টিকা আবিষ্কারের সুখবর দিল মডার্না

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৫ জুলাই ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:২৩

আরো সুখবর দিলো ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না। করোনার টিকা নিয়ে কাজ করছে এ কোম্পানি। তাদের টিকার পরীক্ষামুলক প্রয়োগ শুরু হয়ে গেছে। মডার্না বলছে, প্রাথমিক পর্যায়ে যেসব স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হয়েছিল টিকা, তারা সবাই রোগ প্রতিরোধ ক্ষমতায় সাড়া দিয়েছে। তাদের ভিতরে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে। অনলাইন মেডিকেল জার্নাল ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ মঙ্গলবার প্রাথমিক পরীক্ষার ফল প্রকাশ হয়। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিল। এতে আরো বলা হয়, ৪৫ জন স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হয়েছিল নতুন এই টিকা।
তাতে সব স্বেচ্ছাসেবক নিরাপদ আছেন। তাদের কোনো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় নি। এ বিষয়ে গবেষণা করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ। তাতে দেখা গেছে, এই টিকার একটি ডোজ প্রয়োগের পর বেশকিছু এন্টিবডি তৈরি হয়েছে। মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল এক বিবৃতিতে এই ফলাফলকে উৎসাহব্যঞ্জক এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আখ্যায়িত করে বলেছেন, এর ফলে এমআরএনএ-১২৭৩ নামের এই টিকার ক্লিনিক্যাল পরীক্ষায় এক ধাপ অগ্রগতি হয়েছে।
তবে রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে অনেক কিছুই জানা যায় নি। যেমন যে এন্টিবডি সৃষ্টি হচ্ছে তা কি প্রকৃতপক্ষে করোনা সংক্রমণ প্রতিরোধ করবে পারবে কিনা। এমন অবস্থায় আগামী ২৭শে জুলাই বৃহৎ আকারে এই টিকার পরীক্ষা করতে যাচ্ছে মডার্না। তৃতীয় ধাপের এই পরীক্ষায় বিশ্বের ৮৭টি স্থানে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করবেন। তাদের এই টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু হয় মে মাসের শেষের দিকে।
সরকারি ওয়েবসাইটে প্রকাশিত মডার্নার তথ্যমতে, তৃতীয় ধাপের পরীক্ষায় প্রথম দিনে একটি গ্রুপ স্বেচ্ছাসেবকের দেহে ইঞ্জেকশনের মাধ্যমে ১০০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হবে। এরপর দ্বিতীয় ডোজ দেয়া হবে ২৯তম দিনে। দ্বিতীয় একটি গ্রুপকে দেয়া হবে দুই ডোজ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ব্যাংকক পোস্টকে বাংলাদেশি রাষ্ট্রদূত

রোহিঙ্গা প্রত্যার্পণে থাইল্যান্ডের সহযোগিতা চায় বাংলাদেশ

১৫ আগস্ট ২০২০

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

করোনা: বাংলাদেশে আটকে পড়া ২০০০ ভারতীয়কে ফেরানোর উদ্যোগ

১৫ আগস্ট ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



গ্লোবাল টাইমসে চীনা রাষ্ট্রদূতের নিবন্ধ

চীন-বাংলাদেশ নতুন অধ্যায়ের সূচনা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

কে এই কমলা হ্যারিস