এক বছরের মধ্যে তৃতীয় জাতীয় নির্বাচন হবে ইসরাইলে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:০৫

এক বছরেরও কম সময়। এরই মধ্যে ইসরাইলে তৃতীয়বার হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। এর আগে দু’বার নির্বাচিত দলগুলো সংখ্যাগরিষ্ঠ জোট গঠনে ব্যর্থ হওয়ায় নতুন নির্বাচন হবে। বুধবার গ্রিনিচ মিন টাইম দিবাগত রাত ১০টায় সরকার গঠনের জন্য বেঁধে দেয়া সময়সীমা শেষ হয়ে যায়। কিন্তু এ সময়ে কোনো দলই সংখ্যাগরিষ্ঠ জোট গঠন করতে পারে নি। ফলে এমপিরা তার আগেই পার্লামেন্ট বিলুপ্ত করার বিলে প্রাথমিক অনুমোদন দেন। সে অনুযায়ী আগামী ২রা মার্চ জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।


গত সেপ্টেম্বরে ইসরাইলে এক বছরের কম সময়ের মধ্যে দ্বিতীয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনের পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রধান প্রতিপক্ষ বেনি গান্টজ তাদের লক্ষ্য অর্জনে ব্যর্থ হন। তারা ক্ষমতা ভাগাভাগিতে একমত হতে পারেন নি। সেপ্টেম্বরের নির্বাচনে বেনি গান্টজের মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট জোট ইসরাইলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে ৩৩ আসনে বিজয়ী হয়। অন্যদিকে নেতানিয়াহুর ডানপন্থি লিকুড পার্টি বিজয়ী হয় ৩২ আসনে। সেখানে সরকার গঠন করতে হলে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ৬১ আসন। কিন্তু কোনো দলই জোট গঠন করে এই সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। এ অবস্থায় ইসরাইলি প্রেসিডেন্ট রুয়েভেন রিভলিন তাদেরকে একটি জাতীয় ঐক্যমতের সরকার গঠন করার আহ্বান জানান।
এরপর দুই দলের মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা চলতে থাকে। কিন্তু প্রধানমন্ত্রী পদ কে পাবেন তা নিয়ে দ্বন্দ্ব দেখা দেয়। ফলে ওই আলোচনা ভেস্তে যায়।

কারণ, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি অপরাধের অভিযোগ। এই অপরাধে অভিযুক্ত একজন ব্যক্তির অধীনে কাজ করতে অস্বীকৃতি জানান বেনি গান্টজ। গত মাসে ইসরাইলের এটর্নি জেনারেল তিনটি মামলায় ঘুষ গ্রহণ, প্রতারণা এবং আস্থা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত করেন নেতানিয়াহুতে। তবে নেতানিয়াহু এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি দাবি করেছেন এগুলো হলো অভ্যুত্থান ঘটানারে মতো অভিযোগ। তিনি প্রধানমন্ত্রী। ফলে নেতানিয়াহু দায়মুক্তি সুবিধা পেতে পারেন। তবে তিনি দায়মুক্তি সুবিধা নেবেন কিনা তা এখনও পরিষ্কার নয়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

গার্ডিয়ানের সম্পাদকীয়

আজীবন ক্ষমতার পথে পুতিন

১৭ জানুয়ারি ২০২০

আপত্তিকর স্লোগান এবং...

১৭ জানুয়ারি ২০২০

নির্ভয়াকাণ্ড

১লা ফেব্রুয়ারি ফাঁসি হবে ৪ ধর্ষকের (ভিডিও)

১৭ জানুয়ারি ২০২০

ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

ইরাকে মার্কিন ১১ সেনা সদস্য আহত

১৭ জানুয়ারি ২০২০

জীবন নিয়েও দুর্নীতি!

১৭ জানুয়ারি ২০২০

কি বার্তা দেবেন আজ খামেনি!

১৭ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত