খালেদার প্যারোলের বিষয়ে আইনি প্রক্রিয়া মেনে চলতে হবে

স্টাফ রিপোর্টার

অনলাইন ১৬ ফেব্রুয়ারি ২০২০, রোববার, ৬:৪৫

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্যারোলে মুক্তির বিষয়ে সুনির্দিষ্ট আইন আছে এবং সেখানে পরিষ্কারভাবে বলা আছে এ পদ্ধতিতে মুক্তির জন্য কোথায় কিভাবে দরখাস্ত করতে হবে। তিনি বলেন, প্যারোলে মুক্তির বিষয়টি প্রফেশনাল করতে গেলে আইনি প্রক্রিয়া মেনে চলতে হবে। তাই প্যারোলে মুক্তির দরখাস্ত এবং সব নিয়মকানুন মানার পরেই সরকার এ বিষয়ে চিন্তাভাবনা করতে পারে। যতক্ষণ পর্যন্ত দরখাস্ত বা এরকম কিছু পাওয়া যাবে না ততক্ষণ হাওয়ার ওপরে কথা বললে হবে না। রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশের নাগরিক সমাজ সংস্থাসমূহের জন্য প্রণীত আইন বিষয়ক ম্যানুয়ালের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। ইন্টারন্যাশনাল সেন্টার ফর নট ফর প্রফিট ল এর উদ্যোগে অনুষ্ঠানের সমন্বয়ক ও সঞ্চালক ছিলেন শারমিন খান।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, সুশীল সমাজ প্রত্যকটি মানুষের মৌলিক অধিকারের সঙ্গে সম্পর্কযুক্ত, সুশীল সমাজের অধিকারের সঙ্গে যুক্ত নয়। সুশীল সমাজ আইন ও বিচার ব্যবস্থার সংস্কারের জন্য রাষ্ট্রযন্ত্রকে প্রভাবিত করার ক্ষেত্রে বেশি সক্রিয় হয়ে থাকে। সাধারণ মানুষের মধ্যে নাগরিক মনোভাব গঠন এবং তা টিকিয়ে রাখার দায়িত্বও রয়েছে এ সমাজের।

আনিসুল হক বলেন, অন্যান্য দেশের মত বাংলাদেশেও সুশীল সমাজ নাগরিকগণের উদ্বেগ, অগ্রাধিকার এবং সুযোগ সুবিধার কথা সরকারের কাছে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এটাই সাভাবিক। সরকার এটিকে স্বাগত জানাবে। কিন্তু কখনও কখনও আমরা লক্ষ্য করি, বাংলাদেশের সুশীল সমাজের অনেকে কোনো না কোনো রাজনৈতিক দলের কিংবা আন্তর্জাতিক সংগঠনের সহযোগী হিসেবে রাজনৈতিক মঞ্চে এবং রাষ্ট্রীয় কর্মকাণ্ডের বিপরীতে অবতীর্ণ হয় যা আমাদের সুশীল সমাজের গৌরবোজ্জ্বল অতীতকে পীড়া দেয়।

তিনি বলেন, এসব দুর্বলতা সত্ত্বেও বাংলাদেশের সুশীল সমাজ জনগণের অধিকার সংরক্ষণ এবং কল্যাণ নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, এটিই আমাদের সবার কাম্য। দেশ আমাদের। দেশকে নিয়ে, দেশের উন্নয়ন নিয়ে আমরা সবাই ভাবব, কথা বলব, দেশকে এগিয়ে নিয়ে যাব- এমন কর্মকাণ্ডই হোক আমাদের আগামী দিনের পথ ও পাথেয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও বাংলাদেশে ডিএফআইডি'র সিনিয়র গভার্নেন্স এডভাইজার ও গভার্নেন্স টিম লিডার আইসলিন বাকার । অনুষ্ঠানের প্যানেল আলোচক ছিলেন টিআইবি'র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের  সদস্য আরমা দত্ত।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

তিতাস নদী থেকে মাঝির লাশ উদ্ধার

৭ এপ্রিল ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নৌকা থেকে পড়ে গিয়ে নিখোঁজের দুইদিন পর আব্দুল হামিদ (২৫) নামের এক নৌকার ...

স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর সুপারিশ সানেমের

৭ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট সংকট মোাবিলায় দুবছর মেয়াদী বিশেষ পরিকল্পনা নেয়ার পরামর্শ দিয়েছে দক্ষিণ এশিয়ার ...

রামগতিতে একজনের মৃত্যু, ১৬ পরিবার লকডাউন

৭ এপ্রিল ২০২০

লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় এক ব্যক্তির (৫৫) মৃত্যু হয়েছে। এ ঘটনায় মৃত ব্যক্তির বাড়িসহ তিন বাড়ির ...

কোটচাঁদপুরে মৃত পুলিশ সদস্য করোনা আক্রান্ত নয়

৭ এপ্রিল ২০২০

কোটচাঁদপুরে শনিবার সর্দি কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে নিহত অবসরপুলিশ ...

বাকেরগঞ্জে করোনা সন্দেহে একজনকে শেবাচিমে প্রেরণ, ৪ বাড়ি লকডাউন

৭ এপ্রিল ২০২০

বরিশালের বাকেরগঞ্জে একজন রোগী করোনায় আক্রান্ত হয়েছে সন্দেহে নমুনা সংগ্রহ ...

ভারতে আটকে পড়া চার বাংলাদেশি বাংলাবান্ধা দিয়ে ফিরল

৭ এপ্রিল ২০২০

করোনার কারণে ভারতে লকডাউনে আটক পড়া বাংলাদেশি নাগরিকদের পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে দেশে ফিরিয়ে আনার ...

গাজীপুর সিটির ৫৭ ওয়ার্ড লকডাউন, দুই মহাসড়কে ১০ চেকপোস্ট

৭ এপ্রিল ২০২০

গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭ টি ওয়ার্ড লকডাউনের নির্দেশ দিয়েছেন সিটি মেয়র। এছাড়া নগরের দুটি মহাসড়কে ...



অনলাইন সর্বাধিক পঠিত