করোনা ভাইরাসে মারা যাবে সাড়ে চার কোটি মানুষ!

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১২ ফেব্রুয়ারি ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:১৯

করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণ করা না গেলে এতে বিশ্বে মারা যেতে পারেন সাড়ে চার কোটি মানুষ। আক্রান্ত হতে পারেন বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ৬০ ভাগ। এমন সতর্কবার্তা দিয়েছেন হংকংয়ের জনস্বাস্থ্য বিষয়ক মেডিসিনের চেয়ারম্যান প্রফেসর গাব্রিয়েল লিউং। তিনি বলেছেন, বিভিন্ন দেশের সরকারকে অবশ্যই এই ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে হবে। তার সতর্কবার্তায় আরো বলা হয়েছে, যদি শতকরা এক ভাগ মানুষও মারা যায় তাহলেও মারা পড়বেন কয়েক কোটি মানুষ। বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যা ৭০০ কোটিরও বেশি। এর অর্থ হলো বর্তমান হারে যদি এই ভাইরাস ছড়িয়ে পড়ে তাহলে এতে আক্রান্ত হবেন কমপক্ষে ৪০০ কোটি মানুষ। প্রফেসর লিউংয়ের মতে, যদি শতকরা এক ভাগ মানুষও মারা যায়, তাহলে এতে মারা যাবেন কমপক্ষে সাড়ে চার কোটি মানুষ।
এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল। ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানরা মঙ্গলবার ভাইরাস বিষয়ক বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানিয়েছেন যেন, যেসব সংখ্যার কোনো ভিত্তি নেই, তেমন তথ্য ছড়িয়ে দেয়া থেকে বিরত থাকেন। ওদিকে চীনে নতুন করে আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। তবে এর অর্থ এই নয় যে, এই ভাইরাস সংক্রমন থেমে গেছে। যেকোনো সময় তা আরো ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই সংক্রমণ আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে। এক্ষেত্রে আক্রান্তদের অনেক সময় নিয়ে নজরেই রাখা হচ্ছে না। এর কারণ, আক্রান্তদের অনেকের মধ্যে লক্ষণগুলো খুব সামান্যই দেখা যাচ্ছে। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৪৩ হাজার মানুষ। মারা গেছেন ১১১৩ জন।
সম্প্রতি লন্ডন সফর করেন প্রফেসর লিউং। এ সময় তিনি লন্ডনের অনলাইন দ্য গার্ডিয়ানের সঙ্গে কথা বলেন। এতে করোনা ভাইরাসকে ‘এপিডেমিক আইসবার্গ’ বা মহামারির এক বিশাল ঝুঁকি হিসেবে অভিহিত করেন তিনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নিমাই চন্দ্র দেবনাথ

২০২০-০২-১৩ ১৮:৩৬:০৩

বিশ্বস্বাস্থ্য সংস্থাকেই উপযুক্ত ভূমিকা রাখতে হবে।

Reza

২০২০-০২-১৩ ১০:১৭:৫৮

ম্যালথাসের জনসংখ্যা তত্ব অনেকেই পড়েছেন !এই তত্বে তিনি বুঝিয়েছেন যে প্রকৃতি যে কোন ভাবে অতিরিক্ত জনসংখ্যা কমিয়ে ফেলে। প্রকৃতির নিয়ন্ত্রক স্বয়ং আল্লাহ সোবহানা তা আলা ! জ্ঞানীদের কোন কিছু বুঝাতে বেশী বাক্যের প্রয়োজন হয় না।

Kazi

২০২০-০২-১২ ০৮:৩৩:২০

বড় বড় দার্শনিক মন্তব্য করেছেন কোন দেশে জনসংখ্যা ঐ দেশের জন্য বোঝায় পরিণত হলে প্রাকৃতিক উপায়ে ভারসাম্য রক্ষায় নানা উপায়ে জনসংখ্যা নিয়ন্ত্রিত হয়। এই রোগ সেই ভারসাম্য রক্ষার একটি হাতিয়ার মাত্র। তা কেউ প্রতিরোধ করা সম্ভবপর নয়।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

সাক্ষাৎকারে ড. দেবী শেঠী

এক মাসে ভারতে ভয়াল থাবা বসাতে পারে করোনা (ভিডিও)

৭ এপ্রিল ২০২০

সরকারের জন্য বড় আঘাত

কেমন আছেন জনসন! 

৭ এপ্রিল ২০২০

করোনা আতঙ্ক

এও কি সম্ভব!

৭ এপ্রিল ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত