হাগিয়া সোফিয়ার পর এবার আল আকসা ‘স্বাধীন’ করার ঘোষণা তুরস্কের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৫ জুলাই ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ১:২০

‘হাগিয়া সোফিয়া’কে মসজিদ হিসেবে পুনঃপ্রতিষ্ঠার পর এবার ইসরাইলের কাছ থেকে আল আকসা মসজিদ উদ্ধার করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। প্রাচীন চার্চ হাগিয়া সোফিয়াকে ১৪৫৩ সালে মসজিদে রূপান্তর করা হয়েছিল। তবে ১৯৩৪ সালে একে জাদুঘরে পরিণত করে তৎকালীন তুর্কি সরকার। গত সপ্তাহে একে জাদুঘর থেকে বিতর্কিতভাবে মসজিদে রূপান্তরিত করা হয়েছে।

এবার তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, হাগিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

ওয়েবসাইটে বলা হয়, ‘হাগিয়া সোফিয়া পুনরুদ্ধার মুসলমান ও সকল নির্যাতিত, নিষ্পেষিত মানুষের আশার পুনর্জাগরণের প্রথম পদক্ষেপ।’

এই তুর্কি ভাষণের আরবি অনুবাদে বলা হয়, হাগিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর হলো আল আকসায় স্বাধীনতার প্রত্যাবর্তনের অংশ। প্রসঙ্গত, জেরুজালেমের ওল্ড সিটির নিয়ন্ত্রণে রয়েছে ইসরাইল, যেখানে আল আকসা অবস্থিত।

উজবেকিস্তানের বুখারা থেকে স্পেনের আনাদুলিয়া পর্যন্ত ইসলামের পুনর্জাগনের সঙ্গে এই হাগিয়া সোফিয়ার পুনরুদ্ধারকে সংযুক্ত করা হয়েছে পুরো ভাষণে।

তুরস্কের প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনি আন্দোলনের সমর্থক ও ইসরাইলের কড়া সমালোচক। ২০০৯ সালে তিনি দাভোসে এক আলোচনায় অংশ নিতে গিয়ে মঞ্চে তৎকালীন ইসরাইলি প্রেসিডেন্ট শিমন পেরেজকে দেখতে পেয়ে ওয়াকআউট করেন। এরপর ইসরাইলের গাজা অবরোধ ভাঙতে গাজায় সাহায্যসমেত একটি জাহাজ প্রেরণ করে তুরস্ক।

সেখানে ইসরাইল সামরিক অভিযান চালিয়ে ১০ জন তুর্কি নাগরিককে হত্যা করে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

এ, কে, এম জামসেদ

২০২০-০৭-১৬ ১৬:৪৭:৪৯

আল্লাহ সহায় হলে আল-আকসা মসজিদ স্বাধীন হবেই, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানকে ধন্যবাদ। সেই সাথে আল্লাহর নিকট তাঁর দীর্ঘায়ু কামনা করছি।

Monir

২০২০-০৭-১৫ ১১:১০:২৩

আলহামদুলিল্লাহ

Khokon

২০২০-০৭-১৫ ০৬:৩১:৫১

Erdogan is a great dictator in present history. For his own interest he put Muslim world another episode . There is no place in his country except those ? Why not respect other religion ? Now will kill more Muslims and other and he will be responsible for that ? Shame on Erdogan, shame on you !

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



গ্লোবাল টাইমসে চীনা রাষ্ট্রদূতের নিবন্ধ

চীন-বাংলাদেশ নতুন অধ্যায়ের সূচনা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

কে এই কমলা হ্যারিস