রেকর্ড গড়েও হতাশা বার্সেলোনার

খেলা

স্পোর্টস ডেস্ক | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:২১
ঘরের মাঠে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে টানা ৩৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়লো বার্সেলোনা। তবে নিজ মাঠে রেকর্ড গড়া ম্যাচে কাতালানদের স্মৃতিটা  সুখকর নয়। মঙ্গলবার ক্যাম্প ন্যু মাঠে চেক প্রজাতন্ত্রের দল স্লাভিয়া প্রাগের কাছে পয়েন্ট খোয়ায় বার্সা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ম্যাচে স্লাভিয়ার সঙ্গে ০-০ সমতায় খেলা শেষ করে তারা। ৪৫ ম্যাচ পরে ঘরের মাঠে কোনো ম্যাচে গোলহীন থাকতে দেখা গেল বার্সেলোনাকে। আর চার বছর পর ন্যু ক্যাম্পে পরপর দুই ম্যাচে গোলহীন রইলেন লিওনেল মেসি। চ্যাম্পিয়ন্স লীগে নিজেদের মাঠে ২০১২’ পর প্রথমবার গোল বা অ্যাসিস্ট বিহীন থাকতে দেখা গেল মেসিকে। চলতি আসরে ‘এফ’ গ্রুপে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই আছে কাতালানরা।
২ পয়েন্ট নিয়ে তালিকায় সবার নিচে রয়েছে স্লাভিয়া প্রাগ।

মঙ্গলবার ন্যু ক্যাম্পে প্রতিপক্ষের রক্ষণে লিওনেল মেসি ছাড়া আর কেউ ভীতি ছড়াতে পারেননি। মেসির একট শট গোলবারে লেগে প্রতিহত হয়। আর দারুণ কারিকুরি শেষে মেসির দেয়া পাসে আরতুরো ভিদাল বল জালে জড়ালেও অফসাইডে তা বাতিল হয়। ম্যাচ শেষে সাবেক আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার বার্সেলোনাকে নিয়ে বলেন, ‘বার্সেলোনা লা লিগা আর চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপসেরা দল। কিন্তু তাদের খেলা দেখে মনে হয় তারা খুব বিপদে আছে। তাদের খেলায় কোনো গতি ছিল না। প্রতিবার তারা বল হারালে মনে হচ্ছিল যেনো গোল হজম করবে। কারণ, প্রতিপক্ষের সঙ্গেও তারা গতিতে পেরে ওঠে না। আর স্লাভিয়ার বিপক্ষে বার্সার খেলা দেখে মনে হলো তারা মেসি-জাদুর জন্য অপেক্ষায় আছে। প্রতিপক্ষের রক্ষণে এক মেসি ছাড়া আর কারো কোনো ভূমিকাই নেই। কিন্তু পুরো খেলায় তারা মেসিকে সহায়তা না করে বরং কাজটা আরো কঠিন করে তোলে।’ ন্যু ক্যাম্পে শুরু থেকে বার্সেলোনার চেয়ে আক্রমণাত্মক ফুটবল খেলেছে সফরকারি স্লাভিয়া প্রাগ। প্রথম পাঁচ মিনিটে দুইবার বার্সেলোনার গোলরক্ষক টের স্টেগানের পরীক্ষা নেয় অতিথিরা। ম্যাচের ১৪তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন জেরার্ড পিকে। গ্রুপ পর্বে দুই কার্ডের খাড়ায় বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে পরের ম্যাচে খেলতে পারবেন না বার্সার এ স্প্যানিয়ার্ড ডিফেন্ডার। ম্যাচশেষে বার্সেলোনা কোচ আরনেস্তো ভালভার্দে বলেন, ‘আমরা ভালো খেলতে পারিনি। দল কিছুটা চাপে আছে। তবে আমরা ভালোভাবে ফিরে আসবো।’ লা লিগায় শেষ ম্যাচে লেভান্তের কাছে ৩-১ গোলে পরাস্ত হয় বার্সেলোনা। চলতি আসরে ১১ ম্যাচে তিনটি হার দেখেছে কাতালানরা।

রেকর্ডগড়া জয় ডর্টমুন্ডের
চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে এর আগে কখনো ২ গোলে পিছিয়ে থেকে জয় পায়নি বরুশিয়া ডর্টমুন্ড। মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে ইন্টার মিলানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েও ৩-২ ব্যবধানে জয় তুলে নেয় ২০১২-১৩ মৌসুমের রানার্স আপ দলটি। ম্যাচে জোড়া গোল করেন ডর্টমুন্ডের স্প্যানিয়ার্ড তারকা আশরাফ হাকিমি। এই ম্যাচে হেরে ইন্টার মিলান দুটি লজ্জার রেকর্ডের শিকার। চ্যাম্পিয়ন্স লীগে এর আগে কখনো ইন্টার মিলান ২ গোলে এগিয়ে যাওয়ার পর হারেনি। এছাড়া প্রথমবারের মতো ইন্টার মিলান এই লীগে টানা চারটি অ্যাওয়ে ম্যাচ হারলো।
ম্যাচের পঞ্চম মিনিটে লাউতারো মার্টিনেজের গোলে এগিয়ে যায় অতিথিরা। ২০১০ সালে স্যামুয়েল ইতো’র পরে মার্টিনেজ প্রথম খেলোয়াড় হিসেবে ইন্টারের জার্সিতে চ্যাম্পিয়ন্স লীগে টানা তিন ম্যাচে গোল করলেন। ম্যাচের ৪০তম মিনিটে মাতিয়াস ভেচিনোর গোলে ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় ইন্টার। ম্যাচের ৫১তম মিনিটে আশরাফ হাকিমির গোলে ম্যাচে ফেরে স্বাগতিক বরুশিয়া ডর্টমুন্ড। ম্যাচের ৬৪তম মিনিটে ইউলিয়ান ব্রান্টের গোলে ম্যাচে সমতায় ফেরে জার্মান দলটি। বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৭৭তম মিনিটে ফের  গোল আদায় করেন হাকিমি। এই জয়ে জার্মানির মাঠে দুই দলের জয় দাঁড়ালো একটি করে। এর আগে জার্মানির মাঠে ১৯৯৩-৯৪ মৌসুমে দুই দলের শেষ সাক্ষাতে ইন্টার মিলান ৩-১ গোলে জয় পেয়েছিল। এই জয়ে ‘এফ’ গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বরুসিয়া। আর ৪ পয়েন্ট নিয়ে ইন্টার তৃতীয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিপিএলের পর আইপিএল থেকেও ছিটকে গেলেন সাকিব

খোকার কুলখানিতে মানুষের ঢল

ইসরায়েলে বাতিল হতে পারে আর্জেন্টিনা-উরুগুয়ে ম্যাচ

হংকংয়ে সহিংসতায় নিহত ১, লন্ডনে বিচারমন্ত্রী আহত, চীনের নিন্দা

খালেদার মুক্তির দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ

ঘুমন্ত শিশুকে শ্বাসরোধে হত্যা করলো পিতা

মিয়ানমারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ তদন্তের অনুমোদন আইসিসির

বাংলাদেশি ব্যবসায়ীকে অপহরণের ঘটনায় গ্রেপ্তার ৩

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ পিছিয়ে ৩৪৩ রানে

৩২০ কোটি ভুয়া একাউন্ট সরিয়েছে ফেসবুক

দেশে ফেরার পথে পশ্চিমবঙ্গে আটক ২৮ বাংলাদেশি

রাশিয়ার কাছ থেকে মিসাইল সিস্টেম কিনছে ভারত

লাইনের ক্রটির কারণেই সিরাজগঞ্জের ট্রেন দুর্ঘটনা: তদন্ত কমিটি

রাম মন্দির নির্মাণকাজে ৫১ হাজার রুপি অনুদান ঘোষণা শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সেই নারী

শিশু চুরি করে হাজার টাকায় বিক্রি