তবুও স্বপ্ন বুনছেন ওরা

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৮:১৩
দু’চোখে আলো নেই। মনের আলো আর বড় হওয়ার অদম্য স্পৃহা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পড়াশোনা চালিয়ে যাচ্ছেন ৯০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী। এ ছাড়াও সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন কাজে পদচারণ তাদের। নানা বাধা-বিপত্তি পেরিয়ে স্বপ্ন বুনছেন তারা।

অধ্যয়নরত একাধিক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে চবিতে ভর্তি হয়েছেন তারা। বিভিন্ন সময়ে ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগের হামলার শিকার হতে হয়েছে তাদের। গত ৩ বছরে একাধিকবার হামলা হলেও শুধুমাত্র একটি ঘটনার বিচার হয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তারা।
অধিকাংশ শ্রেণিকক্ষে ক্লাস করার সময় ব্রেইল পদ্ধতিতে লিখতে পারেন না তারা। আবার কাছে গিয়ে লেকচার রেকর্ড করতে দেন না অনেক শিক্ষক। ফলে ক্লাস নোট নিতে অন্যদের ওপর নির্ভর করতে হয়। এমনকি বিভিন্ন সময়ে দেয়া রুটিনগুলো অন্য ছাত্রদের থেকে বুঝে নিতে হয়। প্রতিবন্ধীদের জন্য লেখার বিশেষ কাগজ ব্যয়বহুল।

তাছাড়াও প্রত্যেক কোর্সের জন্য একাধিক বই পড়তে হয়। সেগুলো ব্রেইল পদ্ধতিতে না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয়। ইয়াপসা নামক একটি সংগঠন বই রেকর্ড করলেও অধিকাংশ প্রয়োজনীয় বইয়ের রেকর্ড পাওয়া যায় না তাতে। পরীক্ষার সময় শ্রুতি লেখকের সব কাগজ দিয়ে অনুমতি নিতে হয়। ক্ষেত্রবিশেষে শ্রুতি লেখক না পেলে পরীক্ষা থেকে বিরত থাকতে হয়। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে শারীরিক প্রতিবন্ধীদের জন্য কোনো র‌্যাম (প্রতিবন্ধীদের হাঁটার জন্য নির্দিষ্ট পথ) নেই। ফলে একা ট্রেনে ওঠা, ড্রেন ও উঁচু-নিচু সিঁড়ি সঠিকভাবে নির্ণয় করে রাস্তায় চলাচল করা খুবই কষ্টসাধ্য। কলা অনুষদের ভেতরের রাস্তা দিয়ে কোনো দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর পক্ষে যাওয়া খুবই কষ্ট সাধ্য। এ ছাড়াও সামাজিক অবকাঠামো ও শিক্ষা ব্যবস্থা প্রতিবন্ধী বান্ধব না হওয়ায় তাদের অন্যের ওপর বেশি নির্ভরশীল হতে হয়। আবার বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকের নেই প্রতিবন্ধী বিষয়ক কোনো প্রশিক্ষণ।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনা প্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আইনের শাসন সমুন্নত রাখতে সরকার কাজ করে যাচ্ছে

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের মত হাইকোর্টের

নৃশংসতার মুখপাত্র

অমিত শাহের বক্তব্যের প্রতিবাদ বিএনপি’র

সড়কে ঝরলো এগার প্রাণ

খালেদা জিয়ার জামিন শুনানি কাল

‘মানবাধিকার হরণকারীরা সবচেয়ে বড় ডাকাত’

গণপূর্তের ১১ প্রকৌশলীকে তলব করলো দুদক

বাসসের প্রতিবাদ ও কিছু কথা

‘বঙ্গবন্ধু বিপিএল’ শুরু হচ্ছে মাঠের লড়াই

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কর্তনকারী আওয়ামী লীগ নেতার আত্মসমর্পণ

৪১তম বিসিএসে সুযোগ চান ‘৩৫’ প্রত্যাশীরা

‘সিলেট সিটিতে প্রতিদিন ১০ থেকে ১৫ জন নারী তালাকপ্রাপ্ত হচ্ছেন’

বিদায় কাঠমান্ডু, দেখা হবে ইসলামাবাদে

অজয় রায়কে ফুলেল শ্রদ্ধা