বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে: জয়

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ অক্টোবর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:২৮
বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ১০ বছর আগে আমরা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যাত্রা শুরু করেছিলাম। তখন অনেকেই বুঝতে পারেনি যে, ডিজিটাল বাংলাদেশ কী? তবে অল্প সময়ের মধ্যেই আমরা বুঝাতে সক্ষম হয়েছি। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব। গতকাল ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগ রাজধানীর আগারগাঁয়ের আইসিটি টাওয়ারে তিনটি ওয়ান স্টপ নাগরিক সেবা-একসেবা, একপে ও একশপের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন। এসব সার্ভিস থেকে জনগণ বিভিন্ন ধরনের নাগরিক সেবা, ইউটিলিটি বিল প্রদান এবং ই-কর্মাস সুবিধা ভোগ করতে পারবেন। আইসিটি উপদেষ্টা বলেন, বাংলাদেশ আইসিটি উন্নয়নের নানা ধাপ পেরিয়ে এসেছে। বর্তমানে জাতিসংঘের ই-গভর্নমেন্ট উন্নয়ন সূচকে ১১৫ নম্বরে রয়েছে বাংলাদেশ।
আগামী পাঁচ বছরে ৫০ ধাপ এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ইনফো সরকার-৩ প্রকল্পের আওতায় সরকার সারা দেশে ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক ক্যাবল দিয়ে ব্রডব্যান্ড সেবা পৌঁছে দিচ্ছে। প্রায় সবগুলো শহরেই রয়েছে ফোরজি সেবা। সজীব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল মিউনিসিপ্যালিটি সার্ভিস পাইলট প্রজেক্টের মাধ্যমে প্রায় ২০ লাখ নাগরিককে সেবা দেয়া হবে। ২০২১ সালের মধ্যে ৩০০ মিউনিসিপ্যালিটিতে এই সেবা দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল। ‘একসেবায়’ এখন পর্যন্ত ১৬২টি সরকারি সেবা রয়েছে। এই সেবা পেতে নাগরিকদের ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে বা ভিন্ন ভিন্ন ওয়েবসাইটেও যেতে হবে না। এক জায়গা থেকেই এসব সেবা পাওয়া যাবে। পর্যায়ক্রমে এতে আরও তিন হাজার সেবা অন্তর্ভুক্ত করা হবে। ‘একপে’ এর মাধ্যমে সরকারি বিভিন্ন ইউটিলিটি সেবার বিল ও অন্যান্য ফি এক জায়গা থেকেই দেয়া যাবে। আর ‘একশপ’ এর মাধ্যমে দেশের যেকোনো জায়গা থেকে উৎপাদক বা উদ্যোক্তারা ই-কমার্সে তাদের পণ্য বিক্রি করতে পারবে। এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর উদ্যোগে ‘ডিজিটাল মিউনিসিপ্যালিটি সার্ভিসেস সিস্টেম’ পাইলট প্রকল্পের অধীন পরীক্ষামূলকভাবে ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও ৯টি পৌরসভা- ফরিদপুর, গোপালগঞ্জ, নাটোর, ঝিনাইদহ, টুঙ্গিপাড়া, পীরগঞ্জ, সিংড়া, তারাব ও রামগতিতে ‘ডিজিটাল অটোমেশন পদ্ধতিতে নাগরিক সেবা’ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান রিপোর্টের মোড়ক উন্মোচন,এটুআইয়ের তিনটি নাগরিক সেবা উদ্বোধন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ল্যাপটপ বিতরণ করেন।





এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Profesor

২০১৯-১০-২১ ০৭:২৬:৫৯

Really, so why do you live in the United States. It appears to many people that you talk about Bangladesh but prefer to take US citizenship.

আপনার মতামত দিন

গাল্ফ সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন না কাতারের আমির

দুর্নীতির দায়ে দীর্ঘ কারাদণ্ড আলজেরিয়ার সাবেক ২ প্রধানমন্ত্রীর

‘ন ডরাই’ সিনেমার প্রদর্শণী বাতিল ও তুলে নিতে হাইকোর্টের রুল

আদালতে ভাবলেশহীন সুচি

২ অ্যাডহক বিচারকের শপথ

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়টিও আদালতে উঠতে পারে’

আপিল বিভাগের এজলাস কক্ষে সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু

‘বাংলাদেশে হিন্দু নির্যাতন থামেনি বলেই এই বিল’

যশোরে ছাত্রলীগ নেতা খুন

ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলার আবেদন

যে বিচারকরা হেগে বিচার করবেন

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কেটে দেয়া মামলার প্রধান আসামী জেলে

চেক প্রজাতন্ত্রে হাসপাতালে বন্দুক হামলা, নিহত ৬

১৬ই ডিসেম্বর থেকে ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়া উচিত

হেগে রোহিঙ্গা নারীর ক্ষোভ

ভিন্ন মতাবলম্বী যখন স্বৈরাচার হয়ে ওঠেন