করোনা

টুকরো খবর

বাংলারজমিন ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার

খুলনা মেডিকেলের করোনা ইউনিটে বাবাসহ পুলিশ সদস্য ভর্তি
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে: খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে মঙ্গলবার দিবাগত রাত ৯টা ৫০ মিনিটে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে একজন পুলিশ সদস্য ও তার বাবাকে ভর্তি করা হয়েছে। ভর্তি পুলিশ সদস্য খুলনা মেট্রোপলিটন পুলিশের পুলিশ লাইনের কনস্টেবল। তার সেবায় নিয়োজিত থাকায় বাবাকেও ভর্তি রাখা হয়েছে।
করোনা আতঙ্কে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ৭০ ভাগ রোগী কমে গেছে
মতিউল আলম, ময়মনসিংহ থেকে: করোনা ভাইরাসের আতঙ্কের কারণে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা  প্রায় ৭০ শতাংশ কমে গেছে। আতঙ্কে রোগীরা নিজেরাই ছুটি নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।
মৌলভীবাজারে বিদেশ ফেরত প্রবাসীদের খোঁজে প্রশাসন
শ্রীমঙ্গল প্রতিনিধি: বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। এর প্রভাব পড়েছে বাংলাদেশে। তাই বিদেশ ফেরত প্রবাসীদের কোয়ারেন্টিনে থাকার জন্য দেয়া হচ্ছে বিশেষ নির্দেশনা। কিন্তু সরকারের সে নির্দেশনা মানছেন না প্রবাসীরা।
এমনকি অনেক প্রবাসীর পাসপোর্টের ঠিকানায় গিয়ে খোঁজ পাচ্ছে না পুলিশ ও স্বাস্থ্যকর্মীরা। ইমিগ্রেশন পুলিশের পরিসংখ্যান বলছে,  ১লা মার্চ থেকে ২১শে মার্চ পর্যন্ত মৌলভীবাজার জেলায় ৪ হাজার ১৮ জন ও অন্য একটি সূত্র বলেছে, ১লা মার্চ থেকে ১৭ই মার্চ পর্যন্ত ৩ হাজার ২৯২ জন প্রবাসী দেশে ফিরেছেন।  
চিলমারীতে কিট না থাকায়...
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্ক এখন বিরাজ করছে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার জনসাধারণের মাঝে। শুধু জনসাধারণই নয়, চিকিৎসকরাও রয়েছেন বিপাকে। সর্দি, কাশি ও জ্বর হলেই করোনা আতঙ্কে হাসপাতালে ছুটে আসছেন। কিন্তু হাসপাতালে এ ভাইরাস শনাক্তকরণের কোনো প্রকার কিট না থাকায় এ সকল রোগীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন বাড়িতে।
গোমস্তাপুরে ৫৫ প্রবাসী লাপাত্তা
গোমস্তাপুর (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাই নবাবগঞ্জের গোমস্তাপুরে গত এক সপ্তাহে এলাকায় বিদেশ থেকে ফিরে আসা ১২৬ জন ব্যক্তির মধ্যে ৭১ জনের সন্ধান পেয়েছে স্থানীয় প্রশাসন। বাকি ৫৫ জন  বিদেশ ফেরত ব্যক্তির কোনো খোঁজ পায়নি প্রশাসন। তবে তাদের সন্ধান অব্যাহত রেখেছে স্থানীয় প্রশাসন।
উল্লাপাড়ায় দোকানপাট বন্ধ
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনার আলোকে উল্লাপাড়া উপজেলা প্রশাসন গতকাল থেকে উপজেলার সকল এলাকায় কাঁচাবাজার, ওষুধের দোকান ও মুদির দোকান ছাড়া সকল দোকানপাট, বিপণি বিতান বন্ধ ঘোষণা করেছে। ফলে সকাল থেকে পৌরশহরের সকল দোকানপাট বন্ধ।
মেহেরপুরে দোকানপাট বন্ধ
গাংনী (মেহেরপুর) প্রতিনিধি: মেহেরপুরে করোনা ভাইসরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ওষুধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ছাড়া সকল প্রকার মার্কেট ও দোকানপাট বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।
কিশোরগঞ্জে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জে ছাত্র ইউনিয়নের উদ্যোগে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। গতকাল সকালে শহরের গৌরাঙ্গবাজার এলাকা থেকে এই কার্যক্রম শুরু করা হয়। দুপুর পর্যন্ত জেলা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা শহরের প্রধান সড়ক দিয়ে হেঁটে হেঁটে কালীবাড়ী মোড় পর্যন্ত নিম্ন আয়ের মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন। পাশাপাশি জনসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অপু সাহা জানান, বাংলাদেশে করোনা ভাইরাসের সবচেয়ে ঝুঁকিতে রয়েছে নিম্ন আয়ের মানুষ ও সেবা প্রদানকারীরা।
কালীগঞ্জে প্রশাসনের অভিযান
কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে জনসমাগম ঠেকাতে অভিযানে নেমেছে প্রশাসন। গতকাল সকাল থেকেই এ অভিযান পরিচালনা করা হয়। এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে শহরের প্রায় সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ দেখা গেছে।
শালিখায় কোয়ারেন্টিন না মানায় জরিমানা
মাগুরা প্রতিনিধি: মাগুরা শালিখা উপজেলার তালখড়ি গ্রামে হোম কোয়ারেন্টিন না মানায় গত মঙ্গলবার বিকালে বিদেশ ফেরত এক ব্যক্তিকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর রহমান এ আদালত পরিচালনা করেন। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সম্প্রতি ওই ব্যক্তি ভারত থেকে এসেছেন। এমন পরিস্থিতিতে তাকে বাড়িতে কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেয়া হয়। কিন্তু তিনি তা মানছিলেন না। গ্রাম পুলিশ, স্থানীয় ইউপি সদস্য বিষয়টি নিয়ে সতর্ক করলেও তিনি অবাধে ঘুরে বেড়াচ্ছিলেন। এমন পরিস্থিতিতে, গত মঙ্গলবার বিকালে ওই ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। সই সঙ্গে তাকে ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।
আড়াইহাজারে মাস্ক ও সাবান বিতরণ
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের আড়াইহাজারে থানা ছাত্রলীগের উদ্যোগে গতকাল দুপুরে (কভিড-১৯) করোনা ভাইরাস প্রতিরোধে আড়াইহাজার পৌরসভা বাজারে সাধারণ লোকজনকে সচেতন করার উদ্দেশ্যে মাস্ক, সাবান ও গ্লাভস বিতরণ করা হয়েছে। নারায়ণগঞ্জ-২, আসনের এমপি নজরুল ইসলাম বাবু কর্মসূচির উদ্বোধন করেন। থানা ছাত্রলীগের আহ্বায়ক কাজী রাজিবুল ইসলাম জুয়েলের নেতৃত্বে কর্মসূচিতে অংশ নেন থানা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক এমদাদুল হক মিলন, নাইদুর রহমান লাফিজ, আল-আমিন মিয়া, মাহবুবুর সোহেব, নির্জল, সদস্য সাইফুল, আশাদ, অপু, আড়াইহাজার সরকারি সফর আলী কলেজের সাবেক ভিপি আমির হোসেন, শরীফ, বর্তমান ভিপি রাজু আহমেদ, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রমজান প্রমুখ।
করোনা ঝুঁকিতেও ব্যাংকে গ্রাহকের ভিড়
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: গাজীপুর জেলা প্রশাসন কার্যালয়ের পাশেই অবস্থান সরকারি ব্যাংক সোনালী ব্যাংক। ব্যাংকের এই শাখায় নানা ধরনের ভাতা উত্তোলন ও লেনদেনকে ঘিরে গত কয়েকদিন ধরেই রয়েছে প্রচণ্ড ভিড়। সকাল থেকেই ব্যাংকের সামনে গায়ে গায়ে লেগে থেকে ভিড় জমাচ্ছেন নানা বয়সী গ্রাহকরা। যাদের মধ্যে অধিক সংখ্যক রয়েছেন বয়স্ক নারী-পুরুষ। অথচ বর্তমানের করোনা ভাইরাস সংকটের সময়েও কোন ধরনের স্বাস্থ্য নিরাপত্তার উদ্যোগ নেয়া হয়নি। অধিকাংশেরই নিজস্ব মাস্কসহ কোন ধরনের স্বাস্থ্য নিরাপত্তামূলক কোন ব্যবস্থা নেই।
হঠাৎ পাল্টে গেছে উপকূলীয় জনপদ কয়রার দৃশ্যপট
কয়রা (খুলনা) প্রতিনিধি: ব্যক্তি নিরাপত্তার কথা চিন্তা করে ধীরে ধীরে ফাঁকা হতে শুরু হয়েছে উপকূলীয় জনপদ কয়রা সদর।
লক্ষ্মীপুরে মজুচৌধুরীরহাট লঞ্চঘাটে আটকা পড়েছে কয়েক হাজার মানুষ করোনা ঝুঁকির আশঙ্কা
লক্ষ্মীপুর প্রতিনিধি: লঞ্চ বন্ধ থাকায় লক্ষ্মীপুরে মজুচৌধুরীরহাট লঞ্চঘাটে আটকা পড়েছে কয়েক হাজার মানুষ। করোনা ঝুঁকির আশঙ্কা করা হচ্ছে।
মীরসরাইয়ে ক্ষতির মুখে ৩০ ট্র্র্যাভেলস অ্যান্ড ট্যুর এজেন্সি
মীরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি: করোনা ভাইরাস আতঙ্কের কারণে প্রায় বন্ধ হয়ে গেছে বিদেশে যাতায়াত। এতে উড়োজাহাজের টিকিট বিক্রি শূন্যের কোঠায় নেমে আসায় ক্ষতির মুখে পড়ছে মীরসরাই উপজেলার ট্র্যাভেল ও ট্যুর এজেন্সিগুলো।
শাহরাস্তিতে হোম কোয়ারেন্টিনে ১২৩ জন
শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের শাহরাস্তিতে ১২৩ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।  ইতিমধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সুচিপাড়া ডিগ্রি কলেজ ও মেহের ডিগ্রি কলেজকে হোম কোয়ারেন্টিন কেন্দ্র হিসেবে খোলা হয়েছে।
দিনাজপুরে হোম কোয়ারেন্টিনে ৩৮৩ জন
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে দিনাজপুরে হোম কোয়ারেন্টিনে প্রতিদিনেই অবস্থানের সংখ্যা বাড়ছে। দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ১৭৩ জন হোম কোয়ারেন্টিনের আওতায় এসেছেন। এ নিয়ে দিনাজপুরে ৩৮৩ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
জয়পুরহাটে নতুন করে ৫০ প্রবাসীসহ মোট ১৫৬ জন কোয়ারেন্টিনে
জয়পুরহাট  প্রতিনিধি: জয়পুরহাটে নতুন করে আরো ৫৬ জন প্রবাসীকে সেফ হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।  জেলা সিভিল সার্জন অফিসের তথ্যমতে জেলায় মোট ১৬৫ জনকে হোম কোয়ারেন্টিনের পর্যবেক্ষণে রাখা হয়েছে এর মধ্যে ১৭ জনের মেয়াদ শেষ হয়েছে।
কিশোরগঞ্জে নতুন করে ১১১ জনসহ মোট ৪১৩ জন কোয়ারেন্টিনে
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: করোনা ভাইরাস প্রতিরোধে কিশোরগঞ্জে নতুন করে ১১১ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এই ১১১ জনকে কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এই সময়ে ৯২ জন তাদের কোয়ারেন্টিন সমাপ্ত করেছেন। এ নিয়ে কিশোরগঞ্জ জেলায় মোট কোয়ারেন্টিনের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬২ জনে। তাদের মধ্যে মোট ৩৪৯ জন তাদের কোয়ারেন্টিন সমাপ্ত করেছেন। বর্তমানে জেলায় মোট ৪১৩ জন কোয়ারেন্টিনে রয়েছেন। তাদের মধ্যে ২৭ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এবং বাকি ৩৮৬ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। তাদের সবাই বিদেশ ফেরত।
আমতলীতে সকল ব্যবসা প্রতিষ্ঠান ও যানবাহন বন্ধে উপজেলা প্রশাসনের টহল
আমতলী (বরগুনা) প্রতিনিধি: বরগুনার আমতলী উপজেলার বিভিন্ন এলাকায় খাবার হোটেল, মাছ-মাংস, কাঁচাবাজার, ফলের দোকান ও ফার্মেসি ছাড়া সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে দূরপাল্লার রুটে চলাচলরত সকল যানবাহন ও লঞ্চ।
করোনা: তাহিরপুরে অনির্দিষ্টকালের জন্য দোকানপাট বন্ধ
তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হাটবাজারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও ওষুধের দোকান ব্যতীত সকল ধরনের দোকানপাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ  ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ নির্দেশ প্রদান করেন।
নাচোলে করোনা ভাইরাস প্রতিরোধে মাঠে উপজেলা পরিষদ, প্রশাসন ও মেয়র
নাচোল প্রতিনিধি: নাচোলে করোনা ভাইরাস প্রতিরোধে মাঠে নেমেছেন উপজেলা পরিষদ, প্রশাসন ও মেয়রসহ আইন শৃঙ্খলা বাহীনি।  বুধবার সকাল থেকে বিভিন্ন জায়গায় তদারকি করছেন প্রসাসনিক কর্মকর্তা ও জন প্রতিনিধিরা। বেলা ১১টায় নাচোল বাসস্ট্যান্ড মোড়ে একটি হাত ধোয়ার ব্যবস্থা করেন উপজেলা পরিষদের পক্ষে জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
থানায় প্রবেশ করতে হলে ধুতে হবে হাত-মুখ
বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি: বালিয়াকান্দি থানায় প্রবেশের আগে হাত-মুখ ধোয়ার নিয়ম চালু করেছে থানা পুলিশ কর্তৃপক্ষ। করোনার সংক্রমণ ঠেকানোসহ সচেতনতার জন্য এই ব্যবস্থা করেছে থানা কর্তৃপক্ষ। এ ছাড়াও পুলিশের পক্ষ থেকে উপজেলার ১৯টি পয়েন্টে হাত-মুখ ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি বিদেশ ফেরতদের জন্য ১৪দিন হোম কোয়ারেন্টিনে রাখাসহ বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণে ব্যাপক প্রচার চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

চট্টগ্রামে আরও ৬০ জনের পরীক্ষা, তিনজনের করোনা শনাক্ত

৮ এপ্রিল ২০২০

বুধবার দুপুরের পর চট্টগ্রামে আরও ৬০ জনের নমুনা পরীক্ষা করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ...

লাকসামে অঘোষিত লকডাউন

৮ এপ্রিল ২০২০

নাঙ্গলকোটে গত দুই দিনে পর পর দুইজনের মৃত্যু হওয়ায় লাকসাম-নাঙ্গলকোট প্রধান সড়ক ও বিভিন্ন মহাসড়ক ...

নবীনগরে শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসা নিতে আসা যুবকের মৃত্যু

৮ এপ্রিল ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার জেলার নবীনগর উপজেলায় করোনার উপসর্গ নিয়ে মো. রায়হান (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ...

করিমগঞ্জে শ্বাসকষ্ট নিয়ে যুবকের মৃত্যু

৮ এপ্রিল ২০২০

কিশোরগঞ্জের করিমগঞ্জে শ্বাসকষ্ট নিয়ে মো. বিপুল (২৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার (৮ই এপ্রিল) ...

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে বাঙালি শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা

৮ এপ্রিল ২০২০

করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন ঘোষণা করা হয়েছে পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র। বুধবার (০৮ এপ্রিল) ...

চট্টগ্রামে ৮৮ পরীক্ষায় একটিতেও করোনা নেই

৮ এপ্রিল ২০২০

চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজে (বিআইটিআইডি) ৮৮ জনের নমুনা পরীক্ষায় ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম