ব্যাটিংস্বর্গে ঘুরে দাঁড়াতে চায় রোহিতরা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা হয়নি। ব্যাটে-বলে বাংলাদেশের কাছে উড়ে যায় ভারত। ম্যাচের পর রোহিত শর্মার দলের পারফরম্যান্সের সমালোচনা করে তাদের দেশেরই গণমাধ্যম। আর বাংলাদেশকে ভাসায় প্রশংসায়। আজ রাজকোটে বাঁচা-মরার লড়াইয়ে নামছে টিম ইন্ডিয়া। এ ম্যাচে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় অধিনায়ক রোহিত। রাজকোট ব্যাটিংবান্ধব পিচ আশা দেখাচ্ছে তাকে। সৌরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে এখন পর্যন্ত দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে।
দুটিতেই প্রচুর রান দেখা গেছে। ২০১৩ সালে প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে ২০১ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। কিন্তু যুবরাজ সিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। সৌরাষ্ট্রতে সবশেষ টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয় ২০১৭ সালে। ওই ম্যাচেও দেখা গেছে রানবন্যা। ওপেনার কলিন মানরোর সেঞ্চুরিতে ১৯৬ রান তুলেছির নিউজিল্যান্ড। জবাবে ভারত থামে ১৫৬ রানে। গতকাল সংবাদ সম্মেলনে ডানহাতি ওপেনার রোহিত বলেন, ‘পিচ দেখে ভালোই মনে হচ্ছে। আর রাজকোটের পিচ সবসময়ই ব্যাটিং-বান্ধব। খানিকটা সুবিধা পায় বোলাররাও। আশা করছি, দিল্লির চেয়ে ভালো হবে। আমরা তো শট খেলতে পছন্দ করি। যেটা দিল্লিতে খেলা সম্ভব ছিল না। এখানকার পিচ দিল্লির চেয়ে ভিন্ন হলে কাল অন্য এক ভারতকেই দেখতে পারবেন।’প্রথম ম্যাচে ভারত তিন বিভাগেই খারাপ করে।

আগে ব্যাট করে তাদের সংগ্রহ ছিল ১৪৮ রান। এ রান ডিফেন্ড করতে যেমন বোলিং করা দরকার সেটি করতে পারেননি ভারতীয় বোলাররা। ফিল্ডিংটাও খারাপ হয়েছে স্বাগতিকদের। ম্যাচে পার্থক্য গড়ে দেয়া ব্যাটসম্যান মুশফিকুর রহীমের সহজ ক্যাচ হাত ফসকে যায় ক্রুনাল পান্ডিয়া। রোহিত বলেন, ‘আগে কী হয়েছে না হয়েছে ওসব নিয়ে ভাবছি না। পিচ অনুযায়ী গত ম্যাচের টিম কম্বিনেশন ভালোই ছিল। আজ পিচ দেখে বোলিং লাইনআপ নিয়ে ভাববো। ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনার প্রােয়াজন হবে না।

অন্য ফরম্যাটে আমাদের দল নির্দিষ্ট। তবে টি-টোয়েন্টিতে অনেক পরীক্ষা নিরীক্ষা হয়। এখানে খেলেই তারুণরা টেস্ট ও ওয়ানডের জন্য প্রস্তুত হয়। তবে আমাদের জিততে হবে। এটাই প্রথম চাওয়া।’

রোহিতের সামনে ব্যাক্তিগত মাইলফলক অর্জনের হাতছানি। ৭২ রান করলে ভারতীয়দের পক্ষে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক সুরেশ রায়নাকে ছাড়িয়ে যাবেন তিনি। আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি লীগ মিলিয়ে এ ফরম্যাটে রায়নার সংগ্রহ ৮৩৯২। তালিকায় শীর্ষে রয়েছেন নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। তার সংগ্রহ ৮৫৫৬ রান।
টি-টোয়েন্টিতে এবারই প্রথম বাংলাদেশের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলছে ভারত। এর আগে কেবল বিশ্বকাপ ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে প্রতিবেশি দুই দেশ। দিল্লিতে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৭ উইকেটে হারের আগে ৮ ম্যাচের সবকটিতেই জিতেছিল ভারত।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুই মাসে দেশে ৩৪ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস

আশুলিয়ায় পুলিশের ‘সোর্স’কে কুপিয়ে হত্যা

‘আপাতত সহনীয় মাত্রায় জরিমানা’

‘তারা টাকা বানিয়ে ফেলেছে’

পারভেজ মোশাররফের রাষ্ট্রদ্রোহের মামলার রায় ২৮ নভেম্বর

সেতুর নিচে বস্তা বস্তা পঁচা পিয়াজ

এয়ার অ্যাম্বুলেন্সে পাকিস্তান ছাড়লেন নওয়াজ শরীফ

কূপের ভিতর বিক্ষোভকারী এমপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

লোকসভা থেকে কংগ্রেসের ওয়াকআউট

শুক্রবার ঢাকা আসছেন বান কি মুন

শনিবার সারাদেশে বিএনপির প্রতিবাদ সমাবেশ

কয়লাখনি বিস্ফোরণে চীনে নিহত ১৫

পেকুয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সরদার নিহত

ডিসেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে মামলার শুনানি শুরু জাতিসংঘের আইসিজে’তে

৯ দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্য পরিবহন মালিক-শ্রমিকরা

বরিশালে বাস চলাচল বন্ধ