ফিফার দিকে তাকিয়ে বাফুফে

স্পোর্টস রিপোর্টার

খেলা ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

মহামারি করোনার ছোবলে লণ্ডভণ্ড ক্রীড়াঙ্গন। খেলোয়াড়দের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ক্লাবগুলো। লীগ বাতিল হওয়ায় ফুটবল ক্লাবগুলো বাফুফের কাছে আর্থিক সহায়তার দাবি করেছে। আর এই ক্লাবগুলোকে সহযোগিতা করার জন্য বাফুফে তাকিয়ে আছে ফিফার দিকে। তারা তহবিল পাঠাবে আর সেটা দিয়েই করোনায় ক্ষতিগ্রস্ত ক্লাব ও অন্যদের সাহায্য করবে বাফুফে। সামগ্রিক ক্ষতির আর্থিক পরিমাপ তারা আগেভাগে ফিফার কাছে পাঠালেও এখনো কোনো সাড়া পায়নি। তবে আর্থিক সহযোগিতা পাওয়ার ব্যাপারে আশাবাদী বাফুফে।
সংস্থার সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আমি যতটুকু জানি ফিফা এ নিয়ে কাজ করছে। শুধু আমাদের নয়, বিভিন্ন দেশের ক্লাব ও ফুটবল সংশ্লিষ্টরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
সবগুলো নিয়ে তারা কাজ করছে, তাদের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত আমাদের ধৈর্য ধরতে হবে।’ এ জন্য ফিফা একটি ‘পোটেনশিয়াল সাপোর্ট ফান্ড’ গঠন করছে। বিশ্বের বিভিন্ন দেশে ক্ষতির পরিমাণ বিবেচনা করে এই তহবিল থেকে অর্থ বরাদ্দ দেবে। ক্লাব ছাড়াও বিভিন্ন ফুটবল সংশ্লিষ্ট সংস্থা পেতে পারে এই সাহায্য। এ ব্যাপারে বাফুফে সম্পাদক বলেছেন, ‘এই সহযোগিতার পুরো ব্যাপারটা ফিফা তুলে দিয়েছে তৃতীয় পক্ষের হাতে। তারা যাচাই-বাছাই করে একটা নিরপেক্ষ প্রতিবেদন দেবে ফিফার কাছে। কাদের কী পরিমাণ ক্ষতি হয়েছে, সেটা তুলে ধরবে। এরপর আমাদের জানাবে ফিফা। তাই কী-কতটা পাওয়া যাবে এখনই বলা যাচ্ছে না।’
এদিকে বাফুফের কাছ থাকে আর্থিক সহযোগিতার পাশাপাশি আগামী মৌসুমে দেশি ফুটবলারদের নিয়ে লীগ আয়োজন করার প্রস্তাব করেছে বেশ কয়েকটি ক্লাব। যদিও এ ব্যাপারে কোনো লিখিত আবেদন পায়নি বাফুফে। ব্রাদার্স ইউনিয়নের ম্যানেজার আমের খান বলেন, ‘চলতি মৌসুমের ইতি টানার পাশাপাশি আগামী মৌসুমের পরিকল্পনাও জানিয়ে দেয়া উচিত ছিল বাফুফের। তাহলে আগে থেকেই ক্লাবগুলো প্রস্তুতি নিতে পারতো। করোনার কারণে এই মৌসুমে আর্থিকভাবে বেশিরভাগ ক্লাবের অবস্থা খারাপ। তাই কবে ট্রান্সফার, টুর্নামেন্ট ও লীগ- এসবের একটা ঘোষণা দিলে ভালো হতো।’ তবে এসব ব্যাপারে নিশ্চুপ বাফুফে সাধারণ সম্পাদক। তিনি বলেন আগে দেশের পরিস্থিতি স্বাভাবিক হোক তারপর এসব নিয়ে ভাবা যাবে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত