ব‌রিশা‌লে ক‌রোনা উপসর্গ নি‌য়ে মৃ‌তের লাশ আট‌কে রে‌খেছিল মহাশ্বাশান ক‌মি‌টি

স্টাফ রি‌পোর্টার, ব‌রিশাল থে‌কে

বাংলারজমিন ৩১ মে ২০২০, রোববার

অবশেষে সাড়ে ৫ঘন্টা পর বরিশালে করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির সৎকারের অনুমতি দিয়েছে মহাশ্মশান কমিটি। তাও জেলা প্রশাসক‌কে সৎকা‌রের জন্য হস্ত‌ক্ষেপ কর‌তে হ‌য়ে‌ছিল।

বিষয়টি নিশ্চিত করে বরিশাল নরসুন্দর কল্যান ইউনিয়নের সভাপতি নির্মল চন্দ্র জানান, বুকে ব্যথা ও শ্বাস কষ্ট জনিত কারণে নিতাই চন্দ্র শীলের (৫৪) মৃত্যুর পর ধর্মীয় নীতি সেরে বিকাল সারে ৩টার দিকে বরিশাল মহাশ্মশানে সৎকারের জন্য নেয়া হলে তাতে বাঁধা দেয়া হয়। পরে শ্মশানের বাইরে মৃতদেহ ও তার স্বজনদের বের করে দেয় কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকার। পরে সাংবাদিকরা এলে চাপে পরে পিছনের গেট থেকে মৃতদেহ নিয়ে সৎকার কার্য ৯টার দিকে শুরু করা হয়।

এদিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মৃত নিতাই চন্দ্র শীলের ছেলে নিখিল শীল বরিশাল মহাশ্মশানে মরদেহ সৎকারে বাঁধার অভিযোগ করেছেন শ্মশান কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকারের বিরুদ্ধে।

তিনি আরও জানান, শনিবার বিকালে এই ঘটনা ঘটে। বৃষ্টির মধ্যে শ্মশান থেকে মরদেহটি তাদের স্বজনসহ বাইরে বের করে দেয় তমাল মালাকার ও তার অনুসারীরা। এমনকি তাদের গালাগালও করা হয়।

নগরীর চাঁদমারি খেয়াঘাট এলাকায় নিখিল হেয়ার ড্রেসারের মালিক নিতাই চন্দ্র শীল (৫৪) বুকে ব্যাথা ও শ্বাস কষ্ট নিয়ে শনিবার সকালে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হয়। পরে দুপুর সারে ১২টার দিকে তার মৃত্যু হলে ধর্মীয় রিতি নীতি শেষে দাহ কাজ অর্থাৎ সৎকার সম্পন্ন করতে বরিশাল মহাশ্মশানে নেয়া হয় সারে ৩টার দিকে। তবে নানা অযুহাতে শ্মশান থেকে মৃতদেহসহ তাদের স্বজনদের সেখান থেকে বের করে দেওয়া হয়।
প্রথমে বলা হয় বরিশাল নগরীর ভোটারদের বাইরে কাউকে দাহ করা হবে না। পরে করোরনার আক্রান্ত হয়েছেন জানিয়ে দুর্বব্যহার করে সাধারণ সম্পাদক তমাল মালাকার। বিকেল সাড়ে তিনটা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বৃষ্টির মধ্যে মৃতদেহসহ স্বজনদের শ্মশানের বাইরে অমানবিক ভাবে দাঁড় করিয়ে রাখে তমাল মালাকার। এমনটাই অভিযোগ করেন মৃতের স্বজনরা।

পরে পরিবারের পক্ষ থেকে জেলা প্রশাসকের সাথে যোগাযোগ হয়।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, অভিযোগ পাওয়ার সাথে সাথে তিনি স্থানীয় হিন্দু নেতৃবৃন্দের সাথে কথা বলেন। সমস্যা সমাধানে এগিয়ে আসার আহ্বান জানালে স্থানীয় পূজা উদযাপন পরিষদের নেতারা কথা বলেন শ্মশান রক্ষা কমিটির সভপাতি ও সাধারণ সম্পাদকের সাথে। পরে রাত ৮টার দিকে মরদেহ শ্মশানের ভেতরে প্রবেশ করার অনুমতি দেয়।

কিন্তু এমন ঘটনায় স্থানীয় হিন্দু কমিউনিটির মধ্যে ব্যাপক আলোড়ন তৈরি হয়। ক্ষোভ প্রকাশ করে শ্মশান রক্ষা কমিটির সাধারণ সম্পাদকের এমন কর্মকান্ডে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন অনেকেই।

বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুরঞ্জিৎ দত্ত লিটু জানান, দাহ কার্য সম্পন্ন হ‌য়ে‌ছে। আমাদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হয়েছে মৃতের পরিবারকে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Khokon

২০২০-০৫-৩১ ০৪:৩২:৩৫

What we are doing now everything is wrong ? Corona virus making us divided but we have to think we are human being, if some body has died by corona virus it does not means, we should not respect him as a unfortunate persons or neglected him, or should not afraid of this disease ? We have to think everybody will die one another diseases and all diseases are dangerous, which we do not know ? So hope everyone should understand this is our crisis time, painful time, who lost their family member, they know how they are feeling now ? So please nobody should break their patience to do nasty things in our society ? Need to respect each other is important.

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

আনোয়ারায় ইয়াবাসহ আটক ১, স্ত্রীর দাবি ষড়যন্ত্র

১০ জুলাই ২০২০

চট্টগ্রামের আনোয়ারায় নিজ বাড়ি থেকে ইয়াবাসহ মনতাজ উদ্দীন ( ৪৮) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক ...

মতলবে আওয়ামী লীগ নেতার মৃত্যু

৯ জুলাই ২০২০

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সদস্য ও মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আনিছুজ্জামান চৌধুরী ...

বাজিতপুরে অটোবাইকসহ চালক নিখোঁজ

৯ জুলাই ২০২০

কিশোরগঞ্জের বাজিতপুরে ব্যাটারিচালিত অটোরিক্সাসহ মো. রাব্বী (১৮) নামে এক অটোবাইকচালক নিখোঁজ হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যার ...

কুড়িগ্রাম সরকারি কলেজে ৬ মাসে তিনবার চুরি

৯ জুলাই ২০২০

শনাক্তকৃত চোর গ্রেফতার না হওয়ায় কুড়িগ্রামে সরকারি কলেজে ৬ মাসে পরপর তিনবার চুরি সংগঠিত হয়েছে। ...

শিবচরে ব্যাংক কর্মচারীসহ ৩ জন আক্রান্ত

৯ জুলাই ২০২০

করোনায় শিবচরে এক ব্যাংক কর্মচারীসহ নতুন করে ৩ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে করোনা উপসর্গ ...

কুমিল্লায় প্রবাসী হত্যা মামলার দুই আসামি গ্রেপ্তার

৯ জুলাই ২০২০

কুমিল্লা সদর উপজেলার আনন্দপুর এলাকার বহুল আলোচিত প্রবাসী মোক্তার হোসেন ফরাজী হত্যা মামলার প্রধান আসামীসহ ...

দ্য ডিপ্লোম্যাটের রিপোর্ট

বাংলাদেশ এবং চীন-ভারত উত্তেজনা

১০ জুলাই ২০২০



বাংলারজমিন সর্বাধিক পঠিত