পশ্চিম তীরের একাংশকে ইসরায়েলের অন্তর্ভুক্ত করণে সমর্থন দেবেনা সৌদি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২২ মে ২০২০, শুক্রবার

দখলকৃত পশ্চিম তীরের একাংশকে ইসরায়েলের সঙ্গে যুক্তের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে রিয়াদ। জানিয়েছে, পশ্চিম তীরে আন্তর্জাতিক যে কোনো সিদ্ধান্তকে লঙ্ঘন করা হলে তীব্র নিন্দা জানাবে সৌদি আরব। এ খবর দিয়েছে আরব নিউজ। খবরে জানানো হয়, সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ওই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতের জন্য যেসব প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে, কোনো পদক্ষেপের কারণে যদি তা বিনষ্ট হওয়ার সুযোগ সৃষ্টি হয় তাহলে সৌদি আরব তার বিরোধিতা করবে। একইসঙ্গে সৌদি আরব ফিলিস্তিনকে সমর্থন দেয়া অব্যাহত রাখবে বলেও আশ্বস্থ করা হয় ওই বিবৃতিতে। ইসরায়েলের নতুন জোট সরকার জর্ডান থেকে দখলকৃত পশ্চিম তীরের একাংশকে নিজেদের মানচিত্রে যুক্ত করার পরিকল্পনা করছে।
এর জবাবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাস ইসরায়েলের সঙ্গে সব ধরণের চুক্তি বাতিল ঘোষণা করেছেন। যুক্তরাষ্ট্র ইসরায়েলের পরিকল্পনাকে সমর্থন দেয়ায় তার সঙ্গেও সম্পর্ক সমঝোতা বাতিল করেন আব্বাস। তবে ইসরায়েলের এমন পরিকল্পনার নিন্দা জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। হুশিয়ারি দিয়েছে ইরান। ফিলিস্তিনিদের পক্ষে বক্তব্য দিয়েছে ভ্যাটিক্যানও। বলেছে, ইসরায়েলের মন পদক্ষেপ ভবিষ্যৎ শান্তির পথে বাঁধা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shahab

২০২০-০৫-২২ ১০:৩৪:৩৬

Nothing to do Arabian.

uddin mohammad

২০২০-০৫-২২ ২২:১০:০৫

we don't believe saudi arabia, they are most enemy of muslim Ummah. because this regime created by British, saudi government got power instead to recognize to Israel secretly. no referent in between Saudi ( (regime) and yahodi.

shiblik

২০২০-০৫-২২ ২১:০৯:৪৩

Saudi government should stop double dealing, immediately.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত