চাঁদপুর সদর হাসপাতালে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু

চাঁদপুর প্রতিনিধি

বাংলারজমিন ১১ জুলাই ২০২০, শনিবার

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হয়েছে । এর ফলে তীব্র মাত্রায় অক্সিজেন সংকটে পড়া রোগীদের বিশেষ করে করোনা আক্রান্ত জটিল রোগীদের সেবা দেওয়া সহজতর হবে।

সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হওয়ায় হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তারা স্বস্তি প্রকাশ করে বলেন, করোনা আক্রান্ত জটিল রোগীদের চিকিৎসাসেবা এখন অনেকটা সহজতর হবে। সেই সাথে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার কমবে বলে চিকিৎসকরা আশা করছেন।

শনিবার (১১ জুলাই) সকালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা দীপু মনি এমপি। ঢাকা থেকে তিনি অনলাইনে উদ্বোধন ঘোষণা করেন।
এসময়ে চাঁদপুরে শিক্ষামন্ত্রীর প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তার বড় ভাই ডাক্তার জে আর ওয়াদুদ টিপু । ডাক্তার দীপু মনি ও তার ভাইয়ের উদ্যোগে এবং অর্থায়নে দ্রুততম সময়ের মধ্যে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের আওতায় এসেছে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিট।

চাঁদপুর থেকে ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, হাসপাতালের তত্ত্বাবধায়কসহ বিএমএ নেতৃবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনির পিতা ভাষাবীর এম এ ওয়াদুদ এর নামে প্রতিষ্ঠিত মেমোরিয়াল ট্রাস্টের অর্থায়নে এ অক্সিজেন স্থাপিত হয়েছে।

স্পেক্ট্রা ইন্টারন্যাশনাল লিমিটেডে নামে একটি প্রতিষ্ঠান অক্সিজেন প্লান্টের কাজ বাস্তবায়ন করেন। অক্সিজেন প্লান্ট বর্তমানে আইসোলেশন ওয়ার্ডের ২৫টি বেড এবং করোনা রোগীদের জন্য সংরক্ষিত দুটি কেবিনের ৫টি বেডে সংযোগ দেওয়া হয়েছে। এতে অক্সিজেন সংকটাপন্ন রোগীদের প্রয়োজন অনুসারে সাপ্লাই দেওয়া সম্ভব হবে। এ উপলক্ষে সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড হাসপাতালের মূল ভবনের দ্বিতীয় তলায় স্থানান্তর করা হয়েছে।।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দিনাজপুরে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন

১৫ আগস্ট ২০২০

দিনাজপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে । শনিবার সকালে ...

চাঁদপুরে জাতীয় শোক দিবস

১৫ আগস্ট ২০২০

চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে শনিবার সকাল থেকে চাঁদপুর সরকারি ...

খানসামায় তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

১৫ আগস্ট ২০২০

দিনাজপুরের খানসামা উপজেলার পল্লী থেকে পুলিশ লতা রায় (১৭) নামে এক ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ...

বিবাদ মেটাতে এসে প্রাণ গেল যুবকের

১৫ আগস্ট ২০২০

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লায় জনসমক্ষে রাজিব হাসান নামে এক যুবককে ছুরিকাঘাত করা হয়েছে। পরে ...

নারায়ণগঞ্জে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩০

১৪ আগস্ট ২০২০

মরণঘাতি করোনাভাইরাসে নারায়ণগঞ্জে গত ২৪ ঘন্টায় আরও ২জন আক্রান্ত হয়েছে। নিহত দুইজন সিটি করপোরেশন এলাকার। ...

খুনের পর রাতে কাপড় পাল্টে ফার্মেসিতে দায়িত্বও পালন করেছিল শুভ

১৪ আগস্ট ২০২০

নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রেমিকার সঙ্গে হঠাৎ টানাপড়েনের কারণেই সাইফুল ইসলামকে হত্যার পরিকল্পনা করে তার বন্ধু শুভ। ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত