বগুড়া পৌর আওয়ামী লীগের সম্মেলন

ত্যাগী নেতাদের কমিটিতে দেখতে চান কর্মীরা

বাংলারজমিন

প্রতীক ওমর, বগুড়া থেকে | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার
বগুড়া পৌর আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে আলোচনা সমালোচনা চলছে। দীর্ঘ ৬ বছর আহ্বায়ক কমিটিতে চলছে বগুড়া পৌর আওয়ামী লীগ। আগামী ১৬ই নভেম্বর কাউন্সিল এবং নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই পদে আসা নিয়ে নানা রকম জল্পনা-কল্পনা চলছে সংগঠনটির নেতাকর্মী এবং সমর্থকদের মধ্যে। এই সম্মেলন এবং নির্বানে সব চেয়ে বেশি আলোচিত হচ্ছে পৌর সভার বাইরের বেশ কয়েকজন নেতা সভাপতি প্রার্থী হয়েছেন তাদের নিয়ে। ওই প্রার্থীরা ইতিমধ্যেই ব্যানার-ফেস্টুন এবং পোস্টারে প্রচারণা শুরু করেছেন। তাদের নিয়ে প্রশ্ন উঠেছে, পৌর এলাকার বাসিন্দা নন অথবা জেলা কিংবা ওয়ার্ড সংগঠনের সদস্যও নন তারা কি ভাবে পৌর আওয়ামী লীগের সভাপতি পদে ভোট চাচ্ছেন? দলটির সংবিধানেও এমন সুযোগ নেই। পৌর নির্বাচনে সম্ভাব্য সভাপতি প্রার্থী হিসেবে যাদের নাম এসেছে তারা হলেন, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদ আব্দুল মান্নান আকন্দ, বগুড়ার গাবতলী উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও বগুড়া পৌর আওয়ামী লীগের সাবেক আহবায়ক রফি নেওয়াজ খান রবিন, আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহজাহান এবং কাহালু উপজেলা আওয়ামী লীগের সদস্য জাহাঙ্গির আলম এই তালিকায় আছেন। এদিকে অনুমোদনহীন আহবায়ক কমিটি কর্তৃক কাউন্সিলর নির্ধারণ করে কমিটি নির্বাচন করা গঠনতন্ত্র মোতাবেক বৈধ কিনা জানতে চেয়ে পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আসন্ন নির্বাচনে সভাপতি প্রার্থী আব্দুল মান্নান আকন্দ সম্মেলন প্রস্তুতি কমিটি বরাবর চিঠি দিয়েছেন।
সম্মেলনের দেড় সপ্তাহ আগে আভ্যন্তরীণ এসব জটিলতার ফলে কি হতে যাচ্ছে সম্মেলনের ভবিষ্যৎ এনিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে খোদ আওয়ামী লীগের কর্মীরা। পৌরসভার ভোটর এবং রাজনীতির সাথে জড়িত নন এমন প্রার্থীদের প্রচারণায় অনেকেই হতবাক হয়েছেন। স্থানীয় নিবেদিত কর্মীরা পৌর আওয়ামী লীগে দলের জন্য কাজ করেছেন এমন নেতাদের দেখতে চায়। উড়ে এসে জুড়ে বসা প্রার্থীদের তারা ভালো চোখে দেখছেন না। নির্বাচন প্রস্তুতি কমিটি এবং দলের নীতিনির্ধারকদের কাছে সবার গ্রহণযোগ্য হয় এমন নেতাদের কমিটি গঠনের জোরালো  দাবি উঠেছে। বগুড়া পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং আসছে নির্বাচনে সভাপতি প্রার্থী আব্দুল মান্নান আকন্দ বলেন, বগুড়া পৌর আওয়ামী লীগের যে সম্মেলন হতে যাচ্ছে তার গ্রহণযোগ্যতা নেই। কারণ হিসেবে তিনি বলেন, সাত বছর আগে ওয়ার্ড কমিটি হয়েছে এবং সেই ওয়ার্ড কমিটির কোন অনুমোদন নাই। সেই সাথে পৌর আহবায়ক কমিটির বয়সও হচ্ছে ৬ বছর। সেই কমিটিরও অনুমোদন নেই। যিনি আহবায়ক ছিলেন, তিনি ইচ্ছে মত কাউন্সিলর তালিকা করেছেন। তিনি পৌর আওয়ামী লীগের আহবায়ক এবং গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন সম্পর্কে বলেন, তিনি পৌর আওয়ামী লীগে নির্বাচন করার বৈধতাই রাখেন না। কারণ হিসেবে তিনি বলেন, রবিন গাবতলী উপজেলার মানুষ। সেই সাথে ওই উপজেলার বর্তমান চেয়ারম্যান। তিনি কি করে এখানে প্রার্থী হন। তিনি বগুড়া জেলা আওয়ামী লীগের নীতি-নির্ধারকদের উদ্দেশ্য করে বলেন, তারা কিভাবে কোন নীতিতে এখন নির্বাচন দিতে যাচ্ছেন? কি দেখে তারা নির্বাচনে প্রার্থী দিচ্ছেন? তিনি প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের নেতা নির্বাচনের ক্ষেত্রে মুখ দেখে মুখ চিনে দেয়া যাবে না। যিনি কর্মী সংগঠনের জন্য কাজ করছেন তাদেরকেই সংগঠনের নেতা নির্বাচন করতে হবে, এই নীতিতেই বগুড়া পৌর আওয়ামী লীগের নির্বাচনের দাবি করেছেন।
গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া পৌর আওয়ামী লীগের আহবায়ক রফি নেওয়াজ খান রবিন বলেন, সম্মেলনের প্রস্তুতি শেষের দিকে। যথা সময়ে সম্মেলন এবং নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, আসন্ন নির্বাচনের জন্য সাংবিধানিক প্রক্রিয়ায় কাউন্সিলর নির্ধারণ করা হয়েছে। তিনি নিজে জেলা কমিটির সদস্য বিধায় পৌর কমিটি নির্বাচনে সভাপতি নির্বাচনের জন্য অবশ্যই প্রার্থী হতে পারবেন বলেও জানান। আদমদীঘি উপজেলা আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলা বলেন, সাংবিধানিক ব্যাখ্যা হলো- উপজেলা আওয়ামী লীগের কোনো নেতা পৌরতে প্রার্থী হতে চাইলে কমপক্ষে তাকে পৌরসভার কোনো ওয়ার্ডের সদস্য থাকতে হবে। তারপরে সে প্রার্থী ঘোষণার পরে পূর্বের পদ থেকে পদত্যাগ করে প্রার্থিতা ঘোষণা করতে হবে। বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজনু বলেন,  এক সাথে দুই পদে থাকার সুযোগ নেই। তিনি বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি প্রার্থী দুই উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহজাহান আলী এবং জাহাঙ্গীর আলমকে চেনেন না বলেও জানান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নাটক বানিয়ে লম্বা করে ছেড়ে দিলে তো সিনেমা হবে না’

জাতিসংঘ টিমের ভাসানচর পরিদর্শন স্থগিত

দুবাই এয়ারশোতে যোগ দিলেন প্রধানমন্ত্রী

চৌদ্দগ্রামে মিজানের ষোল আনা রাজত্ব

হলি আর্টিজান মামলার রায় ২৭শে নভেম্বর

প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপি’র চিঠিতে যা আছে

হঠাৎ বিস্ফোরণ মুহূর্তেই সব শেষ

এভাবেও হতে পারে দেশপ্রেম

সিলেটে ডিজেল সংকট চরমে

ভেঙে দেয়া হচ্ছে সিলেট জেলা বিএনপি’র অধিভুক্ত ১৭ ইউনিট

দামামা বাজছে গোলাপি লড়াইয়ের

৪০ শতাংশ কোটা রেখে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা প্রকাশ

অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব রাষ্ট্রের সহায়তার আহ্বান

২৫শে নভেম্বর পূর্ণাঙ্গ বেঞ্চে খালেদার আপিল শুনানি

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গোটাবাইয়া রাজাপাকসে

৬৬ হাজার টনের এলসি খোলা হয়েছে এসেছে ৭ হাজার টন