'করোনার সম্ভাবনা ১৪% বাড়ায় ধূমপান, অন্য কুফলগুলোও জেনে নিন'

ডাঃ নাহিদ ফারজানা

শরীর ও মন ২৮ জুন ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ৭:৪৯

ধূমপায়ীদের জন্য কিছু কথা বলবো। জানি, ধূমপানের পক্ষে তাদের অসংখ্য যুক্তি থাকে। তবে, এসব যুক্তি নিতান্তই অসার। ধূমপায়ীদের বলছি- মানুষ পারেনা এমন কিছু নেই, আর আপনারা সামান্য সিগারেট ছাড়তে পারবেন না কেন? মনে জোর আনুন। আপনি মানুষ। আপনার খারাপ নেশাটাকে দমন করার সাধ্য নেই আপনার, যা কিনা আপনার পরিবারের এবং আপনার চরম ক্ষতি করে!

জেনে নিই, ধূমপানের কুফলঃ

১. সিগারেট, বিড়ি করোনা হওয়ার সম্ভাবনাকে অন্যদের চেয়ে ১৪% বাড়িয়ে দেয়।

২. ব্রেইন ক্যান্সার করে।

৩. খাদ্যনালীর ক্যান্সার করে।

৪. পাকস্থলীর ক্যান্সার করে।

৫. অন্ত্র অর্থাৎ কোলন ক্যান্সার করে।

৬. ফুসফুসের ক্যান্সার করে।

৭. হার্ট অ্যাটাক করায়।

৮. স্ট্রোক ও প্যারালাইসিসের জন্য দায়ী।

৯. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারে কমিয়ে দেয় যার ফলে যে কোন ইনফেকশন স্বাভাবিকের চেয়ে বেশি হয়।

১০. পেটের মাংসপেশির আঁশগুলোকে ফাঁক ফাঁক করে দেয়। ফলে মাংসপেশি দুর্বল হয়ে যায়। দুর্বল মাংসপেশি ভেদ করে পেটের নাড়িভুড়ি বাইরে ঠেলে বের হয়ে আসে।
এ অবস্থাকে
হার্নিয়া বলে।

১০. আপনি বাইরে বিড়ি-সিগারেট খেয়ে মুখখানা মুছে বাসায় এলেন। ভাবলেন, বাসার মানুষ তো নিরাপদ। মোটেও না। আপনার বাবা-মা-ভাই-বোন-স্ত্রী-আদরের সন্তান আপনার চেয়েও বেশি ক্ষতিগ্রস্ত হতে থাকবে। ‘আপনার জন্য সন্তানের অকাল মৃত্যু হার্ট অ্যাটাকে কিংবা ক্যান্সারে কেমন লাগবে শুনতে? অথচ আপনি জানত ই পারলেন না, আপনার এই খারাপ অভ্যাসের জন্যই অকাল মৃত্যু হয়েছিল আপনার প্রিয়জনের!

কার মূল্য বেশি অাপনার কাছে? নিজের ও প্রিয়মুখগুলোর জীবনের চাইতেও অনেক প্রিয় বুঝি এই বিড়ি কিংবা সিগারেট?

এক মুহূর্ত! শুধু এক মুহূর্তের প্রতিজ্ঞায় সারা জীবনের জন্য সিগারেট বা বিড়ি ছেড়ে দিন। নিজে বাঁচুন, পরিবার-পরিজনকে বাঁচান। প্রথম কয়েকদিন খুব কষ্ট হবে, সেই কষ্টকে জয় করে নিন। আপনি পারবেনই।

অনুলিখন তারিক চয়ন

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নেপাল শীল

২০২০-০৮-২০ ১৭:৩৬:২২

সরকার চাইলেই আমাদেরকে এই বিপদ থেকে বাঁচাতে পারে যদি সরকার তামাক জাতীয় পন্য আমদানী না করে এটার উপর পুরোপুরী নিসেধাজ্ঞা জারী করে তাহলে পাবলিক কিভাবে ধূমপান করবে বাঁশ না থাকলে বাসরী কি করে বানাবে**** তাই সরকার চাইলেই আমাদের এই বিপদ থেকে বাঁচাতে পারে **** যেভাবে সন্তানকে কুপথ থেকে ফিরিয়ে আনতে মা তাঁর সর্বস্য শক্তি প্রয়োগ করে তেমনী ভাবে আমাদেরকেও আমাদের প্রধানমন্তী বাঁচাতে পারেন****

রিপন

২০২০-০৬-২৮ ২০:৩০:১৫

বরং সরকারকেই বলুন তামাক, তামাকজাত পপ্য আমদানি, উৎপাদন, বিপণন ধাপে ধাপে একেবারেই বন্ধ করে দিয়ে এই খাত থেকে রাজস্ব খাওয়ার বদভ্যাস, বাজে অভ্যেসটি চিরতের ছেড়ে দিতে।

আপনার মতামত দিন

শরীর ও মন অন্যান্য খবর

রাত জাগার কুফল

২৬ জুলাই ২০২০



শরীর ও মন সর্বাধিক পঠিত