খুলনা বিআরটিএ অফিসে ‘ঘুষ ছাড়া কাজ হয় না’

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে

বাংলারজমিন ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:০৯

খুলনা বিআরটিএ অফিসের দুর্নীতি চরম আকার ধারণ করেছে। ঘুষ ছাড়া মোটরযান রেজিস্ট্রেশন ও ড্রইভিং লাইসেন্স পাওয়া যায় না। বিভিন্ন অভ্যন্তরীণ রুটে চলাচলকারী যানবাহনকে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ফিটনেস সার্টিফিকেট দেয়া হয় বলে অভিযোগ রয়েছে। এছাড়াও গাড়ির রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স করতে আসা সাধারণ মানুষের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। টাকা দিতে না পারলে নানাভাবে হয়রানির শিকার হতে হচ্ছে।

বিভিন্ন অজুহাতে গাড়ির রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স করতে আসা সাধারণ মানুষ হয়রানির শিকার যেন নিত্যদিনের সঙ্গী।

বিআরটিএ অফিসে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন করতে আসা জাবির মোড়লের সঙ্গে কথা বলে জানা যায়, প্রত্যেকটি মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের সময় সরকারি ফি ছাড়াও দালাল হিসেবে পরিচিত রোস্তম ও জসিমকে অতিরিক্ত দুই হাজার পাঁচশ’ টাকা বেশি দিতে হয়েছে। অফিসের কর্মকর্তা থেকে শুরু করে কর্মচারী এই অবৈধ আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত।

ইলেকট্রিক মিস্ত্রি রাজা মোল্লা বলেন, কয়েকদিন আগে মোটরসাইকেলের মালিকানা পরিবর্তনের জন্য বিআরটিএ অফিসে যাই। প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ার সময় বিভিন্ন টালবাহানা শুরু করে।
পরে তিনি বিআরটিএ অফিসের সহকারী কাম কম্পিউটার অপারেটর শরীফ অলিদুল ইসলামের ব্যক্তিগত লোক (দালাল) হিসেবে পরিচিত আহাদ ও আমিনুলের সঙ্গে যোগাযোগ করলে দুই হাজার টাকার বিনিময়ে তার মোটরসাইকেলের মালিকানা পরিবর্তন করে দেয়।

নাম প্রকাশ না করা শর্তে এক আনসার সদস্য ঘুষ নেয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘আমি বিআরটিএ’র সহকারী কাম কম্পিউটার অপারেটর শরীফ অলিদুল ইসলামের বিশ্বস্ত লোক হিসেবে পরিচিত আহাদ ও আমিনুলের কাজগুলো করে দেই। এতে তারা কিছু কমিশন দেয়’।
এছাড়া লার্নার বা ড্রাইভিং লাইসেন্স করতে গেলেও সরকার নির্ধারিত টাকার বাইরেও বিআরটিএ অফিসের লোকজনকে টাকা দিতে হয়। চাহিদা অনুযায়ী টাকা না দিলে লাইসেন্স পাওয়া দুষ্কর হয়ে পড়ে বলে অভিযোগ করেন ওষুধ কোম্পানির প্রতিনিধি রাহাত শেখ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআরটিএ’র এক কর্মচারী বলেন, মোটরযান চালকদের পেশাদারিত্ব ও দক্ষতা বৃদ্ধির জন্য বিশেষ প্রশিক্ষণ ও ওরিয়েন্টেশন বাবদ প্রতি বছর লাখ লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও উল্লেখযোগ্য কোনো প্রশিক্ষণ ও ওরিয়েন্টেশন করা হয় না। ভুয়া বিল ভাউচার করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তা আত্মসাৎ করেন। এ নিয়ে অফিসার ও কর্মচারীদের মধ্যে টানাপড়েন চলছে।

বাদামতলা এলাকার বাসিন্দা লিমন প্রিন্স বলেন, বিআরটিএ অফিস থেকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে আনফিট গাড়িগুলোকে ফিটনেস সার্টিফিকেট প্রদান করার কারণে সড়ক দুর্ঘটনা বেড়ে গেছে এবং সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা ঘটছে।

এ ব্যাপারে বিআরটিএ খুলনা সার্কেলের সহকারী পরিচালক মো. আবুল বাসার বলেন, আমরা গ্রাহকদের সেবা দিতে পারছি। যারা অল্পতেই অধৈর্য্য হয়ে পড়ছে, তারাই বিভিন্ন অভিযোগ করছে। গ্রাহক সেবা পেতে কোনো হয়রানির শিকার হচ্ছে না। তাছাড়া বিআরটিএ কার্যালয়ের মধ্যে কোনো দালাল চক্র নেই বলেও দাবি করেন তিনি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ওসি প্রদীপকে পরামর্শ দিয়ে অনুতপ্ত আল্লাহ বক্‌শ

১২ আগস্ট ২০২০

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যাকাণ্ডের পর বরখাস্ত হওয়া টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশকে টেলিফোনে ...

সোনাইমুড়ীতে স্ত্রীকে গলা কেটে হত্যা

১২ আগস্ট ২০২০

 নোয়াখালীর সোনাইমুড়ীতে স্ত্রীকে গলা কেটে হত্যা করে পালিয়েছে ঘাতক স্বামী আবু তাহের। গত সোমবার দিবাগত ...

রাস্তা পাকাকরণের দাবিতে বিক্ষোভ

১২ আগস্ট ২০২০

 নরসিংদীর রায়পুরায় আমিরগঞ্জ ইউনিয়ন দক্ষিণ মির্জানগরের শাওড়াতলী বাজার হতে শিমুলতলী বাজার হয়ে মাছিমনগর খেয়াঘাট পর্যন্ত ...

গোপালপুরে শিয়ালের কামড়ে আহত ৫

১২ আগস্ট ২০২০

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের হরিদেব বাড়ি, দরবারপুর ও চাতুটিয়া গ্রামবাসী শিয়ালের কামড় আতঙ্কে অতিবাহিত ...

ঝালকাঠিতে চার মাদক ব্যবসায়ী আটক

১২ আগস্ট ২০২০

 ঝালকাঠিতে গত দুইদিনে এক নারীসহ চারজন ইয়াবা ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ।  গত সোমবার মধ্যরাতে রাজাপুর ...

রামগতিতে মাদক সম্রাট গ্রেপ্তার

১২ আগস্ট ২০২০

 লক্ষ্মীপুরের রামগতি পৌরসভার মাদক সম্রাট দিপন চন্দ্র দাস (৩২) ও অন্য মামলার এক আসামিকে  গ্রেপ্তার ...

কুমিল্লায় আক্তার হত্যার এক মাসেও গ্রেপ্তার হয়নি আসামি

১২ আগস্ট ২০২০

কুমিল্লা নগরের চাঙ্গিনী এলাকার ব্যবসায়ী আক্তার হোসেন হত্যা মামলার প্রধান আসামি ২৩নং ওয়ার্ড কাউন্সিলর ও ...

শিবগঞ্জে জনতার হাতে সরকারি চাল জব্দ

১২ আগস্ট ২০২০

 চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জের বিনোদপুরে ভিজিএফের ৫১ বস্তা চাল চেয়ারম্যান-মেম্বার কর্তৃক আত্মসাতের চেষ্টাকালে গুদামঘরে তালা দিয়েছেন ...

জামিনে বের হয়ে ফের মাদক ব্যবসায় সক্রিয় জুড়ীর মাদক কারবারিরা

১১ আগস্ট ২০২০

মৌলভীবাজারের জুড়ী উপজেলার বেলাগাঁও গ্রামের আবুল কাশেমের পুত্র ইয়াবা ব্যবসায়ী মো. ইব্রাহীম (৩০) কিছুদিন পূর্বে ...

আত্রাইয়ে দুই বছর ঘরবন্দি একটি পরিবার

১২ আগস্ট ২০২০

 তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নওগাঁর আত্রাই উপজেলার বিশা ইউনিয়নের সমসপাড়া গ্রামে একটি পরিবারকে দুইবছর ধরে ...

খুলনা বিভাগে ১৪ হাজার ৩৮৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২৪২

১২ আগস্ট ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি, তবুও মাস্ক পরতে অনীহা। ফুটপাথ, গণপরিবহন, মার্কেট-শপিংমল সর্বত্রই মাস্কবিহীন ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত