প্রথম দিনেই আক্রান্ত চার ফুটবলার

জাতীয় ফুটবল দলে করোনার থাবা

স্পোর্টস রিপোর্টার

খেলা ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের অনুশীলন ক্যাম্পে যোগ দিতে শুরু করেছেন ফুটবলাররা। গতকাল প্রথম দফায় যোগ দেয়ার কথা ছিল ১২ ফুটবলারের। প্রথম দিনে যোগ দিতে যাওয়া ১২ ফুটবলারের মধ্যে চারজনের রিপোর্টে করোনা পজেটিভ এসেছে। এদিন বিশ্বনাথ ঘোষ জানতে পারেন সস্ত্রীক করোনায় আক্রান্ত তিনি। বিকালে জানা যায়, ম্যাথিউস বাবলু, সুমন রেজা ও নাজমুল ইসলাম রাসেলও করোনাভাইরাসে আক্রান্ত। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়ে বিশ্বনাথ বলেন, ‘৩ তারিখ পরীক্ষা করিয়েছিলাম। গত মঙ্গলবার রেজাল্ট আসে পজেটিভ। তাই ক্যাম্পে যোগ দিচ্ছি না।’ বিশ্বনাথের সঙ্গে সুমন, বাবলু ও রাসেলও এই মুহূর্তে ক্যাম্পে যোগ দিতে পারছেন না।
২০২২ বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাই পর্বের দ্বিতীয় পর্বে বাংলাদেশের খেলা বাকি রয়েছে আরো চারটি। এ কারণেই গাজীপুর সারাহ রিসোর্টে স্বাস্থ্যবিধি মেনে অনুশীলন ক্যাম্প শুরু করেছে বাফুফে। বিশ্বকাপ বাছাইয়ের অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার আগে নিজ উদ্যোগে প্রত্যেক খেলোয়াড়ের করোনা পরীক্ষা করানো বাধ্যতামূলক ছিল। আর এ কারণেই নিজ উদ্যেগে করোনা টেস্ট করারন ফুটবলাররা। গত ৩রা আগস্ট কোভিড-১৯ পরীক্ষা করানোর জন্য নমুনা প্রদান করেন বিশ্বনাথ। গত মঙ্গলবার রিপোর্ট হাতে পাওয়ার পর এই ডিফেন্ডার জানতে পারেন তিনি করোনায় আক্রান্ত। তার স্ত্রীও করোনায় আক্রান্ত বলে জানান বিশ্বনাথ। চার ফুটবলারের কোভিড-১৯ পজেটিভ হওয়ার বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘ যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা প্রত্যেকে আমাদের চিকিৎসকদের নজরদারির মধ্যে থাকবেন। অন্য কেউ যদি পজেটিভ হয় তাদের বিষয়ে আমরাও একই কাজ করবো। ৭-৮ দিন ডাক্তারের তত্ত্বাবধায়নে থাকার পর তাদের আবার পরীক্ষা করানো হবে। কেবল নেগেটিভ হলেই তারা ক্যাম্পে যোগ দিতে পারবেন।’ এদের মধ্যে উত্তর বারিধারার সুমন রেজা, ম্যাথিউজ বাবলু ও নাজমুল ইসলাম রাসেল প্রথম বারের মতো জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন। বিশ্বনাথ, বাবলু, সুমন রেজা ও রাসেল ছাড়া প্রথম দিনে করোনা রিপোর্ট নেগেটিভ নিয়ে গাজীপুরের অস্থায়ী ক্যাম্পে যোগ দেন পাপ্পু হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, মানিক হোসেন মোল্লা, মনজুরুর রহমান মানিক, মো. আবদুল্লাহ, ইয়াসিন আরাফাত, বিপুল আহমেদ ও মাহবুবুর রহমান সোহেল। আজ ১২ জন এবং আগামীকাল অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার কথা রয়েছে আরো ৭ ফুটবলারের। প্রাথমিকভাবে ৩৬ ফুটবলারকে ডাকা হলেও আপাতত ক্যাম্প শুরু করার কথা ছিল ৩১ জনের। তবে শেষ মুহূর্তে বিশ্বনাথ করোনায় আক্রান্ত হওয়ায় সংখ্যাটা নেমে এসেছে ৩০-এ। ইংলিশ কোচ জেমি ডে অবশ্য এখনো ইংল্যান্ডেই আছেন। ডেনমার্কে আছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। নতুন ডাক পাওয়া ফিনিশ বংশোদ্ভুত তারিক কাজীও আপাতত যোগ দিতে পারছেন না ক্যাম্পে। খুব শিগগিরই দলের সঙ্গে যোগ দেবেন তাঁরা। সবাইকে নিয়েই চলমি মাসের তৃতীয় সপ্তাহে শুরু হবে জাতীয় দলের প্রস্তুতি।
মহামারির কারণে স্থগিত হয়ে যাওয়া বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের খেলা আগামী অক্টোবরের শুরু হওয়ার কথা রয়েছে। সিলেটে প্রথম ম্যাচে বাংলাদেশ আতিথ্য দেবে আফগানিস্তানকে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

২৮ মিনিটে চার গোল সনের

২০ সেপ্টেম্বর ২০২০

চ্যাম্পিয়ন্স ট্রফি হকি

‘চেষ্টা থাকবে বড় দলকে হারানোর’

২০ সেপ্টেম্বর ২০২০

লন্ডনে লাল নীলের যুদ্ধ আজ

২০ সেপ্টেম্বর ২০২০



খেলা সর্বাধিক পঠিত