করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় স্পেনের গ্যালিসিয়ায় ধূমপান নিষিদ্ধ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:৩২

স্পেনের গ্যালিসিয়া অঞ্চলে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। ধূমপানের মাধ্যমে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে, এমন উদ্বেগ থেকে এ নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে বিবিসি।

 খবরে বলা হয়, গ্যালিসিয়ায়  রাস্তা, রেস্তোরা ও বারের মতো জনবহুল জায়গাগুলোয় সামাজিক দূরত্ব বজায় রাখা না গেলে, ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এই প্রথম স্পেনের কোনো অঞ্চলে এমন নিষেধাজ্ঞা আরোপ হলো। তবে অন্যান্য অঞ্চলেও এমন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা রয়েছে।

বর্তমানে ইউরোপের পশ্চিমাঞ্চলের মধ্যে করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি রয়েছে স্পেনে। গত জুনে সেখানে দিন প্রতি আক্রান্তের সংখ্যা ১৫০ জনেরও নিচে নেমে এসেছিল। তবে আগস্টে দিন প্রতি সংক্রমণ ১ হাজার ৫০০ জন ছাড়িয়ে গেছে। বুধবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন নতুন ১ হাজার ৬৯০ জন।
এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ লাখ ৩০ হাজারে।

গ্যালিসিয়ায় বিশেষজ্ঞরা আঞ্চলিক সরকারের কাছে ধূমপান নিষিদ্ধের আর্জি জানালে বুধবার এ বিষয়ে নির্দেশ জারি করা হয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ধূমপান ও করোনার সংক্রমণের মধ্যে সম্পর্ক রয়েছে। গত মাসে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, ধূমপানকারীরা মাস্ক পরেন না বিধায় সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আবুল কাসেম

২০২০-০৮-১৩ ০৫:৪৫:৫২

আমাদের দেশের বাজারে ও রাস্তায় বের হলে ধূমপায়ীদের ছোঁড়া ধোঁয়ার গন্ধে দম বন্ধ হয়ে আসে। শুনেছি নাকি আইন আছে, প্রকাশ্যে ধূমপান করা যাবেনা। কিন্তু আইনের প্রয়োগ দেখিনা। সবাই জানেন, করোনা ফুসফুসের প্রদাহ জনিত রোগ। শ্বাসকষ্ট ও দম বন্ধ হওয়া এরোগের মারাত্মক লক্ষণ। আর ধূমপান ফুসফুসকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে। তাই করোনার প্রাদুর্ভাবকে কেন্দ্র করে ধূমপান সীমিত করতে তৎপর হওয়ার উপযুক্ত সময়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ডেইলি মেইলের রিপোর্ট

ভিটামিন ডি শতকরা ৫২ ভাগ মৃত্যু কমায়

২৬ সেপ্টেম্বর ২০২০

আরব নিউজের রিপোর্ট

সৌদিমুখী বিমানের অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ

২৬ সেপ্টেম্বর ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

টিকা আসার আগেই মৃতের সংখ্যা ২০ লাখ হতে পারে

২৬ সেপ্টেম্বর ২০২০

বিবিসির রিপোর্ট

প্যারিসে আবার সন্ত্রাসী হামলা

২৬ সেপ্টেম্বর ২০২০

মালয় মেইলের খবর

মাহাথির-আনোয়ার আস্থায় সঙ্কট!

২৫ সেপ্টেম্বর ২০২০

মার্কিন গবেষণা

এখনো বিবর্তিত হচ্ছে করোনা

২৬ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



আরব নিউজের প্রতিবেদন

৪ অক্টোবর শুরু হচ্ছে ওমরাহ