরিচালক

নাঈমের জবানিতে রেইনট্রি ধর্ষণকাণ্ড

আরেকটি হামলার প্রস্তুতি নিচ্ছিল সালমান আবেদির ভাই হাশেম