করোনা আতঙ্ক : পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধের নির্দেশ

কলকাতা প্রতিনিধি

ভারত ১৪ মার্চ ২০২০, শনিবার

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতা হিসেবে ভারতের অন্যান্য রাজ্যের মত পশ্চিমবঙ্গেরও সব স্কুল ও কলেজ বন্ধের নির্দেশ জারি করা হয়েছে। শনিবার রাজ্য সরকার এক নির্দেশে আগামী সোমবার থেকে রাজ্যের সমস্ত স্কুল ও কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে। মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে স্কুল,কলেজ এবং মাদ্রাসাসহ সমস্ত সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। তবে সূচি অনুযায়ী উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে। তাতে কোনও রদবদল হবে না।
খড়গপুর আইআইটিও ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার ঘোষনা দিয়েছে আগেই। কোনও ক্লাস অথবা সেমিনার কিছুই করা হবে না। সেই মতো শনিবার সকাল থেকেই ক্যাম্পাস ছাড়তে শুরু করেছেন শিক্ষার্থীরা।
পাশাপাশি শনিবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্লাস এবং পরীক্ষা। এমনকি হোস্টেলও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। যতদিন না পরবর্তী নির্দেশিকা বেরোচ্ছে ততদিন পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হোস্টেলে আসতে নিষেধ করা হয়েছে। সমস্ত অনুষ্ঠানও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফে। ৩১ মার্চের পর পরবর্তী নির্দেশিকা জারি করা হবে বলে জানানো হয়েছে। ক্লাস বন্ধের নিষেধাজ্ঞা জারি হয়েছে শিবপুর ইঞ্জিনীয়ারিং বিশ্ববিদ্যালয়েও।
পশ্চিমবঙ্গে করোনা ভাইরাস সংক্রমণের নিশ্চিত কোনও খবর পাওয়া না গেলেও ভারতে করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়ে ৮৩-তে পৌঁছেছে। ইতিমধ্যেই দুইজনের মৃত্যু ঘটেছে। গত মঙ্গলবার কর্ণাটকে একজনের মৃত্যু হয়েছিল এক প্রৌঢ়ের। শুক্রবার দিল্লিতে মৃত্যু হয়েছে এক প্রৌড়ার। ভারতের অধিকাংশ রাজ্যে শপিং মল, সিনেমা হল, নাইট ক্লাব, বিবাহ অনুষ্ঠান সহ সমস্ত জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে সব খেলাধুলাও বন্ধ রাখার ঘোষনা দেওয়া হয়েছে। তবে শনিবার দর্শক শূন্য মাঠে আইএসএলের ফাইনাল হওয়ার কথা রয়েছে।

আপনার মতামত দিন



ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত