ভারতকে উন্নত রাষ্ট্র বললো যুক্তরাষ্ট্র, বড় সংকট আখ্যা শিব সেনার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৫ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:১৬

ভারতকে উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, ভারত আর উন্নয়নশীল রাষ্ট্র নেই, এটি এখন উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে। ফলে এখন থেকে যুক্তরাষ্ট্রের বাজারে ভারতীয় পণ্য প্রবেশে নতুন করে শুল্ক গুনতে হবে দেশটিকে। এর নিন্দা জানিয়েছে দেশটির হিন্দুত্ববাদী দল শিব সেনা। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের সমালোচনা করে তাদের মুখপত্র সামানায় একটি বিবৃতি প্রকাশ করেছে দলটি। এ খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।

এতে বলা হয়, এখন থেকে ভারত যত ভর্তুকি ও শুল্কমুক্ত প্রবেশের সুবিধা পেত তা সব বাতিল হয়ে যাবে। যখনই এদেশে কোনো অতিথি আসে তারা সঙ্গে করে কিছু উপহার নিয়ে আসে। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প সেই সংস্কৃতি ভেঙ্গে দিয়েছেন।
এরপরই বলা হয়, যখন ভারত ট্রাম্পকে স্বাগতম জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে তখন তিনি ভারতকে উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ দিয়ে দিলেন। এটি আমাদের অর্থনীতির জন্য বড় ধাক্কা। এর আগে আমরা শুল্কমুক্ত প্রবেশাধিকার পেতাম। কিন্তু এখন আর কিছুই পাব না।

ট্রাম্প প্রশাসন ভারতকে আর উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে দেখে না। যুক্তরাষ্ট্র মনে করে ভারত এখন উন্নত রাষ্ট্র। এটি ভারতের জন্য বড় সংকট। শিব সেনা মনে করে শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান ও দারিদ্র দূরীকরণের মত ক্ষেত্রে ভারত উন্নত রাষ্ট্র থেকে অনেক দূরে পরে রয়েছে। ভারত কোনো উন্নত রাষ্ট্র নয়। কিন্তু উন্নত রাষ্ট্রের মত ভারতের শুল্ক সুবিধা বাতিল করা হলো। শিবসেনা আশা করে, আসন্ন ভারত সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রাম্পের সঙ্গে আলোচনা করে এই সংকটের সমাধান করবেন।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

সাক্ষাৎকারে ড. দেবী শেঠী

এক মাসে ভারতে ভয়াল থাবা বসাতে পারে করোনা (ভিডিও)

৭ এপ্রিল ২০২০

সরকারের জন্য বড় আঘাত

কেমন আছেন জনসন! 

৭ এপ্রিল ২০২০

করোনা আতঙ্ক

এও কি সম্ভব!

৭ এপ্রিল ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত