নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করাও এক ধরনের আচরণবিধি লঙ্ঘন: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৪:৪৩

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করাও এক ধরনের নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন। গতকাল হাছান মাহমুদ সচিবালয়ে নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, যে কোন নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ উপস্থাপন করা এবং নির্বাচনী প্রচার-প্রচারণা নিয়ে ছোট খাটো যে ঘটনা গুলো হচ্ছে, সেগুলো বিদেশিদের কাছে উপস্থাপন করাও তো এক প্রকার নির্বাচনী আচরন বিধি লঙ্ঘন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ইভিএম নিয়ে বিএনপি হাইকোর্টে গিয়েছিল। সবচেয়ে বড় কথা হচ্ছে তারা হাইকোর্টে গিয়েছিল ইভিএম’র বিরুদ্ধে। হাইকোর্ট তাদের পক্ষে রায় দেয়নি। সর্বোচ্চ আদালতে তাদের অবেদন রিজেক্ট করে দিয়েছে।

তিনি বলেন, যেখানে হাইকোর্ট তাদের পক্ষে রায় দেয়নি, আবার সেই একই নালিশ বিদেশিদের কাছে গিয়ে উপস্থাপন করা তো আদালত অবমাননার শামিল এবং যে কোন নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে অভিযোগ করা এটিও তো আচরন বিধি লংঘন।

হাছান মাহমুদ বলেন, বিএনপির কোন অভিযোগ থাকলে তা ভোটার ও জনগণের কাছে উপস্থাপন করবে।
স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে বিদেশি রাষ্ট্রদুতের কাছে উপস্থাপন করা অনেকেই মনে করেন এটিও এক প্রকার আদালত আবমাননার শামিল।

হাছান মাহমুদ বলেন, এই অধুনকি প্রযুক্তি দিয়ে কেন ভোট গ্রহণের বিরোধীতা করছে বিএনপি, তা আমার কাছে বোধগম্য নয়। তবে বিএনপি সব সময়ে অধুনিক প্রযুক্তির বিরোধীতা করে। কারণ তারা প্রযুক্তিকে ভয় পায়।
তথ্যমন্ত্রী বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন বিনামূল্যে সাবমেরিন ক্যাবল বাংলাদেশকে দিতে চেয়েছিল। কিন্তু তখনকার সরকার প্রধান খালেদা জিয়া সাবমেরিন ক্যাবল সুবিধা গ্রহণ করেননি। কারণ তিনি ভেবে ছিলেন যে দেশের অভ্যন্তরীণ গোপন তথ্য ফাঁস হয়ে যাবে। কিন্তু পরবর্তিতে আওয়ামী লীগের সরকারের সময় কয়েক হাজার কোটি টাকা খরচ করে সাবমেরিন ক্যাবলের সঙ্গে সংযুক্ত হয়।

তিনি বলেন, ইভিএম’র ক্ষেত্রেও বিএনপির মানসিকতা একই রকম। দেশে এক সময়ে হাত তুলে ভোট হত। পরবর্তিতে ব্যালোটের মাধ্যমে ভোট নেয়া শুরু হয়। ইভিএম ইতিপূর্বে বিভিন্ন নির্বাচনে ব্যবহার করা হয়েছে। স্থানীয় নির্বাচন ও সংস্‌দ নির্বাচনের ইভিএম ব্যবহার হয়েছে। এতে দেখা গেছে কেন্দ্র দখল, ব্যালটে সিল মারার তেমন কোন অভিযোগ আসেনি। কিন্তু তারপরও তারা ইভিএম নিয়ে অভিযোগ করছে।
হাছান মাহমুদ বলেন, নির্বাচনে তারা পরাজিত হবে, তা বুঝতে পেরে আগে থেকেই নির্বাচনকে বিতর্কিত করার পথ তৈরি করার চেষ্টা করছে।

আরেক এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, নির্বাচন কমিশনার পদটি একটি সাংবিধানিক পদ। যেমন হাইকোর্টের বিচারপতি, সেগুলোও সাংবিধানিক পদ। হাইকোর্টের কোন বিচারপতি যেমন তাদের অভ্যন্তরীণ বিষয় জনগণের সামনে উপস্থাপন করেন না এবং সেটি নিয়মও নয়। সাংবিধানিক পদে থেকে সেটি করা সমিচীন নয়। এটি একান্তই অভ্যন্তরীণ বিষয়। তাই সাংবিধানিক পদে থেকে নিজেদের কর্মপরিবেশ নিয়ে নিজেদের ফোরামের কথা বাইরে না বলাই ভালো। সেটি জনসমুখে বিশেষ করে গণমাধ্যমের সামনে বলা, সেটি তার সাংবিধানিক পদের বর খেলাপ কিনা সে বিষয়ে অনেকেই প্রশ্নে তুলেছেন।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

প্রধানমন্ত্রী নিজের ঘরের অপরাধীদের ক্ষমা করছেন না: ওবায়দুল কাদের

২৭ ফেব্রুয়ারি ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের ঘরের অপরাধীদের ক্ষমা করছেন না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ ...

করোনা: সান ফ্রান্সিসকোতে জরুরি অবস্থা

২৭ ফেব্রুয়ারি ২০২০

অব্যাহতভাবে বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এর প্রেক্ষিতে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর মেয়র লন্ডন ...

যাত্রা শুরু হলো ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের

২৭ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষে ঐতিহাসিক যাত্রা শুরু হলো ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের। গতকাল বিকালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী ...

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মোদিকে অংশ নিতে দেবো না: ডাকসু ভিপি

২৭ ফেব্রুয়ারি ২০২০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক মহলে স্বীকৃত দাঙ্গাবাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি ...

শেয়ারবাজারের উন্নয়নে আর্থিক রিপোর্টে স্বচ্ছতা জরুরি: বিএসইসি

২৭ ফেব্রুয়ারি ২০২০

শেয়ারবাজারের উন্নয়নে কোম্পানির আর্থিক রিপোর্টে স্বচ্ছতা জরুরি বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ...

‘করোনা মহামারি এড়ানোর পথ নেই’

২৭ ফেব্রুয়ারি ২০২০

নতুন করোনা ভাইরাস মহামারি এড়ানোর কোনো পথ নেই। এই মহামারি অপরিহার্য। তাই মার্কিনিদের প্রস্তুত থাকার ...

বারিধারায় ‘রাজা নরোদম সিহানুক সড়ক’ উদ্বোধন

২৭ ফেব্রুয়ারি ২০২০

বারিধারা পার্ক রোডের নাম ‘রাজা নরোদম সিহানুক সড়ক’ নামকরণ করা হয়েছে। গতকাল বেলা ১১টায় রাজধানীর ...

দিল্লি সহিংসতায় বোর্ড পরীক্ষা স্থগিত

২৭ ফেব্রুয়ারি ২০২০

 সহিংসতার কারণে উত্তর-পূর্ব দিল্লিতে গতকাল অনুষ্ঠেয় দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত করেছে ...

বিশেষ দেশের নাগরিকদের প্রতি বিদ্বেষপূর্ণ দৃষ্টিভঙ্গি করোনা শনাক্তে বাধাগ্রস্ত করবে- আইইডিসিআর

২৭ ফেব্রুয়ারি ২০২০

বাংলাদেশে অবস্থানরত কোন বিশেষ দেশের নাগরিকদের প্রতি বিদ্বেষপূর্ণ দৃষ্টিভঙ্গি  করোনা ভাইরাস (কভিড-১৯) রোগী শনাক্ত করা ...

আজীবন সম্মাননা পেলেন সাঈদা খানম

‘এই সময়ে এবিএম মূসার মতো সাংবাদিকের প্রয়োজন’

২৭ ফেব্রুয়ারি ২০২০

বাবুগঞ্জ ঘাটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

২৭ ফেব্রুয়ারি ২০২০

 বরিশালের বাবুগঞ্জ খেয়াঘাটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে সম্প্রতি। সরকারি মূল্য তালিকায় পারাপারের নির্ধারিত ভাড়া ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত