দুর্নীতি করলে তওবা করে ফেলুন: সুজন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

শেষের পাতা ৭ আগস্ট ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:১৬

দুর্নীতি করলে তওবা করে ফেলুন। দায়িত্বের সঙ্গে বেঈমানি করলে ছাড় পাবেন না, ক্ষমা করবো না। আমি অতটা উদার নই। না পারলে দায়িত্ব ছেড়ে দেবো, তবুও অন্যায়ের সঙ্গে আপস করবো না। বৃহসপতিবার চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন খোরশেদ আলম সুজন। তিনি বলেন, অপরাধ করাটা অপরাধ না, তা স্বীকার না করা অপরাধ। এখানে যারা আছেন সবাই জ্ঞানী-গুণী। আপনাদের জ্ঞান ও প্রজ্ঞাকে কাজে লাগান।


সুজন বলেন, সকালে করপোরেশনে আসার পথে নিউ মার্কেট মোড়ে ময়লা দেখেছি। কেন? পরিচ্ছন্ন কর্মকর্তাদের বলবো, ভবিষ্যতে এ ময়লা আর দেখতে চাই না। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে নাছির ভাই অনেক কাজ করেছেন, সেটা সাকসেসফুল করতে হবে। তিনি বলেন, যেদিন বৃষ্টি হবে সেদিন আমিও থাকবো, নগরীর কোথায় পানি জমছে তা সরজমিন দেখবো। ঘরে বসে কাজ করার দিন শেষ। আমরা মহিউদ্দিন চৌধুরীর কর্মী, কীভাবে কাজ করতে হয় তা জানি। সুজন বলেন, চসিককে আমি দলীয় কার্যালয় বা পারিবারিক হতে দেব না। বাড়ি থেকে বের হওয়ার সময় আমার ছেলে চসিকের গেইট পর্যন্ত এসেছে। তাকে ভেতরে আসতে দেই নাই। এখানে তার কোনো কাজ নেই। এখানে আপনারাই আমার সব। তিনি বলেন, একদিনের মিনিস্টার সিনেমা দেখেছি। কিন্তু আমি ১৮০ দিনের প্রশাসক। প্রত্যেক দিন, মুহূর্তে কাজ করবো চ্যালেঞ্জ নিয়ে। জনস্বাস্থ্যের নিরাপত্তার জন্য খাদ্যে ভেজাল বন্ধ করার জন্য বিএসটিআইকে সঙ্গে নিয়ে কাজ করবো। এক সপ্তাহ দশদিন গেলে বুঝবেন আমি কি করতে পারবো কি পারবো না। সুজন বলেন, সবচেয়ে আশার কথা যিনি আমাকে দায়িত্ব দিয়ে এখানে পাঠিয়েছেন তিনিই এ শহরের দায়িত্ব নিয়েছেন। কাজেই উন্নয়ন নিয়ে চিন্তা করার কোন কারণ নাই। আমার শৈশব, কৈশোরও কাটিয়েছি এই শহরে। পৃথিবীর কাছে এ শহরের গুরুত্ব অনেক। আমাকে পুকুরে নামতে দেন, নামার পরে দেখবেন কীভাবে সাঁতরাবো। তিনি বলেন, চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা দেখি না, যা হয় জলজট। কয়েক ঘণ্টা পর তা নেমে যায়। জলজট নিরসনের জন্য প্রধানমন্ত্রী বিশাল বাজেটের কাজ দিয়েছেন, যা সেনাবাহিনী করছে। আশা করি জলজট সমস্যা আগামী বছর থেকে অনেকটা সমাধান হবে। আগামী ৫ বছর পর এ শহর সিঙ্গাপুরের চেয়ে উন্নত শহর হবে। গণমাধ্যমের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সুজন বলেন, নাগরিক আন্দোলন করার সময় আপনাদের সহযোগিতা পেয়েছি। এখন আপনারা আমাকে সহযোগিতা করবেন। সমালোচনাকে আমি ভয় পাই না। তবে যৌক্তিক সমালোচনা আশা করবো। এর আগে বৃহসপতিবার সকালে সদ্য বিদায়ী মেয়র আজম নাছির উদ্দিনের কাছ থেকে চসিক প্রশাসক হিসেবে দায়িত্ব বুঝে নেন খোরশেদ আলম সুজন। এ সময় তাকে স্বাগত জানান চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দোহা। এরপর চসিক সম্মেলন কক্ষে দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন খোরশেদ আলম সুজন। পরে চসিক সম্মেলন কক্ষে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এসময় মেয়র নাছির উদ্দিন খোরশেদ আলম সুজনের হাতে হাত রেখে এক সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন। এর আগে বুধবার বিকালে শেষ কর্মদিবসে আনুষ্ঠানিক বিদায় নেন আ জ ম নাছির উদ্দিন। নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে সিটি করপোরেশন কর্মকর্তা-কর্মচারীরা বিদায় অনুষ্ঠানের আয়োজন করেন।

