ফিফার করোনা অনুদান জানুয়ারিতে!

স্পোর্টস রিপোর্টার

খেলা ৫ আগস্ট ২০২০, বুধবার

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ ছিল সব ধরনের খেলাধুলা। খেলা না থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়েন বিভিন্ন দেশের অসচ্ছল ফুটবলাররা। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত সেসব ফুটবলারকে সহায়তা দেয়ার জন্য গত ২৫শে জুন নীতিগত সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা। আগামী বছর জানুয়ারিতে ফিফার সেই অনুদান অন্যদের মতো এক মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি টাকা) পাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)।
২১১টি জাতীয় ফুটবল এসোসিয়েশনের প্রত্যেকটির জন্য ১০ লাখ ডলার অনুদান তো রয়েছেই, এর বাইরে যেকোনো এসোসিয়েশন বা ফেডারেশন ফিফার কাছ থেকে বিনা সুদে সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ৫০ লাখ ডলার ঋণ নিতে পারবে। ফিফা এই করোনা-সহায়তা বাস্তবায়ন করবে তিনটি ধাপে। আর সব নিয়ম অনুসরণ করেই অর্থ দিবে তারা। আবেদনপত্র নির্দেশিত অর্থ খরচ পরিকল্পনার সমর্থনে থাকতে হবে কাগজপত্র। বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার কাছে সেটা গৃহীত হলেই কেবল অনুদান পাওয়া যাবে।
এই প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আবেদন করতে সাত-আট দিন সময় লাগবে আমাদের। আশা করি জানুয়ারিতে ফিফার অনুদান পেয়ে যাবে সদস্য দেশগুলো।’ আর এই অনুদান কোথায় কোথায় ব্যবহার করা হবে তাও বলে দিলেন তিনি, ‘করোনায় ক্ষতিগ্রস্ত ফুটবলারদের আমরা প্রথমে সাহায্য করবো। জাতীয় ফুটবলার, প্রিমিয়ার লীগ, চ্যাম্পিয়নশিপ লীগ এবং সকল জুনিয়র লীগের ফুটবলারদের আর্থিক সহায়তা দেয়া হবে। সাহায্যের হাত বাড়িয়ে দেয়া হবে প্রতিটি বিভাগীয় ফুটবল এসোসিয়েশন, জেলা ফুটবল এসোসিয়েশন ও ক্লাবগুলোর দিকেও।’ তবে বিনা সুদে ঋণ নেয়ার সুযোগ থাকলেও ফিফার কাছ থেকে ঋণ নেয়ার পক্ষপাতী বাফুফে নয় বলে জানান সোহাগ।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

টিভিতে আজ যা দেখবেন

২২ সেপ্টেম্বর ২০২০

ইতিহাস গড়লেন নোভাক জকোভিচ

২২ সেপ্টেম্বর ২০২০



খেলা সর্বাধিক পঠিত