করোনায় সুস্থ হওয়ার হার সবচেয়ে কম বাংলাদেশে

তারিক চয়ন

অনলাইন ৩১ মে ২০২০, রোববার, ৮:৫১ | সর্বশেষ আপডেট: ৮:৫৩

আজ রোববার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, বাংলাদেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪৭ হাজার ১৫৩ জন। আর এ নিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ৯ হাজার ৭৮১ জন।

সে অনুযায়ী বাংলাদেশে করোনায় শনাক্ত  রোগীদের মধ্যে সুস্থ হয়ে উঠার হার শতকরা ২০ ভাগ। যা বিশ্বের মধ্যে সর্বনিম্ন।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটার এর সর্বশেষ হালনাগাদ করা তথ্য অনুযায়ী, জার্মানিতে সুস্থ হয়ে উঠার হার ৯০%। প্রথমদিকে করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে অন্যতম ইরানে তা ৭৯%। করোনায় বিধ্বস্ত হয়ে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের তিন দেশ ইতালি, স্পেন এবং ফ্রান্সে যথাক্রমে ৬৭%, ৬৩%, ৪৫%।

এমনকি যে যুক্তরাষ্ট্রে এক লক্ষের উপর মানুষ মারা গেছেন সেখানেও শতকরা ২১ ভাগ মানুষ সুস্থ হয়ে উঠেছেন!

বর্তমানে করোনার নতুন অভয়ারণ্য ব্রাজিল এবং রাশিয়ার যথাক্রমে ৪২% এবং ৪০% মানুষ সুস্থ হয়েছেন।

প্রতিবেশী দেশ ভারতে সুস্থ হয়ে উঠার হার বাংলাদেশের চেয়ে দ্বিগুণেরও বেশি। সেখানে শতকরা ৪৮ ভাগ মানুষ সুস্থ হয়েছেন। সার্কভুক্ত আরেক দেশ পাকিস্তানেও সুস্থ হয়ে উঠার হার বাংলাদেশের প্রায় দ্বিগুণ, ৩৬%।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Professor Dr, Mohamm

২০২০-০৫-৩১ ২২:২১:২২

আর মাত্র দুই ঘনটা পরে ৩১ শে মে শেষ হয়ে যাবে এবং এর সাথে তামাক বিরোধী দিবস এর যে শম্পরক রয়েছে তা আমরা আর মনে করতে পারবনা। সিগারেট, বিড়ি-সহ সব ধরনের তামাক থেকে বিপদের কথা জেনে ১৯৮৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৩১ মে পৃথিবী জুড়ে তামাক বিরোধী দিবস পালনের সিদ্ধান্ত নেয়। বর্তমানে প্রিথিবীর মোট জনসমষ্টির মধ্যে ১০০ কোটিরও বেশি মানুষ তামাকে আসক্ত। আর আমাদের দেশে আধুম্পাই নেই বললেই চলে। অরথাত, আমারা প্রতক্ষ বা পরোক্ষ ভাবে সবাই ধুম পানের সাথে জড়িত। আবাল, ব্রিদ্ধ, বনিতা, সকলেই এই নেশায় শামিল। যার কারনে, করনা আক্রান্ত রগির শুস্ততা খুব কম। এমতবস্থায়, তামাক বিরোধী আইন কে কারজকর করার আহবান জানাচছি। আন্যথায়, সকল মহৎ উদ্যোগ বানচাল হতে পারে। তামাককে জীবন থেকে বিদায় না করতে পারলে করোনাৱ অত্যাচার আরও অনেক দিন সইতে হবে। দেশের ভবিষ্যৎ ধুঁকতে থাকবে। কিন্ত আমি এ ব্যাপারে কারর কন বক্তব্য দেখছিনা। যা দেখছি, তা হচ্ছে সাবান দিয়ে হাত ধোয়া আর তিন ফুট দূরে থাকার বাপারে শাব্ধান বানী।

A S Dilshad Ahmed

২০২০-০৫-৩১ ০৮:৩৭:০৪

তথ্য যতই ধামাচাপা দিতে চায় সেটা তো বের হবেই এভাবে না হলে অন্য ভাবে ।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত