৫ দাবিতে আন্দোলনে কুবির প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা

শিক্ষাঙ্গন

কুবি প্রতিনিধি | ১৮ নভেম্বর ২০১৯, সোমবার
সেশনজট নিরসনসহ ৫ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা আন্দোলন ও অবস্থান কর্মসূচি পালন করেছে। আজ সোমবার সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন করে শিক্ষার্থীরা। পরে ভিসির আশ্বাসে আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচি চলাকালে  শিক্ষার্থীরা সেশনজট বিরোধী বিভিন্ন শ্লোগান দেন ও প্ল্যাকার্ড প্রর্দশন করেন। তিন বছরে তিন সেমিস্টার, প্রশাসন জবাব চাই,  চার বছরে পাঁচ সেমিস্টার,  ধিক্কার! ধিক্কার! কাউকে ছোট করতে আসিনি, অধিকার আদায় করতে এসেছি ইত্যাদি লেখা ছিলো এসব প্ল্যাকার্ডে।

এ সময় তারা ৫ দফা দাবি উত্থাপন করেন। উত্থাপিত দাবিগুলো হলো, সেশনজট নিরসনের লক্ষ্যে নির্দিষ্ট সময়ে ৯ম থেকে ১২ তম ব্যাচের পরীক্ষা সম্পন্ন করা, ব্যাচভিত্তিক শিফট করে ক্লাস রুটিন প্রণয়ন করা, নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করা, ২৫ নভেম্বরের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আর্টস এন্ড হেরিটেজ সোসাইটির নির্বাচন সম্পন্ন করা, প্রতি জোড় সেমিস্টার পরীক্ষা পরবর্তী এক মাসের মধ্যে ফিল্ড ওয়ার্ক ও ভাইবা শেষ করা।

আন্দোলন চলাকালীন সময়ে প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষকগণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে বিভিন্ন ব্যাচের প্রতিনিধিদের নিয়ে আলোচনায় বসেন। আলোচনায় শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে সেশনজট কমানোর আশ্বাস দিলে সাড়ে এগারোটার দিকে অবস্থান কর্মসূচি তুলে নেন তারা।  

প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় বিভাগীয় প্রধান মো. সাদেকুজ্জামান বলেন, সেশনজট নিরসনের জন্য আমরা শিক্ষরা বসে একাডেমিক ক্যালেন্ডার করেছি।
সোসাইটির নির্বাচনসহ অন্যান্য দাবিগুলো অতিদ্রুত সমাধান করবো।  বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, প্রত্নতত্ত্ব বিভাগের সেশনজট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে যে পদক্ষেপ নিতে হবে আমরা ওই পদক্ষেপগুলো নেবো।   

উল্লেখ্য, প্রত্নতত্ত্ব বিভাগের তিনটি ব্যাচে এক বছর থেকে দেড় বছরের অধিক সেশনজট রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের ভিসা জরিমানা ধর্মীয় বৈষম্যমূলক: বাংলাদেশী কর্মকর্তা

সাংবাদিককে এড়াতে ফ্রিজে ঢুকে পড়লেন বরিস জনসন!

‘উপরে আল্লাহ আর আপনারা ছাড়া আমাদের যাবার কোনো জায়গা নেই’

আসামে উত্তেজনা, কারফিউ, পরীক্ষা স্থগিত, বিমানের ফ্লাইট বাতিল

সংসদে পাস হলেও আইনের লড়াই এবার শুরু হবে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে

সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ

খালেদা জিয়া রাজি না হওয়ায় উন্নত চিকিৎসা দেয়া যায়নি: মেডিকেল বোর্ড

নারীঘটিত মামলায় শীর্ষে বিজেপি জনপ্রতিনিধিরা

এক বছরের মধ্যে তৃতীয় জাতীয় নির্বাচন হবে ইসরাইলে

বিএসএমএমইউ-এর প্রতিবেদন ভুয়া : জয়নুল আবেদীন

জেনারেলদের দায় নিজের কাঁধে তুলে নিলেন সুচি

ফখরুলসহ ১৩৫ জনের বিরুদ্ধে মামলা

বিএনপি কার্যালয়ের সামনে কড়া পুলিশি পাহারা

১০০ বছরের মধ্যে প্রথম

ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ মামলার আসামী নিহত

খালেদা জিয়ার জামিন শুনানি ঘিরে সারাদেশে কঠোর নিরাপত্তা