চিলমারীর বাজারগুলোতে উপচে পড়া ভিড়, বিধি মানছেন না ব্যবসায়ীরা

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ২০ মে ২০২০, বুধবার

করোনার ঝড়ে দেশ বিদেশ কাঁপছে বাংলাদেশ। গ্রামে গ্রামে ছড়িয়ে পড়ছে ভাইরাস। চলছে লকডাউন। সীমিত আকারে দোকান পাট খোলা রাখার অনুমতি দেয়া হলেও তা রুপ নিয়েছে ভয়ঙ্কর আকারে। নিয়ম নীতিকে তোয়াক্কা না করেই সকাল থেকে গভীর রাত পর্যন্ত কুড়িগ্রামের চিলমারীর থানাহাট সদর বাজার সহ প্রায় হাট বাজার গুলো থাকছে জমজমাট। নেই ক্রেতা বা বিক্রেতার মুখে মাস্ক। হাট বাজারের কাপড় পট্টি গুলো সকাল থেকে রাত পর্যন্ত খোলা থাকলেও নেই প্রশাসনের কোন ভুমিকা। হঠাতেই প্রশাসনের নিরব ভুমিকাকে কাজে লাগিয়ে ফায়দা লুটছে ব্যবসায়ীরা আর ভিড় করছে জনতা।

জানা গেছে, ধীরে ধীরে করোনা ভয়ঙ্কর রুপ ধারন করেছে। প্রতিদিনই তালিকায় বৃদ্ধি পাচ্ছে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা। সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে বন্ধ থাকা মার্কেট দোকানপাট সরকারি নির্দেশনায় গত ১০ মে থেকে আবারও খুলে দেওয়া হয়। সাধারণ মানুষের জীবন-জীবিকা ও ঈদুল ফিতরকে সামনে রেখে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শপিং মল, মার্কেটসহ সকল প্রকার দোকানপাট খোলা রাখার জন্য নিয়ম নীতি ও স্বাস্থ্যবিধি মেনে চলতে সরকারি নির্দেশনায় দেয়া থাকলেও চিলমারী উপজেলার কেউ মানছেন না। উপজেলার থানাহাট বাজারসহ হাট-বাজারে ঘুরে একই চিত্র দেখা গেছে। দোকান গুলোতে উপচে পড়া ভিড় থাকলেও ব্যবসায়ীদের নেই কোন সর্তকার নির্দেশ বা হাত ধোয়া কোন ব্যবস্থা এছাড়াও মানা হচ্ছেনা সামাজিক দুরত্ব। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মেনে দোকান খোলা রাখায় সংক্রমণের ঝুঁকি দেখা দিয়েছে। বাজার এলাকা ঘুরে দেখা যায়, চা দোকান ও খাবার হোটেল ব্যতিত সবধরনের দোকানপাট রয়েছে খোলা। বেশ কিছুদিন দোকান বন্ধ থাকায় ও ঈদকে সামনে রেখে কাপড়ের দোকানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। দোকানে আগত ক্রেতাদের জন্য হাত জীবানুমুক্ত করা ও দোকানে জীবাণুনাশক স্প্রে করার ব্যবস্থা কোন দোকানে দেখা যায়নি। এছাড়া কাঁচাবাজার, মাছবাজারসহ ওষুধের দোকান কিংবা নিত্যপণ্যের দোকান কোথাও স্বাস্থ্যবিধি মেনে চলার দৃশ্য চোখে পড়েনি এছাড়াও কারো মুখে মাস্কও দেখা যায়নি। এসময় একাধিক দোকানির কাছে জানতে চাইলে তারা বলেন, আমরা বললেও মানুষ শুনে না। দোকানগুলোতে স্বাস্থ্যবিধি না মানার বিষয়টি স্বীকার করে বণিক সমিতির ব্যবসা ও বানিজ্য সম্পাদক আউয়াল বলেন, স্থানীয় প্রশাসনের পাশাপাশি আমরাও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম বলেন, মার্কেট, হাট-বাজারে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা না গেলে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ্ বলেন, যেহেতু হাট-বাজার খোলা, তাই লোক সমাগত নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। জনসচেতনতা বাড়াতে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। তবে হাট বাজার খোলার পর থেকে মাঝে মধ্যে পুলিশের ভ্যান যাওয়া আসা করা ছাড়া বাজার গুলোতে নজর দারি ও প্রশাসনের তেমন কোন ভুমিকা লক্ষ করা যায়নি। শুরুতেই প্রশাসনের যেমন নজরদারী লক্ষ করা গেলেও বর্তমানের তা না থাকায় ভিড় বাড়ছে বলে জানান সচেতন মহল।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কাপাসিয়ায় গৃহপরিচারিকাকে খুনের অভিযোগে গৃহকর্তা গ্রেপ্তার

৩ জুন ২০২০

কাপাসিয়া উপজেলার জুনিয়া গ্রামের কফিল উদ্দিন কাজীর পুত্র টিটু কাজীর রডের আঘাতে গৃহপরিচারিকা পারভীন আক্তার(৩৮) ...

মির্জাগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে মুয়াজ্জিনের মৃত্যু

৩ জুন ২০২০

পটুয়াখালীর মির্জাগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্টে মোঃ আঃ খালেক (৬৫) নামে  মসজিদের এক মুয়াজ্জিনের মৃত্যু হয়েছে। ৩ ...

মাটিরাঙ্গায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

৩ জুন ২০২০

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আকস্মিক বজ্রপাতে মো. আদম আলী (৪০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বুধবার (৩ ...

সাংবাদিক আনোয়ারের পিতার মৃত্যুতে ওসমানীনগর প্রেসক্লাবের শোক

৩ জুন ২০২০

সিলেটের ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ও দৈনিক সমকালের প্রতিনিধি আনোয়ার হোসেন আনার পিতা আফিজ ...

ঝিনাইদহে নিষিদ্ধ ওষুধ জব্দ, ব্যবসায়ীকে জরিমানা

৩ জুন ২০২০

ঝিনাইদহ শহরের আরাপপুরের একটি বাসা থেকে বিপুল পরিমাণ বিক্রয় নিষিদ্ধ ওষুধ জব্দ করেছে ভোক্তা অধিকার ...

ধোবাউড়ায় দুই গ্রামবাসীর মাঝে সংঘর্ষ, আহত-১০

৩ জুন ২০২০

ময়মনসিংহের ধোবাউড়ায় ফুটবল  খেলাকে কেন্দ্র করে আধিপত্য বিস্তার নিয়ে কংশ নদের দুইপাড়ে পূর্বধলা ও ধোবাউড়া ...

নবীনগরে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, গ্রেপ্তার-১২

৩ জুন ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা শ্যামগ্রাম ইউনিয়নের সাহেবনগর গ্রামে দুইপক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে ১৫ জন আহত হওয়ার খবর ...

পাকুন্দিয়ায় মাস্ক না পরায় সাতজনকে জরিমানা

৩ জুন ২০২০

মাস্ক ব্যবহার না করায় কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় সাতজনকে দুই হাজার ২০০টাকা অর্থদণ্ড করা হয়েছে।

চাঁদপুরে আওয়ামী লীগ নেতা ভুট্টু হত্যার আসামি আটক

৩ জুন ২০২০

চাঁদপুরে আওয়ামী লীগ সাবেক সহ-সভাপতি আজিজুর রহমান ভুট্টু হত্যা মামলার প্রধান আসামি হামিদুর রহমান সোহাগ ...

গাজীপুরের আগুনে পুড়ে গেছে গেঞ্জি মার্কেট

৩ জুন ২০২০

গাজীপুরের কোনাবাড়ি নতুন বাজার এলাকায় মার্কেটে আগুন লেগে পুড়ে গেছে ২০ টি ছোট ছোট গোডাউন ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত