ম্যানইউ-লিভারপুল দ্বৈরথ আজ

পরিসংখ্যানে প্রেরণা ছন্দহীন রেড ডেভিলদের

স্পোর্টস ডেস্ক

খেলা ২০ অক্টোবর ২০১৯, রোববার

ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বাধিক ২০ বারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড। দ্বিতীয় সর্বাধিক ১৮ শিরোপা লিভারপুলের। ঐতিহ্যবাহী এ দুই ক্লাবের লড়াই ভিন্ন আবহ তৈরি করে ফুটবলপ্রেমীদের মাঝে। ওল্ড ট্র্যাফোর্ডে ‘ইংলিশ ক্ল্যাসিক’ খ্যাত দ্বৈরথে ম্যানইউ-লিভারপুল মুখোমুখি হচ্ছে আজ। খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। পয়েন্ট টেবিলের দ্বাদশ স্থানে থাকা রেড ডেভিলদের  লিভারপুলের বিপক্ষে প্রেরণা হতে পারে পরিসংখ্যান। ওল্ড ট্র্যাফোর্ডে শেষ ৫ সাক্ষাতে অলরেড খ্যাত লিভারপুলের বিপক্ষে হারেনি রেড ডেভিলরা। দলটি আজ চিরশত্রুদের হারিয়েই ঘুরে দাঁড়াতে চায়।
এ নিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ রসিকতা করে বলেন, ‘তারা (ম্যানইউ) বলেছে যে আমরা নাকি পারফেক্ট প্রতিপক্ষ! আমার মনে হয় না ইংল্যান্ডের খুব বেশি ক্লাব এই মুহূর্তে আমাদের সঙ্গে খেলতে চায়। আর ম্যানইউ একমাত্র দল যারা কি না লিভারপুলের সঙ্গে লড়তে চাইছে!’
২০১৮-১৯ মৌসুমের শেষ ৯ ম্যাচই জিতেছিল লিভারপুল। তবে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির পেছনে থেকে শেষ করতে হয় অলরেডদের। জয়ের ধারা চলতি মৌসুমেও বজায় রেখেছে লিভারপুল, জিতেছে টানা ৮ ম্যাচ। আজ ম্যানইউর মাঠে জিতলে ইংল্যান্ডের শীর্ষ লীগের দ্বিতীয় দল হিসেবে টানা ১৮ ম্যাচ জয়ের রেকর্ড ছুঁবে তারা। দুই বছর আগে পেপ গার্দিওলার ম্যান সিটি প্রথম ক্লাব হিসেবে টানা জয়ের এই কীর্তি গড়েছিল। ২৪ পয়েন্ট নিয়ে লীগ তালিকায় শীর্ষে থাকা লিভারপুলের লক্ষ্য ম্যানইউর মাঠ থেকে জয় নিয়ে ফেরা। কিন্তু ক্লপের অধীনে এখনো ওল্ড ট্র্র্যাফোর্ডে বিজয় কেতন উড়াতে পারেননি তারা। প্রিমিয়ার লীগে দুই দলের শেষ ৬ ম্যাচের ৪টিই ড্র হয়েছে।
লিভারপুল কোচ ক্লপের জন্য যে ম্যাচ সামনে রেকর্ডের হাতছানি, সে ম্যাচটিকে ম্যানইউ কোচ ওলে গানার সুলশারের ‘চাকরি বাঁচানোর ম্যাচ’ বলছে বৃটিশ মিডিয়া। নরওয়েজিয়ান এই কোচের অধীনে রেড ডেভিলদের সময়টা বেশ কাটছে। প্রিমিয়ার লীগে শেষ ১৩ ম্যাচে মাত্র ২ জয় পেয়েছে তার দল। সব মিলিয়ে সুলশার যুগে ২৯ ম্যাচে ১৪ জয়, ৭ ড্র ও ৮ হার দেখেছে ম্যানইউ। ২০১৫ সালে ক্লপের প্রথম মৌসুমে ২৯ ম্যাচে ১৩ জয়, ৮ ড্র ও ৮ ম্যাচ হেরেছিল লিভারপুল। আর সুলশার কোচের পদে টিকে থাকার ব্যাপারে এখনো আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘আমরা কিছু পদক্ষেপ নিয়েছি যা এখন হয়ত ফলপ্রসু হচ্ছে না। তবে আমরা জানি দীর্ঘ মেয়াদে এর সুফল পাবো। নিজের কাজের প্রতি আত্মবিশ্বাস আছে আমার। যদিও ম্যানইউর কোচের চাকরিকে আমি নিজের জন্য এখনোই খুব বড় মনে করিনি।’ ম্যানইউ-লিভারপুল দ্বৈরথে কয়েকজন বড় তারকাকে নাও দেখা যেতে পারে। দুই মাস পর অনুশীলনে যোগ দিয়েছেন লিভারপুলের নাম্বার ওয়ান গোলরক্ষক অ্যালিসন। তবে তার খেলা অনিশ্চিত। লেস্টার সিটির বিপক্ষে গোড়ালিতে চোট পাওয়া সুপারস্টার মোহাম্মদ সালাহকে নিয়ে ক্লপ বলেন, ‘আগের চেয়ে ভালো। তবে আরেকটু দেখতে হবে।’ অন্যদিকে ম্যানইউ পাচ্ছে না তাদের সেরা গোলরক্ষক ডেভিড ডি গেয়া আর মিডফিল্ডার পল পগবাকে। ডি গেয়ার অবর্তমানে গোলপোস্টে দেখা যেতে পারে আর্জেন্টাইন সার্জিও রোমেরোকে। ম্যানইউর হয়ে ৬১ শতাংশ ম্যাচে ক্লিনশিট রেখেছেন রোমেরো। দলটির হয়ে কমপক্ষে ১০ ম্যাচ খেলেছেন এমন গোলরক্ষের মধ্যে সবচেয়ে ভালো পরিসংখ্যান তার।
মুখোমুখি পরিসংখ্যান
(সব প্রতিযোগিতা)
ম্যানইউর জয়: ৮৮
লিভারপুলের জয়: ৭৬
ড্র: ৬৬



আপনার মতামত দিন

খেলা -এর সর্বাধিক পঠিত