ঢাবিতে ছাত্রদলের ধর্মঘট পালিত

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ২৪ জুলাই ২০১৬, রবিবার
অর্থপাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের সাজা দেয়ার প্রতিবাদে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট পালন করেছে ছাত্রদল। এসময় তারা ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল ও বিশ্ববিদ্যালয় ভবনগুলোতে তালা ঝুলিয়ে দেয়। বেশ কিছু তালায় সুপার গ্লু লাগিয়ে দেয়। এদিকে শনিবার রাতে সাজার প্রতিবাদে পোস্টার লাগাতে গিয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের মারধরের শিকার হন ছাত্রদলের এক নেতা।
গত ২২শে জুলাই হাইকোর্ট একটি দুর্নীতি মামলায় তারেক রহমানকে সাত বছরের কারাদন্ড ও ২০ কোটি টাকা জরিমানা করে। এই মামলায় ২০১৩ সালের ১৭ই নভেম্বর নি¤œ আদালত তারেক রহমানকে বেকসুর খালাস দেয়।
কেন্দ্রীয় ছাত্রদলের কর্মসূচীতে সমর্থন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট ডাকে শাখা ছাত্রদল। ধর্মঘটের সমর্থনে সকালে মিছিল বের করে শাখা ছাত্রদল।
ক্যাম্পাস সংলগ্ন হাতিরপুল থেকে মিছিলটি অনুষ্ঠিত হয়ে কাঁটাবন মোড়ে এসে শেষ হয়। শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী হাসান তালুকদার ও সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকীর নেতৃত্বে বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি তানভীর রেজা রুবেল, সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক মোঃ হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু তাহের, সহ-সভাপতি নজরুল ইসলাম নাহিদ, মোঃ আলমগীর কবির, আতাহার খান শাহীন, যুগ্ম সাধারন সম্পাদক শামীম ইকবাল হোসেন শ্যামল, ঝলক মিয়া, প্রচার সম্পাদক আক্তার হোসেন, দপ্তর সম্পাদক এস এম ইসামন্তাজ ইজাজ সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য নেতৃবৃন্দ। এর আগে শনিবার রাতেই ক্যাম্পাসের কার্জন হল, এনেক্স ভবন, কলা ভবনের ফটকে তালা ঝুলিয়ে দেয় ছাত্রদলের নেতাকর্মীরা। এছাড়া বেশ কিছু তালায় সুপার গ্লু লাগিয়ে দেয় তারা। গুরুত্বপূর্ণ স্থানে তারেক রহমানের সাজা প্রত্যার জানিয়ে পোস্টারিং করে ছাত্রদল। ওই দিন রাত পৌনে ১১টায় কার্জন হলে পোস্টার লাগানোর সময় ফজলুল হক মুসলিম হল শাখা ছাত্রদলের সদস্য নূরে আলম ইমনকে মারধর করে পুলিশে দেয় ছাত্রলীগ। পরে তার বিরুদ্ধে কোন অভিযোগ না থাকায় রাতেই পুলিশ তাকে ছেড়ে দেয়।
এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, ছাত্রদলের এক কর্মীকে ছাত্রলীগের নেতাকর্মীরা থানায় দিয়েছে। তার বিরুদ্ধে  পুরনো কোনো ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা না থাকায় তাকে ছেড়ে দেয়া হয়। এদিকে ছাত্রদলের ধর্মঘটে ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করে। ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল অনেক কম। পরিবহন সূত্র জানায়, কয়েকটি রুটের বাস ক্যাম্পাস ছেড়ে যায় নি। ধর্মঘট ঠেকাতে ক্যাম্পাসে রাতভর পাহারা বসায় ছাত্রলীগ। শাহবাগ, দোয়েল চত্বর, চাঁনখারপুল, নীলক্ষেত এবং পলাশীতে রাত থেকে সকাল পর্যন্ত ছাত্রলীগকে পাহারা দিতে দেখা যায়।
ধর্মঘটের বিষয়ে বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ বলেন, ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে তারা কলা ভবনসহ কয়েকটি ভবনে তালা ও সুপার গ্লু লাগিয়ে দেয়।       
      
    




 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হঠাৎ অপু বিশ্বাস এর ডুব

বাংলাদেশ চীন-পাকিস্তানের চেয়ে বড় হুমকি

নাগরিক সমাবেশে বিপুল জনসমাগমের প্রস্তুতি

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

রাবিতে হলের সামনে থেকে ছাত্রী অপহৃত

সীমানা বিন্যাস আইন নিয়ে বিপাকে ইসি

মিথ্যা দিয়ে শুরু... মিথ্যা দিয়ে শেষ

আবাসন খাতে স্থবিরতা

সেনা অভ্যুত্থানের পর প্রথম জনসমক্ষে মুগাবে

শাহজালালে ভারতীয় বিমানের চাকায় ত্রুটি

মিয়ানমারে সামরিক অভিযান বন্ধের প্রস্তাব পাস জাতিসংঘে

ঘরের শত্রু বিভীষণ

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’

‘আপনারা এটাকে পাল্টাপাল্টি ভাববেন কেন?’

রাবি ছাত্রীকে জোরপূর্বক তুলে নেয়ার অভিযোগ