গাল্ফ সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন না কাতারের আমির

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

সৌদিতে শুরু হওয়া গাল্ফ সম্মেলনে যাননি কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে চলমান বৈরিতার কারণে সৌদি আরবে যাওয়া থেকে বিরত থেকেছেন তিনি। সংকট সমাধানে নানা আয়োজন হলেও এখনো কাতারের বিরুদ্ধে সর্বাÍক অবরোধ দিয়ে রেখেছে সৌদি আরবসহ চার আরব রাষ্ট্র। সম্মেলনের জন্য নিজের পরিবর্তে প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানির নাম ঘোষণা করেছেন তিনি। এর ফলে সৌদি ব্লকের সঙ্গে সম্পোর্কন্নয়নে কাতারের অনাগ্রহ প্রকাশিত হলো।

মঙ্গলবার সৌদি আরবে শুরু হয়েছে ৪০তম গাল্ফ সম্মেলন। এতে কাতারি আমিরের না যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি। ২০১৭ সালে সর্বশেষ তিনি গাল্ফ সম্মেলনে যোগ দিয়েছিলেন।
সে বছর এটি আয়োজিত হয়েছিলো কুয়েতে। তবে সে বছর কাতারের বিরুদ্ধে অবরোধ দেয়া আরব দেশগুলোর কোনো শাসক তাতে অংশ নেননি। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর সর্বাÍক অবরোধ দিয়ে রেখেছে কাতারের বিরুদ্ধে। কাতারের বিরুদ্ধে দেশগুলো হামাসকে সহায়তার অভিযোগ আনে। তবে এ অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছে কাতার।

এ বছরের মে মাসে কাতারের প্রধানমন্ত্রী কয়েক দফায় সৌদি আরবের সঙ্গে আলোচনায় বসেছেন। দুই বছর ধরে চলা অবরোধের মধ্যে এটিই দুই দেশের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর





বিশ্বজমিন সর্বাধিক পঠিত