আংশিক কার্যকর হবে করোনার টিকা- ফাউসি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৮ আগস্ট ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:১৬

যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি বলেছেন, কোভিড-১৯ এর টিকা আংশিক কার্যকর হতে পারে। এ জন্য স্বাস্থ্য বিষয়ক সতর্কতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব দেন তিনি। তার মতে, করোনা ভাইরাসের টিকা অনুমোদন দেয়া হলে, সেই টিকা শতকরা মাত্র ৫০ থেকে ৬০ ভাগ কার্যকর হতে পারে। হতে পারে শতকরা ৭০ ভাগও। ফলে এই টিকা শতভাগ সুরক্ষা দেবে বলে মনে করেন না তিনি। তাই করোনা মহামারি নিয়ন্ত্রণে রাখার জন্য তিনি জোর আহ্বান জানিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, ব্রাউন ইউনিভার্সিটির আয়োজনে একটি ওয়েবিনারে যোগ দিয়েছিলেন ফাউসি।
সেখানে তিনি বলেন, যদি টিকার কার্যকারিতা শতকরা ৯৮ ভাগও হয় তবু তিনি একে ‘গ্রেট’ বলবেন না।
উল্লেখ্য, করোনা ভাইরাস এরই মধ্যে যুক্তরাষ্ট্রের আক্রান্ত করেছেন প্রায় ৫০ লাখ মানুষকে। আর মারা গেছেন কমপক্ষে এক লাখ ৬০ হাজার। ওদিকে করোনা ভাইরাসের বিস্তার রোধ করতে নেয়া লকডাউন কর্মসূচি বিশ্বজুড়ে অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। বলা হয়, মহামন্দার পর এটাই অর্থনীতিতে সবচেয়ে বড় আঘাত। এর ফলে কমপক্ষে ৭৩ বছরের মধ্যে জাতীয় প্রবৃদ্ধির দ্রুত পতন হয়েছে। এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের অনেক রাজ্য সবকিছু খুলে দিচ্ছে। ড. অ্যান্থনি ফাউসি সহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জোর দিয়েছেন গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপের ওপর। তার মধ্যে প্রতিজন মার্কিনিকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। হাত ধুতে হবে। পরতে হবে মাস্ক। তিনি শুক্রবার বলেন, মডার্না কোভিড-১৯ এর যে টিকা নিয়ে কাজ করছে তার সুনির্দিষ্ট তথ্য এ বছর নভেম্বর বা ডিসেম্বরে পাওয়া যাবে। এ সপ্তাহের শুরুতে তিনি রয়টার্সকে বলেছেন, ২০২১ সালের শুরু নাগাদ কোটি কোটি কোভিড-১৯ টিকা পর্যাপ্ত আকারে পাওয়া যাবে। আগামী বছরের শেষ নাগাদ এই টিকা পাওয়া যাবে শত শত কোটি ডোজ।
তবে তার চেয়ে একটু এগিয়ে পূর্বাভাষ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনা ভাইরাসের টিকা চলে আসবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

করোনায় বিশ্বে মৃত্যু ১০ লাখ

২৯ সেপ্টেম্বর ২০২০

ফের গ্রেপ্তার শাহবাজ শরীফ

২৮ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত