হাটহাজারীতে প্রতিবন্ধীর উপর হামলা

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ২০ মে ২০২০, বুধবার

চট্টগ্রাম হাটহাজারীতে স্বঘোষিত ছাত্রলীগ নেতা হারুন তার কিশোর গ্যাং নিয়ে অসহায় প্রতিবন্ধী ইয়াছিন এর উপর হামলা চালায় বলে জানা যায়। হারুন উপজেলা ছাত্রলীগের একনেতার ছত্রছায়ায় নিজেকে ছাত্রলীগের নেতা পরিচয়ে এলাকায় দীর্ঘদিন যাবদ বিভিন্ন অপকর্মের সাথে নিজেকে জড়িয়ে নেয়। ওই এলাকায় গড়ে তোলে নিজের গড়া কিশোর গ্যাং। হঠাৎ মাথা গজিয়ে উঠে তার বাহিনী।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার চারিয়া মুরাদপুর সবুর সওদাগরের দোকানের পশ্চিম পাশে একই বাড়ির মোঃ হোসেনের পুত্র মোঃ হারুন (২৭) গং এর সাথে দীর্ঘদিন ধরে মৃত বাচা মিয়ার পুত্র মোঃ ইব্রাহীম(৪৭) গং এর সাথে জায়গা সংক্রান্ত বিরোধ চলছিল। এ নিয়ে হাটহাজারী মডেল থানায় অভিযোগও রয়েছে।

ঘটনার দিন, রাত ১০টার দিকে স্থানীয় মান্যগণ্য ব্যক্তিবর্গের উপস্থিতে উভয় পক্ষের মধ্যে আলাপ আলোচনা চলছিল। আলোচনার এক পর্যায়ে উভয়পক্ষ কথাকাটাকাটি শুরু হয়। উপস্থিত ব্যক্তিবর্গ সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হয়।
ঘটনার এক পর্যায়ে অভিযুক্ত কিশোর গ্যাংয়ের মুল হোতা হারুন অভিযোগকারীর পুত্র প্রতিবন্ধী ইয়াছিনের উপর চড়াও হয়।

এ সময় হারুন ও তার কিশোর গ্যাংয়ের সদস্য মো. আবু বক্কর পিং মাহাবুব আলম, আহম্মদ পিং সবুর সওদাগর, মো. রফিক পিং ফারুক আহম্মদ, ইউসুফ পিং মৃত ছিদ্দিক আহম্মদ, রায়হান পিং অজ্ঞাত, মিজান পিং অজ্ঞাত মাতা লিলু আক্তার, সায়মন পিং দিদারুল আলম কে নিয়ে ধারালো দেশী অস্ত্র (কিরিছ,ছাপাতি) দিয়ে প্রতিপক্ষের উপর হামলা চালায়। মুহুর্তে ঘটনাস্থল থেকে সবাই পালিয়ে গেলেও শারিরীক প্রতিবন্ধী ইয়াছিন পালায়তে পারেনি। হারুনের হাতে থাকা কিরিছের আঘাতে ইয়াছিনের ডান হাতের কব্জি প্রায় কেটে যায়। মুহুর্তে মাটিতে লুটিয়ে পড়ে শারীরিক প্রতিবন্ধী ইয়াছিন। এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে ধস্তাধস্তি হয় এতে আহত হয় ইয়াছিনের পরিবারের মহিলাসহ কয়েকজন। স্থানীয়রা এগিয়ে আসলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে সবাইকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দিলেও গুরুতর আহত অবস্তায় প্রতিবন্ধী ইয়াছিন কে চমেকে রেফার করে কর্তব্যরত চিকিৎসক। তার হাতের কব্জির অপারেশন হলেও তার অবস্থা আশঙ্কাজনক বলে জানান তার পরিবার। ধারালো কিরিছের আঘাতে প্রতিবন্ধী ইয়াছিনের কব্জির হাঁড় অনেকাংশ কেটে গেছে বলেও জানান তার পরিবার। তবে হারুনের মাথাও জখম হয়েছে বলে সূত্রে জানা গেছে।

হারুন উপজেলা ছাত্রলীগের কোন পদে আছে কিনা জানতে চাইলে হাটহাজারী উপজেলা ছাত্রলীগের সাধারণ মোহাম্মদ হাসান মানবজমিন কে বলেন, আসলে প্রতিবন্ধীর হামলার ঘটনাটা খুবই দুঃখজনক। হারুন নামের কোন ছেলে উপজেলা ছাত্রলীগের সদস্য বা কোন পদে নেই। হয়তোবা নিজেকে রাজনৈতিক দলের সদস্য হিসেবে পরিচয় দেওয়ার জন্য স্বঘোষিত নেতা সেজে এলাকায় তার বাহিনী তৈরি করেছে।

এদিকে প্রতিবন্ধীর উপর হামলার সত্যতা স্বীকার করে ঘটনার সময় উপস্থিত স্থানীয় এক জনপ্রতিনিধি বলেন, ইয়াছিন শারীরিক প্রতিবন্ধী সে প্রতিবন্ধী ভাতা পান। জায়গা সংক্রান্ত বিরোধে হারুন তার গ্যাং নিয়ে প্রতিবন্ধীর উপর হামলা চালায়। তার অবস্থা ভালনা। এ নিয়ে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের সাথে শুক্রবার রাতে কথা হয়েছে। তিনি দোষিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস প্রদান করেছেন বলেও জানান তিনি।

ওইদিন ঘটনার সময় ঘটনাস্থলে এএসআই কফিল সহ থানার একটি টিম উপস্থিত ছিলেন। জানতে চাইলে এএসআই কফিল বলেন, মারামারির কিছুক্ষণ আগে উভয় পক্ষকে বুঝিয়ে চারিয়া রেল ক্রসিংয়ে যেতে না যেতেই উপস্থিত জনপ্রতিনিধি ও শত শত এলাকাবাসীর সামনে তারা দ্বন্দে জড়ায়। এতে উভয় পক্ষের দুজন গুরুতর আহত হয়েছে বলে শুনেছি। সাথে সাথে আমি ঘটনাস্থল পরিদর্শন করি কিন্তু উপস্থিত কাউকে না পেয়ে আটক করতে পারিনি।

হাটহাজারী থানার অফিসার ইনচার্জ মাসুদ আলম মানবজমিন কে বলেন, চারিয়াতে প্রতিবন্ধীর উপর জায়গা সংক্রান্ত জেরে হামলা চালায়। এ ঘটনায়, থানায় একটি মামলা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া জন্য এসআই মুকিব কে দায়িত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে এসআই মুকিব এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আপনি কি মামলার বাদী? মামলা সম্পর্কে আপনাকে বলব কেন! কে আপনি? সাংবাদিক হয়ে আপনি কেন এ ঘটনার মামলা নিয়ে কথা বলবেন! আমার কাজ আমি করতেছি।

এদিকে অতিরিক্ত পুলিশ সুপার (হাটহাজারী সার্কেল) আব্দুল্লাহ আল মাসুদ মানবজমিন কে বলেন, চারিয়ার ঘটনাটি সম্পর্কে আমি শুনছি। বিষয়টি আমি দেখব। কোন অপরাধীকে ছাড় দেওয়া হবে না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সাখাওয়াত হোসেন

২০২০-০৫-২০ ০৯:০৮:৩৯

ঘটনা তদন্ত সাপেক্ষে সুষ্ট বিচার আসা করতেছি

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ঝালকাঠিতে কলেজছাত্রীকে ধর্ষণের পর মুক্তিপণ দাবি

৩০ মে ২০২০

ঝালকাঠির কাঠালিয়ায় এক কলেজছাত্রীকে আটকে রেখে বখাটেরা ধর্ষণ করার পরে অভিভাবকদের কাছে মুক্তিপণ দাবি করে। ...

চিরিরবন্দরে বর ও কনের পিতাকে জরিমানা

২৯ মে ২০২০

চিরিরবন্দরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করে  দিয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক বর-কনেপক্ষকে জরিমানা করেছে। বর ও কনের ...

রূপগঞ্জে করোনায় একদিনে আক্রান্ত-৬০

২৯ মে ২০২০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রাণঘাতী করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ ৬০ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা দাড়াল ৩৪৪ ...

ব্রাহ্মণবাড়িয়া শহরে হঠাৎই বেড়েছে আক্রান্তের সংখ্যা

২৯ মে ২০২০

হঠাৎই আক্রান্তের সংখ্যা বেড়েছে ব্রাহ্মণবাড়িয়া শহরে। করোনা ভাইরাস নমুনা পরীক্ষায় শুক্রবার যে ১৭ জনের পজেটিভ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত