মন্ত্রীর দাবি পিয়াজের বাজার নিয়ন্ত্রণে

শেষের পাতা

সংসদ রিপোর্টার | ১৩ নভেম্বর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:০৩
বাজারে দেড়শ’ টাকা পিয়াজের কেজি বিক্রি হলেও শিল্পমন্ত্রী বলেছেন, পিয়াজের বাজার নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন। গতকাল সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন দাবি করেছেন, ভারত রপ্তানি বন্ধ করে দেয়ায় বাজারে অস্থিতিশীল অবস্থা হলেও সরকার অতিসত্ত্বর নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। তিনি জানান, ভারতের পিয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দিল্লীস্থ বাংলাদেশ হাই কমিশনের কমার্শিয়াল কাউন্সিলের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির অনুপস্থিতিতে তার পক্ষে প্রশ্নোত্তরে অংশ নেন শিল্পমন্ত্রী। এ সংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খান।

জবাবে মন্ত্রী বলেন, দেশে বর্তমানে পিয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ টন। গত বছর পিয়াজের উৎপাদন হয়েছিল ২৩ দশমিক ৩০ লাখ টন। এরমধ্যে ৩০ শতাংশ সংগ্রহকালীন এবং সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিলে উৎপাদনের পরিমান দাড়ায় ১৬ দশমিক ৩১ লাখ টন।
উৎপাদিত পিয়াজ স্থানীয় চাহিদা মেটানোর জন্য যথেষ্ট না হওয়ায় বিদেশ থেকে বিশেষ করে ভারত থেকে প্রতিবছর নির্দিষ্ট পরিমাণ পিয়াজ আমদানি করতে হয়। সংসদে মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, সম্প্রতি ভারতের মহারাষ্ট্রে বন্যা হওয়ায় পিয়াজের ফলন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে ভারতের অভ্যন্তরীণ বাজারে পিয়াজের দাম বেশ বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে ভারত সরকার ১৩ সেপ্টেম্বর পিয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য প্রতিটন ৮৫০ ডলার নির্ধারণ করেছে। আগে ভারতের রপ্তানি মূল্য ছিল ২৫০ থেকে ৩শ ডলার। এখন তা ৮৫০ ডলারে দাড়ানোর কারণে দেশের বাজারে পিয়াজের দাম বেড়েছে। তিনি আরো বলেন, একই সঙ্গে ভারতের স্থানীয় বাজারে পিয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ২৯ সেপ্টেম্বর। ফলে দেশের বাজারে পিয়াজের দাম বেড়েছে। পিয়াজের বাজার দর, মজুদ ও সরবরাহ চলমান রাখতে এবং আমদানি বৃদ্ধি ও কৃত্রিম সংকট সৃষ্টি না করতে ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মিশর ও তুরস্ক হতে দ্রুত পিয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। আমরা অতি সত্ত্বর বাজার নিয়ন্ত্রণে নিয়ে এসেছি।

প্রশ্নোত্তরে অংশ নিয়ে বিএনপির সংরক্ষিত নারী আসনের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা পোশাকখাতে অটোমেশনের কারণে চাকরি চলে যাওয়ায় যে বেকারত্ব তৈরি হচ্ছে, সেটা ঠেকাতে সরকারের পদক্ষেপ জানতে চান। জবাবে শিল্পমন্ত্রী বলেন, আমরা ডাইভারসিফিকেশনে যাচ্ছি। সারাদেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করছি। আধুনিক এই শিল্পায়নের যুগে অটোমেশন তো হবেই। সেইসঙ্গে নতুন নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। এটা কোনো সমস্যা না। কেউ বেকার হবে না। হতাশ হওয়ার কোনো কারণ নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোহাম্মাদ খালেদ মবিন

২০১৯-১১-১৩ ১৪:২২:০৬

মন্ত্রি মহোদয় খুব সুন্দর কথা বলেছেন। উনি আসলে দাম নিয়ন্ত্রণের কথা বলেননি, বলেছেন জনগনের পেঁয়াজ খাওয়া নিয়ন্ত্রণে। শুধু শুধু সবাই বেচারার কথার অপব্যাক্ষা করছি।

সুষমা

২০১৯-১১-১২ ২২:৫৯:৫৭

মানুষ যখন সত্যকে পর্যবসিত দেখে মিথ্যাকে বইতে পারে না আর তখনই বিবেক দংশিত হতে শুরু করে।যার ফলে মানুষের অগোচরেই চোখের পানি ঝরে পড়ে সাথে দীর্ঘশ্বাসও।আর এটাই নাকি অভিশাপ।আর এই অভিশাপের মূলে থাকে সৃষ্টিকর্তার অদৃশ্য বিচার।যাতে উন্নত যাই কিছু থাকুক না কেন তাতে ধ্বংস অনিবার্য।

গবেষক

২০১৯-১১-১৩ ১০:৫৬:৩১

কেন আপনাদের প্রধানমন্ত্রি বলেছেন পেয়াজ না খেলেও চলে সেটা করেন তাহলে এক হাজার টাকা কেজী হলেও সমস্যা নাই।

মুরাদ চৌধুরী

২০১৯-১১-১২ ২১:০১:৩৭

১৫০ টাকা পিয়াজের কেজি,আর উনি বলতেছেন দাম নিয়ন্ত্রনে। তাহলে কত টাকা কেজি হলে দাম নিয়ন্ত্রনের বাইরে চলে যাবে।

Quazi M,Hassan

২০১৯-১১-১৩ ০৯:১৬:১১

Market situation is very poor. its reality.

Sultan

২০১৯-১১-১২ ১৩:০৪:০০

এব মিথ্যা বাঁদী ও জনগণের সাথে পতারকদের মন্ত্রীত্ত্ব দিয়ে দেশের আর কত ক্ষতি করবে সরকার সবই আল্লাহ্রর ভাল যানেন।

Ashik

২০১৯-১১-১২ ১১:৫৭:২১

Just a mad!!!!

জাফর আহমেদ

২০১৯-১১-১২ ১১:৩২:১১

মন্ত্রীর তো আউটসোর্সিং এর মাধ্যমে নিজের পকেট পুরো। তাই উনার কাছে কিছুই মনে হচ্ছে না। তাই পেঁয়াজের কেজি ৫০০টাকা হলে ও উনার গায়ে লাগবে না। কিন্তু আমার তো দৈনিক ৫০০ টাকা আয় করা সম্ভব নয়। এখন আমি কি পেঁয়াজ কিনবো না অন্য কিছু?

আপনার মতামত দিন

রোহিঙ্গা নির্যাতনের ন্যায়বিচার চায় অক্সফ্যাম

বিক্ষোভ মোকাবিলায় উত্তর-পূর্ব ভারতে নামানো হল সেনা

বৃটেনে সাধারণ নির্বাচন আজ

কেরানীগঞ্জে কারখানায় আগুন

খালেদা জিয়ার জামিন শুনানি আজ কড়া নিরাপত্তা

টিসিবি’র পচা পিয়াজ নিয়ে ক্রেতাদের ক্ষোভ

কুষ্ঠরোগীদের জন্য ওষুধ তৈরি করতে দেশি প্রতিষ্ঠানের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

হাইকোর্ট মোড়ে ৩ মোটরসাইকেলে আগুন

ভিন্নমতের কারণে ১০ বছরে নিহত ১৫২৫, গুম ৭৮১

ভারতীয় নাগরিকপঞ্জীর সমালোচনায় রানা দাসগুপ্ত

ইউএনডিপি’র মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

দুদুসহ বিএনপি’র পাঁচ নেতার ৮ সপ্তাহের আগাম জামিন

বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধসহ ১৩ নির্দেশনা ইউজিসি’র

শাজাহান খানকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ইলিয়াস কাঞ্চনের

লোকসভার পর রাজ্যসভাতেও পাস হয়ে গেল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল

‘ভারতের ধর্মনিরপেক্ষ অবস্থান পদস্খলন হলে ঐতিহাসিকভাবে দেশটির অবস্থান দুর্বল হবে’