শিক্ষা উপমন্ত্রীর প্রশ্ন

‘ভিসির পদত্যাগের মাধ্যমেই কি সব জবাবদিহিতা নিশ্চিত হবে?’

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১০ নভেম্বর ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ২:৪৪
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনের বিষয়ে প্রশ্ন রেখে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, যারা এ দাবি নিয়ে মাঠে আছেন তাদের আবারো বলছি যে, আপনারা  যদি মনে করেন দাবির ভিত্তি আছে তাহলে সেটা নিয়ে না এসে শুধু ভিসির পদত্যাগকে মূখ্য কেন করছেন? ভিসির পদত্যাগের মাধ্যমেই কি সব জবাবদিহিতা নিশ্চিত হবে?
গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসি’র পদত্যাগের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের পেছনে রাজনৈতিক ইন্ধন আছে। যারা শিক্ষা কার্যক্রম ব্যহত করার জন্য এমন হীন কার্যক্রম চালাচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ভিসি’র পদত্যাগের আন্দোলনের মাধ্যমে স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্য বাস্তবায়ন হয়না। আমরা দেখেছি সব স্বচ্ছতা-জবাবদিহিতার দাবি যখন ভিসি পদত্যাগ করে তখন বন্ধ হয়ে যায়। সেই অভিযোগগুলো আর মাঠে থাকে না। এ প্রবণতা থেকে ধারণা করতে পারি যে, উদ্দেশ্য কি আসলেই স্বচ্ছতা নিশ্চিত করার জন্য কি না? দুঃখের বিষয় জনগণের অর্থে পরিচালিত বিশ্ববিদ্যালয়ে নিয়মতান্ত্রিক আন্দোলনের নামে শিক্ষাবর্ষ নষ্ট ও শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে শঙ্কায় ফেলার অপচেষ্টা হচ্ছে।
উপমন্ত্রী বলেন, আমরা অভিযোগকারীদের কাছে তথ্য উপাত্ত চাওয়ার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এক ঘণ্টার পথে অভিযোগ নিয়ে আসতে তাদের ৪ দিন কেন লেগেছে? স্বাভাবিক কারণেই মনে হয়েছে এ দেরি হওয়াটা দুরভিসন্ধিমূলক। অভিযোগ থাকবে, সেটা জমা হলে তদন্ত।
কিন্তু তার আগেই গান-বাজনা-কনসার্ট করে আন্দোলন করছেন। গভীর রাতে তালাভাঙা, তালা লাগানো। বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পরও ক্যাম্পাস ত্যাগ না করে কি উদ্দেশ্যে সারারাত অবস্থান করা হচ্ছে? এটি জানতে চাই। তিনি আরো বলেন, তদন্ত করার জন্য অভিযোগ জমা দেয়ার আগে কনসার্টের অর্থ কোথা থেকে এলো সেটাও তদন্ত করা হবে।
মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রী বলেছেন যারা বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার পরিবেশ বিনষ্ট করবে এবং মিথ্যা অভিযোগ দেবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এখন আমাদের প্রযুক্তি অনেক এগিয়েছে। কে কোথায় কার কাছ থেকে অর্থ সহযোগিতা নেয়ার পায়তারা করেছে সেগুলো আমরা জানতে পারি। কিন্তু অনেক সময় জাতীয় স্বার্থের কথা চিন্তা করে শিক্ষার্থী ও শিক্ষকদের কথা চিন্তা করে ছাড় দেয়া হয়েছে। দণ্ডবিধির ২১১ ধারায় বলা আছে, মিথ্যা অভিযোগ করলে দণ্ড পেতে হবে।
তিনি বলেন, কিছু কিছু রাজনৈতিক দল যারা মাঠের রাজনীতিতে তাদের অবস্থান জনগণের মধ্যে আস্থা আনতে না পেরে বিশ্ববিদ্যালয়গুলোকে বেছে নিয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। আমরাও সহযোগিতা করেছি এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। তথাপি দেখা যাচ্ছে একটি পক্ষ সেখানে কনসার্ট আয়োজনের নামে, প্রতিদিন তালাভাঙা, তালা দেয়ার মতো অরাজকতা করছে। এ আন্দোলনকারীরা কিছুদিন আগে বলছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য উপাত্ত পেশ করবেন। পরে দেখা গেলো সেগুলো উপস্থাপন না করে পরিস্থিতি জটিল করতে গভীর রাতে ভিসি’র বাসভবনের সামনে একটি অমানবিক পরিস্থিতির সৃষ্টি করলেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০১৯-১১-১০ ২০:৩৮:২৫

শিক্ষার অপূর্ণতাকে কী ব্যাধি নামে ডাকা হয়? কেউ বলে দেবেন কি? এই উপটি সেই ব্যাধিতে আক্রান্ত বলে মালুম হয়।

ahammad

২০১৯-১১-০৯ ১৩:৫৫:২০

জনাব,দূসি ব্যাক্তির অব্যাহতি ছাওয়া অন্যয় কি ?? আমরা প্রায় সব খেএেই বিদেশীদের উদাহরন দিয়ে কথা বলি। কিন্ত তদের বিরুদ্ধে কোন অভিযোগ আসা মাএই তারা পদত্যাগ করেন, বাংলাদেশে মন্ত্রী,এমপি,বা ডাইরেক্টর,ভিসি যেই হোন, যতখ্খন না উদ্দতন কতৃপখ্খ পদচ্যুত না করেন ততখ্খন পদ আগলে ধরে রাখাটা সম্মানের কি ?

আপনার মতামত দিন

সেতুর নিচে বস্তা বস্তা পঁচা পিয়াজ

এয়ার অ্যাম্বুলেন্সে পাকিস্তান ছাড়লেন নওয়াজ শরীফ

কূপের ভিতর বিক্ষোভকারী এমপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

লোকসভা থেকে কংগ্রেসের ওয়াকআউট

শুক্রবার ঢাকা আসছেন বান কি মুন

শনিবার সারাদেশে বিএনপির প্রতিবাদ সমাবেশ

কয়লাখনি বিস্ফোরণে চীনে নিহত ১৫

পেকুয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সরদার নিহত

ডিসেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে মামলার শুনানি শুরু জাতিসংঘের আইসিজে’তে

বরিশালে বাস চলাচল বন্ধ

ভারতে নাম বদলের হিড়িক, আগ্রা হবে অগ্রবন!

আবারও ব্যর্থতার জন্য বাংলাদেশকে দায়ী করল মিয়ানমার

গৃহবধূকে গণধর্ষণের পর স্বামীকে হত্যা

লিবিয়ার নতুন ‘গাদ্দাফি’ খলিফা হাফতার

ব্রাহ্মণবাড়িয়ায় কিশোরের বিরুদ্ধে ৩ শিশুকে যৌন নিপীড়নের অভিযোগ

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