স্বাস্থ্যসেবায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন মিতালী

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

বাংলারজমিন ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

স্বাস্থ্যসেবায় আন্তর্জাতিক গ্লোবাল হিউম্যানিটেরিয়ান অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি নার্স মিতালী রানী কর্মকার। তিনি ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি) তে সিনিয়র স্টাফ নার্স হিসেবে কর্মরত আছেন। গত ২৮শে জুন লন্ডন ওয়ার্ল্ড হিউম্যানিটেরিয়ান ড্রাইভ অফিস থেকে আন্তর্জাতিকভাবে এই স্বীকৃতি দেয়া হয়। এই ইভেন্টে ৫০টি দেশের ৬০ হাজার প্রার্থী অংশগ্রহণ করেন। মোট ১২টি ক্যাটাগরিতে এই অ্যাওয়ার্ড দেয়া হয়। করোনায় ফ্রন্টলাইন ফাইটার্স হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা হয়। তাকে এই পুরস্কারে মনোনীত করা হয়েছে। ১২ ক্যাটাগরিতে মেডিকেল সার্ভিস রয়েছে ১ম ক্যাটাগরিতে।
মিতালী রানী কর্মকার ২০১৬ সালে সরকারি চাকরিতে সিনিয়র স্টাফ নার্স হিসেবে যোগদান করেন।
দেশে করোনা মোকাবিলায় তিনি ২৭শে এপ্রিল থেকে কুয়েতে মৈত্রী হাসপাতালে করোনা আইসোলেশনে নার্স হিসেবে রোগীদের সেবায় নিয়োজিত আছেন এবং করোনা রোগীর সেবা দিতে গিয়ে ১৫ই মে নিজেই করোনায় আক্রান্ত হনঅ। মিতালী কর্মকার ২৭শে মে করোনা নেগেটিভ আসার পরে পরবর্তীতে গত ১৪ই জুন পূনরায় করোনা আইসোলেশনে কাজ শুরু করেন। নার্সিং পেশার পাশাপাশি তিনি নানা সমাজ সংগঠনমূলক কাজে জড়িত। তিনি সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটসের সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে করোনা মোকাবেলায় নানা উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। এ বিষয়ে জানতে চাইলে মিতালী কর্মকার বলেন, এটা তার জীবনের সবচেয়ে বড় অর্জন। করোনা মোকাবিলায় তার কাজের স্বীকৃতি স্বরূপ এই পুরষ্কার তার কাজের আগ্রহ আরও বাড়িয়ে দিয়েছে। করোনা মোকাবিলায় তিনি সর্বোচ্চ নার্সিং সেবা দিতে দেশের সকল নার্সদের প্রতি অনুরোধ জানান। উল্লেখ্য, মানবতার পক্ষে সেবা প্রচার করা এই তারাগুলিকে সম্মান জানাতে ডব্লিউএইচডি গর্বিত। এই ইভেন্টের প্রধান লক্ষ্য ছিল অবিশ্বাস্য স্বেচ্ছাসেবীদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শন করা যারা সর্বদা বিশেষত কোভিড-১৯ এর সঙ্কটের সময়ে মানবতার উন্নতিতে অবদান রেখে চলেছে। যখন পুরো বিশ্বটি বন্ধ হয়ে গিয়েছিল এবং বাইরে বেরোনোর ভয় পেয়েছিল তখন এই তারাগুলি বিশ্বকে করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য সাহায্যের হাত দেয়া। এই ইভেন্টের জন্য মনোনয়ন প্রক্রিয়াটি গত ২২শে এপ্রিল শুরু হয়েছিল। সাতটি মহাদেশ থেকে এই সংক্ষিপ্ত সময়ের জন্য বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জনে সাতটি মহাদেশ থেকে ১৬০০টিরও বেশি মনোনয়ন পেয়েছিল। অনলাইন সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল ২৮শে জুন। এছাড়াও মিতালী রানী কর্মকার অধ্যয়নরত অবস্থায় টাঙ্গাইল কুমুদিনী থেকে ভালো ফলাফল অর্জন করেন। এ ফলাফলের জন্য নির্মলা ফাউন্ডেশন থেকে নির্মলা অ্যাওয়ার্ড অর্জন করেছে। মিতালী রানী কর্মকার বাবা মায়ের জৈষ্ঠ্য কন্যা। এছাড়াও তার এক ভাই এক বোন রয়েছে। তার পিতার নাম স্বর্গীয় রতন কর্মকার। তার বাড়ী কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার দোল্লাই নবাবপুর গ্রাম।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

জুট মিল বন্ধ হওয়ায় বিপাকে হাজারো শ্রমিক

২৯ সেপ্টেম্বর ২০২০

 লোকসানের অজুহাতে সরকার দেশের সকল রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিলেও সিরাজগঞ্জের জাতীয় জুট মিলের পরিসংখ্যান ...

রাণীনগরে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি

২৯ সেপ্টেম্বর ২০২০

লাগাতার বৃষ্টিপাত ও উজান থেকে ধেয়ে আসা বন্যার পানিতে নওগাঁর ছোট যমুনা নদীর পানি বিপদসীমা ...

মেঘনায় বিলীন ৩২ দোকানঘর

২৯ সেপ্টেম্বর ২০২০

কমলনগর উপজেলার মাতাব্বরহাট বাজার থেকে এক সময় মেঘনার দূরত্ব ছিল প্রায় ১০ কিলোমিটার। বর্তমানে ওই ...

ব্রাহ্মণবাড়িয়ায় বৃদ্ধের রহস্যজনক মৃত্যু, বাড়িঘর ভাঙচুর-লুটপাট

২৯ সেপ্টেম্বর ২০২০

 ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় এক বৃদ্ধের মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, প্রতিপক্ষকে মামলায় ফাঁসাতে ...

কিশোরগঞ্জে সহায়-সম্পদ ও জীবন রক্ষায় দুই নারীর আকুতি

২৯ সেপ্টেম্বর ২০২০

কিশোরগঞ্জে সহায়-সম্পদ জবরদখল হওয়া এবং জীবন রক্ষার আকুতি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন মোছা. জিন্নাত আরা ...

সৈয়দপুরে কিশোরী ধর্ষণ অভিযোগে অটোচালক গ্রেপ্তার

২৯ সেপ্টেম্বর ২০২০

নীলফামারীর সৈয়দপুরে কিশোরীকে ধর্ষণে ব্যর্থ হয়ে গলাটিপে হত্যাচেষ্টার অভিযোগে রিপন নামের এক অটোচালককে গ্রেপ্তার করা ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত