বাংলাদেশের মধ্য দিয়ে নদীপথে ভারতের পণ্য পরিবহন শুরু

ভারত

কলকাতা প্রতিনিধি | ৫ নভেম্বর ২০১৯, মঙ্গলবার
ভারত বাংলাদেশ প্রটোকল রুটে সোমবার থেকে বাংলাদেশের মধ্য দিয়ে নদীপথে ভারতের পণ্য পরিবহন শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে যাত্রা শুরু করে বাংলাদেশের মধ্য দিয়ে ১২-১৫ দিনের যাত্রা শেষে এই জাহাজটি সরাসরি আসামের পান্ডুতে পৌঁছাবে। গঙ্গা, সুন্দরবন হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে আসামের ব্রক্ষ্মপুত্র দিয়ে মোট ১৪২৫ কিলোমিটার পথ পাড়ি দেবে পণ্যবাহী এই জাহাজটি।
এমভি মহেশ্বরী নামের এই জাহাজে পেট্রোকেমিক্যাল সামগ্রী, ভোজ্য তেল ও অন্যান্য পানীয় সামগ্রীসহ মোট ৫৩টি কনটেইনার রয়েছে বলে জানা গেছে। সোমবার ভারতের জাহাজ মন্ত্রকের সচিব গোপালকৃষ্ণ এই যাত্রার সূচনা করেছেন।
ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটির কর্তারা জানিয়েছেন, এই রুটে সারা বছর আড়াই মিটার নাব্যতা বজায় রাখার চেষ্টা হচ্ছে। এ জন্য ড্রেজিংয়ের ৮০% বা ৩০৫ কোটি রুপি খরচ করবে ভারত সরকার। এই অর্থে বাংলাদেশের সিরাজগঞ্জ থেকে দইখাওয়া ও আশুগঞ্জ থেকে জকিগঞ্জ পর্যন্ত পলি তোলার কাজ হবে। কয়েকদিনের মধ্যে ১২০০ টন কয়লা নিয়ে আরও দুটি জাহাজ এই একই পথে আসাম যাবে বলে জানানো হয়েছে।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

mahmudunnabi

২০১৯-১১-০৫ ১০:৩৩:৫৩

তারা নদীর পানি দিবে না, আবার আমাদের নদীর উপর দিয়েই নৌযান ভাসিয়ে নিয়ে যাবেন! সমীকরণটা কেমন দাড়ায় না?? জনগণের সরকার হইলে জনগণের আবেগ, স্বার্থ সবটাই বুঝত।

নীরব

২০১৯-১১-০৫ ০৪:৫৮:৪৬

যে দেশ পানি দেয় নাহ সেই দেশের নৌযান আমাদের দেশের ভিতর দিয়ে যাবে ভাবাই যায় নাহ। গদি ঠিক রাখতে কত কিছু ছাড় দিতে হবে

ahammad

২০১৯-১১-০৫ ০৩:২১:৫১

দাদারা আপাদের জন্য সাতখুর মাপ। যাহাকিছু দরকার ছাহিবামাএ আপদের আবধার পুরন করতে বাধ্য থাকব,তবে দাদা আপনারা আমাদের গদিটা ঠিক রাইখেন।

আপনার মতামত দিন