ম্যানচেস্টার টেস্ট শুরু আজ

সিরিজ বাঁচানোর লড়াই ইংলিশদের

স্পোর্টস ডেস্ক

খেলা ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

ম্যানচেস্টারে সিরিজ বাঁচানোর লড়াইয়ে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। স্বাগতিক শিবিরে ফিরছেন নিয়মিত অধিনায়ক জো রুট। দ্বিতীয় সন্তান জন্মদানের কারণে সাউদাম্পটে সিরিজের প্রথম টেস্ট মিস করেন তিনি। ওই ম্যাচে অধিনায়ক ছিলেন বেন স্টোকস। জেসন হোল্ডারের উইন্ডিজের কাছে ৪ উইকেটে পরাজিত হয় তার দল। তবে ক্যারিবিয়ানদের কাছে ঘরের মাঠে ১৯৮৮ সালের পর কোনো টেস্ট সিরিজ হারেনি ইংলিশরা। সেই ধারা অব্যাহত রাখতে বদ্ধপরিকর রুট বাহিনী। বিশেষ করে রুট ফেরায় দলের আত্মবিশ্বাস বেড়েছে।
তিন নম্বরে ব্যাটিংয়ে নামবেন তিনি। স্বভাবতই প্রথম টেস্টে এই পজিশনে খেলা জো ডেনলি বাদ পড়ছেন। আর ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড বলেন, ‘রুটের ব্যাট থেকে রান দেখতে মুখিয়ে আমরা।’ অন্যদিকে, হোল্ডারদের লক্ষ্য নতুন ইতিহাস। ওয়েস্ট ইন্ডিজের সমৃদ্ধ টেস্ট ইতিহাসের তৃতীয় সফলতম অধিনায়ক তিনি। সাউদাম্পটনে ইংল্যান্ডকে হারিয়ে অধিনায়ক হোল্ডারের ১১তম জয়টা আসে ৩৩ নম্বর টেস্টে। এতে তিনি ছাড়িয়ে গেছেন ব্রায়ান লারাকে। অধিনায়ক ব্রায়ান লারার ১০ জয় ছিল ৪৭ টেস্টে। টেস্ট জয়ের সংখ্যায় হোল্ডারের পাশে এখন রিচি রিচার্ডসন, ওপরে শুধুই ক্লাইভ লয়েড (৩৬ জয়) ও ভিভ রিচার্ডস (২৭ জয়)। হোল্ডারের সামনে এখন পেস কিংবদন্তি কোর্টনি ওয়ালশকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ।
সাউদাম্পটন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের জয়ের ভিত গড়ে দেন হোল্ডারই। প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪২ রানে নেন ৬ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে একটি। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো উঠে এসেছেন বোলারদের তালিকার  দ্বিতীয় স্থানে। পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। হোল্ডারের রেটিং পয়েন্ট ৮৬২, যা কুড়ি বছরে কোনও ক্যারিবিয়ান বোলারের সেরা। আগের ব্যাক্তিগত সেরা ৮৩০ রেটিং ছাপিয়ে গেছেন দীর্ঘদেহী এই পেসার। ২০০০-এর আগস্টে কোর্টনি ওয়ালশের রেটিং ছিল ৮৬৬। হোল্ডারের সামনে সুযোগ ওয়েস্ট ইন্ডিজের এই বোলিং কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়ার।
বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে যথারীতি জেসন হোল্ডার (রেটিং পয়েন্ট ৪৮৫)। হোল্ডারের সঙ্গে পয়েন্টের (৬৬ থেকে ৫৮) ব্যবধান কমিয়েছেন দ্বিতীয় স্থানে থাকা বেন স্টোকস। জো রুটের অনুপস্থিতিতে সাউদাম্পটনে দলকে নেতৃত্ব দেয়া এই অলরাউন্ডার উজ্জ্বল ছিলেন ব্যাটে-বলে। তার রেটিং পয়েন্ট ক্যারিয়ারের সেরা ৪৩১।
টেস্ট ব্যাটসম্যানদের র?্যাঙ্কিংয়ে আগের মতোই সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। দুইয়ে বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৯৫ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংস খেলা জার্মেইন ব্ল্যাকউড ১৪ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ৫৮ নম্বরে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বার্সা-বায়ার্ন দ্বৈরথ আজ

লড়াইটা মেসি-লেভানদোস্কিরও

১৪ আগস্ট ২০২০

ভারত ব্যর্থ হলে কপাল খুলবে শ্রীলঙ্কা-আমিরাতের

১৪ আগস্ট ২০২০

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারত। আর চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় সংক্ষিপ্ত সংস্করণের বিশ্ব আসর ...



খেলা সর্বাধিক পঠিত