পিয়াজ আমদানিকারকদের কড়া নির্দেশ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

বাংলারজমিন ১৯ অক্টোবর ২০১৯, শনিবার

চট্টগ্রামে পিয়াজ আমদানিকারকদের ওপর ক্ষেপেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। আমদানিকারকদের ব্যাপারে খোঁজ নিতে তিনি কড়া নির্দেশ দিয়েছেন।  
পিয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় উপস্থিত না থাকায় পিয়াজ আমদানিকারকদের বিষয়ে খোঁজ নেয়ার জন্য শুক্রবার সকালে ম্যাজিস্ট্রেটদের কড়া নির্দেশ দেন। এমনকি ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার ওপরও জোর দেন তিনি। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী চট্টগ্রামের ৮ জন আমদানিকারকের নাম পাওয়া গেছে। তাদের সভায় আমন্ত্রণ জানানো হলেও তাদের কেউই আসেনি। তারা কেন আসেনি এবং অন্য কোনো ঠিকানা ব্যবহার করে তারা পিয়াজ আমদানি করেছেন কিনা তা খতিয়ে দেখা হবে। যদি তারা পিয়াজ আমদানি করে থাকে, তা খুঁজে বের করে অভিযান চালানোর নির্দেশও দেন জেলা প্রশাসক।
চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, গত মাসে ভারত থেকে রপ্তানি বন্ধের পর বাংলাদেশে পিয়াজের দাম বেড়ে গিয়েছিল।
এরপর আমদানি বাড়ানোসহ সরকারের বিভিন্ন পদক্ষেপ ও জেলা প্রশাসনের নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের কারণে দাম কিছুটা কমে আসে। কিন্তু গত কয়েক দিনে এখানে পিয়াজের দাম আবারো ঊর্ধ্বমুখী।
তিনি বলেন, পিয়াজ বিক্রিতে বেশি মুনাফা করার চেষ্টা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমরা চট্টগ্রাম থেকে পিয়াজের মূল্য ঠিক রাখতে পারলে সারা দেশে এর প্রভাব পড়বে। বর্তমান পরিস্থিতিতে পিয়াজের মূল্য কেজিপ্রতি ৬০ টাকার বেশি হওয়ার কোনো কারণ নেই।
আমদানিকারকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, কৃত্রিম উপায়ে সংকট সৃষ্টি করে আপনারা ক্ষতিগ্রস্ত হবেন- সেটা আমরা চাই না। ভোক্তাদের না ঠকিয়ে সঠিকভাবে ব্যবসা করলে প্রশাসন আপনাদের প্রতিপক্ষ হবে না। বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের নজরদারি অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, পাইকারি ও খুচরা দোকানে মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক। কমিশন এজেন্টরা কার কাছ থেকে পিয়াজ কিনছে অবশ্যই তার রশিদ থাকতে হবে। অন্যথায় মোবাইল কোর্টের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পিয়াজ নিয়ে অদৃশ্য ব্যবসা করা যাবে না। অদৃশ্য ব্যবসা মানে কালোবাজারি। এটা হলে অবশ্যই অ্যাকশন নেয়া হবে। জেলা প্রশাসক বলেন, যখন মানুষের নাভিশ্বাস ওঠে তখনই আমরা ব্যবস্থা নেই। অতি মুনাফা চাই না, কারও ব্যবসা বাধাগ্রস্ত হোক- সেটাও চাই না। হয়তো আপনারা অতি মুনাফা করতে না পেরে চট্টগ্রামমুখী পিয়াজের ট্রাক ফেরাচ্ছেন- এই অভিযোগ রয়েছে। তবে প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নগর, জেলা ও মহাসড়কে পিয়াজের গাড়ি যেন দিনে-রাতে চলাচল করতে পারে সে ব্যবস্থাও নেয়ার আশ্বাস দেন তিনি। একই সঙ্গে পিয়াজ যেন দ্রুততম সময়ে খালাস করা হয় সেজন্য চট্টগ্রাম বন্দর ও টেকনাফ কাস্টমসকে অনুরোধ করা হবে।

বাংলারজমিন অন্যান্য খবর

ইটনায় ৯ দোকান-বসতবাড়ি পুড়ে কোটি টাকার ক্ষতি

১৬ ডিসেম্বর ২০১৯

ইটনা উপজেলার জয়সিদ্ধি বাজারে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৯টি দোকান ও বসতঘর পুড়ে ছাই হয়ে ...

আড়াইহাজারে গাঁজাসহ আটক ৫

১৬ ডিসেম্বর ২০১৯

বরগুনায় গণপূর্তের জমিতে দরপত্র ছাড়াই পৌরসভার সড়ক নির্মাণ

১৬ ডিসেম্বর ২০১৯

বরগুনা পৌরশহরের টাউনহল এলাকার সুলতান আলী সড়কে গণপূর্ত বিভাগের জমি দখল করে একটি ভবনের বাসিন্দাদের ...

দোহারে অভিবাসন বিষয়ক সভা

১৬ ডিসেম্বর ২০১৯

বেনাপোল সীমান্তে ১৮ স্বর্ণবার উদ্ধার

১৬ ডিসেম্বর ২০১৯

যশোরের বেনাপোল সীমান্তে অভিযান চালিয়ে  ২ কেজি ১শ’ গ্রাম ওজনের ১৮টি স্বর্ণের বার উদ্ধার করেছে ...

জগন্নাথপুরে সম্মানী ভাতা পাচ্ছে না ৬ মুক্তিযোদ্ধার পরিবার

১৬ ডিসেম্বর ২০১৯

মুক্তিযুদ্ধের গেজেটের তালিকাভুক্ত থাকলেও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ছয় মুক্তিযোদ্ধার পরিবার সম্মানী ভাতা পাচ্ছে না। স্বাধীনতার ...

চিলমারীতে বিএনপি’র মতবিনিময় সভা

১৬ ডিসেম্বর ২০১৯

চিলমারীতে উপজেলা বিএনপি’র আয়োজনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, গুম, খুন, ...

নবীগঞ্জ প্রেস ক্লাবের বিরোধের অবসান

১৬ ডিসেম্বর ২০১৯

নবীগঞ্জে প্রেস ক্লাব নিয়ে বিদ্যমান বিরোধের অবসান হয়েছে। এ নিয়ে শনিবার সন্ধ্যায় জেলা পরিষদের ডাকবাংলোতে ...

ভাঙ্গায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

১৬ ডিসেম্বর ২০১৯

ফরিদপুরের ভাঙ্গায় রুবেল ফকির (২৪) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে ভাঙ্গা থানা পুলিশ। গতকাল ...

সোনারগাঁয়ে গ্যাং লিডার ও ডাকাত সর্দার গ্রেপ্তার

১৬ ডিসেম্বর ২০১৯

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কিশোর গ্যাং লিডার ও এক ডাকাত সর্দারকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার গভীর রাতে ...

কুমিল্লা ১০ বিজিবি’র ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

১৬ ডিসেম্বর ২০১৯

কুমিল্লা ১০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (১০ বিজিবি) ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। কুমিল্লা কোটবাড়ি বিজিবি ...

নড়াইলে প্রতারক আটক

১৬ ডিসেম্বর ২০১৯

নড়াইলে সেনাবাহিনীতে চাকরি দেয়ার প্রলোভন দিয়ে অর্থ হাতানোর চেষ্টার অভিযোগে আক্তার হোসেন (৫৩) নামে এক ...





আপনার মতামত দিন

বাংলারজমিন সর্বাধিক পঠিত