বিদায়ী বক্তব্যে আ জ ম নাছির উদ্দিন ভুলত্রুটির জন্য সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের কাছে ক্ষমা প্রার্থনা করে বলেন, আপনারা অনেক সময় আমার রুমে এসে মর্যাদা অনুযায়ী বসতে পারেননি। আবার অনেককে সামনে না হয়, বাইরে গিয়ে তিরস্কার করেছি। অনেকেই এসে দাঁড়িয়ে থেকেছে, পরে চেয়ার দিতে বলতে হয়েছে। এটার জন্য আজকে আমার শেষ কর্ম দিবসে আপনাদের কাছে আন্তরিকভাবে দুঃখ ও ক্ষমা প্রার্থনা করছি।্থ
মেয়র নাছির বলেন, দল-মত নয়, জনপ্রতিনিধি হিসাবে যতটুকু প্রয়োজন আমি ততটুকু করেছি। মানুষের জন্য কাজ করতে পারা অনেক বড় সৌভাগ্যের। মানুষের ভালোবাসা আমি পেয়েছি, চসিকের কর্মকর্তা-কর্মচারীদের যে ভালোবাসা আন্তরিকতা পেয়েছি, এতে মনে করি একজন রাজনীতিবিদ যে উদ্দেশ্য নিয়ে রাজনীতি করে তা করতে পেরেছি। আগেও ছিলাম, এখনো আছি, আমৃত্যু বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবো।

অনুষ্ঠানে মেয়র আজম নাছির উদ্দিনকে সম্মাননা স্মারক তুলে দেন প্রধান নির্বাহী মোহাম্মদ শামসুদ্দোহা। এছাড়াও সম্মাননা জানানো হয় ৪১টি ওয়ার্ডের কাউন্সিলরদের। প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ।

প্রসঙ্গত, করোনাভাইরাসের মহামারির মধ্যে নির্ধারিত সময়ে ভোট করতে না পারায় চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। মঙ্গলবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে এই সিটির প্রশাসকের দায়িত্ব দেয়া হয়।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

দৃষ্টি আল্লামা শফীর চার পদে

২১ সেপ্টেম্বর ২০২০

মৌলভীবাজার জেলা পরিষদ উপনির্বাচন

আওয়ামী লীগের মনোনয়ন চান এম. এ. রহিম

২১ সেপ্টেম্বর ২০২০

ইউএনও’র ওপর হামলা

আদালতে রবিউলের স্বীকারোক্তি

২১ সেপ্টেম্বর ২০২০

খালেদা জিয়ার আরো চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল

২১ সেপ্টেম্বর ২০২০

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত নাশকতার আরো চারটি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের ...

‘ভগবানের কাছে নালিশ দিলাম’

২০ সেপ্টেম্বর ২০২০

নারায়ণগঞ্জ ট্র্যাজেডি

তিতাসের ৮ কর্মকর্তা কর্মচারী রিমান্ডে

২০ সেপ্টেম্বর ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত