চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

শিক্ষাঙ্গন ১৮ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:৫৩

ফাইল ছবি
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী কমেছে ৫ হাজার ৭৭৭ জন। শিক্ষাপ্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্র বাড়লেও পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে ২০১৭ সালে জেএসসি পরীক্ষায় পাসের হার কম হওয়ায় পরীক্ষার্থী কমে যেতে পারে, এমন ধারণার কথা জানিয়েছেন বোর্ড কর্তৃপক্ষ। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ জানান, ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৫ হাজার ৭৭৭ জন। তিনি বলেন, পরীক্ষার্থী কমলেও এ বছর পরীক্ষাকেন্দ্র বেড়েছে ছয়টি, শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৮টি।
মোট ১৯৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। গতবছর ১৯০টি কেন্দ্রে পরীক্ষা দিয়েছিল ১ হাজার ৩০টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৭৮ হাজার ২৮৫ জন ছাত্রী। ৬৫ হাজার ৮০৫ জন ছাত্র।  গত বছরের মতো এবারও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি। গত বছর ৬৮ হাজার ৭৫৯ জন ছাত্রের বিপরীতে ৮১ হাজার ১০৮ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল। সে হিসাবে দেখা যায়, সার্বিকভাবে এই এলাকায় এসএসসি পরীক্ষার্থী যতটুকু কমেছে, তার প্রায় পুরোটাই ছাত্রী। সূত্র জানায়, পার্বত্য জেলা বান্দরবান ছাড়া চট্টগ্রামের সব জেলাতেই এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। এরমধ্যে কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ২৯৫ জন। এ জেলায় এবার ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ২১ হাজার ৫৫ জন পরীক্ষার্থী। গতবছর এ জেলায় পরীক্ষার্থী ছিল ২১ হাজার ৩৫০ জন। রাঙামাটি জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৮০৮ জন। কেন্দ্র সংখ্যা ১৯টি। গতবছর রাঙামাটিতে পরীক্ষার্থী ছিল ৯ হাজার ২৭ জন। সেখানে কমেছে ২১৯ জন। খাগড়াছড়ি জেলায় এবার পরীক্ষার্থী ৯ হাজার ৯৭ জন। কেন্দ্র ২২টি। গতবছর ছিল পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৭২০ জন। সেখানে কমেছে ১ হাজার ৬২৩ জন।
চট্টগ্রাম মহানগরসহ জেলায় এবার পরীক্ষার্থী কমেছে ৪ হাজার ৭৩৪ জন। ১১৬টি কেন্দ্রে এবার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৭৬ জন। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪ হাজার ৩১০ জন। বান্দরবান থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৫৫৪ জন। কেন্দ্র আছে ১২টি। গতবছর ছিল ৪ হাজার ২৮২ জন। এদিকে চট্টগ্রাম অঞ্চলে এসএসসি পরীক্ষায় ধারাবাহিকভাবে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কমছে। এবার বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষার্থীর সংখ্যা অন্য দুই বিভাগ থেকে অনেক কম। এবার এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ২৬৮ জন। মানবিক থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৪৫৬ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ৩৬৬ জন। গতবছর এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৫৩৯ জন, মানবিক থেকে ৫১ হাজার ৫৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৫ হাজার ২৭১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এবার এসএসসিতে অংশ নিতে যাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৯৯০ জন নিয়মিত, ৩০ হাজার ৯৬৫ জন অনিয়মিত এবং ১৩৫ জন মনোন্নয়ন পরীক্ষার্থী।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক আব্দুল আলীম বলেন, এসএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি আমরা সমপন্ন করেছি। তবে প্রত্যেক জেলায় এবার পরীক্ষার্থী কমে গেছে। এটা কী কারণে হলো, এখনো আমরা পুরোপুরি বুঝতে পারছি না। সাধারণত প্রতিবছর পরীক্ষার্থী আগের বছরের চেয়ে বাড়ে। এবার কমলো কেন সেটা আমরা খতিয়ে দেখছি।

আপনার মতামত দিন



শিক্ষাঙ্গন অন্যান্য খবর

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা

ফের ভিসিদের নিয়ে বৈঠকে ইউজিসি

২৫ ফেব্রুয়ারি ২০২০

প্রাথমিকে বৃত্তি পেল ৮২৪২২

২৫ ফেব্রুয়ারি ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি নির্বাচন

এক ঝাঁক তারুণ্যের কাধে কুবিসাস

২৩ ফেব্রুয়ারি ২০২০



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত