ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট টুর্নামেন্ট

চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ১১ জন

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে যুক্ত হলো আরো ৫ বাংলাদেশি খেলোয়াড়ের নাম। ইংল্যান্ডে ১০০ বলের এই আসরের ড্রাফটে থাকছেন বাংলাদেশের ১১ জন ক্রিকেটার। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে একশ বলের ক্রিকেট আসর ‘দ্য হান্ড্রেড’। আগামী বছরের জুলাই-আগস্টে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। যেখানে বিশ্বের প্রায় তিন শতাধিক ক্রিকেটারের মধ্য থেকে গঠন করা হবে ৮ দলের স্কোয়াড। টুর্নামেন্টের পূর্ণাঙ্গ খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে আয়োজকরা। যেখানে ইংল্যান্ডের স্থানীয় ও বিদেশি মিলে মোট ৩৩০ জন ক্রিকেটারকে তালিকাবদ্ধ করা হয়েছে। আগামী রোববার ড্রাফটের মাধ্যমে দল পাবে খেলোয়াড়রা।
প্রথমে জানা গিয়েছিল হান্ড্রেড বল ক্রিকেটে সাকিব আল হাসান, তামিম ইকবালসহ মোট ৬ জন বাংলাদেশি ক্রিকেটার থাকবেন ড্রাফটে। তবে চূড়ান্ত তালিকায় যুক্ত হয়েছে আরো পাঁচ বাংলাদেশি ক্রিকেটারের নাম।
হান্ড্রেড আসরের ড্রাফটে ওঠা খেলোয়াড়রা হলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।
ইংল্যান্ডের সাত শহরের আট দল নিয়ে হবে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট। লন্ডন থেকে থাকছে ২টি দল। দলগুলো হলো- বার্মিংহাম ফিনিক্স (এজবাস্টন), লন্ডন স্পিরিট (লর্ডস), ম্যানচেস্টার অরিজিনালস (ওল্ড ট্র্যাফোর্ড), নর্দান সুপারচারজার্স, ওভাল ইনভিনসিবলস (দ্য ওভাল), সাউদার্ন ব্রেভ (আগাস বোল), ট্রেন্ট রকেটস (ট্রেন্ট ব্রিজ) এবং ওয়েলস ফায়ার (কার্ডিফ)। এই ৮ দলের কোচ হলেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড (বার্মিংহাম ফিনিক্স), শেন ওয়ার্ন (লন্ডন স্পিরিট), সাইমন ক্যাটিচ (ম্যানচেস্টার অরিজিনালস), ড্যারেন লেহম্যান (নর্দান সুপারচার্জার্স), টম মুডি (ওভাল ইনভিনসিবলস), মাহেলা জয়াবর্ধনে (সাউদার্ন ব্রেভ), স্টিফেন ফ্লেমিং (ট্রেন্ট রকেটস) এবং গ্যারি কারস্টেন (ওয়েলস ফায়ার)।
প্রথমে শোনা গিয়েছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন টুর্নামেন্ট ্তুদ্য হান্ড্রেড্থ-এ বাংলাদেশ থেকে থাকবেন শুধুমাত্র সাকিব আল হাসান। পরে জানা য়ায় সাকিবসহ থাকবেন আরো ৫ জন ক্রিকেটার। অবশেষে প্লেয়ার্স ড্রাফটকে সামনে রেখে খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ইসিবি। ৩৩০ জন ক্রিকেটারের তালিকায় আছেন বাংলাদেশের ১১ জন।
সাকিব-তামিমদের মূল্য কত?
বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ১ লাখ পাউন্ড (১ কোটি ৭ লাখ টাকা) মূল্যমান ধরা হয়েছে সাকিব আল হাসান ও তামিম ইকবালের। ড্রাফটে এই মূল্যমানে সাকিব-তামিমসহ রয়েছেন মোট ১৭ জন ক্রিকেটার। তবে সাকিব-তামিমের এই মূল্যমানই সর্বোচ্চ নয়। ছয়জন ক্রিকেটারের মূল্য ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার পাউন্ড। তারা হলেন ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, কাগিসো রাবাদা, স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক। বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহীম, লিটন কুমার দাস ও ইমরুল কায়েসের মূল্যমান রাখা ৪০ হাজার পাউন্ড। বাকিদের জন্য কোনো ভিত্তিমূল্য রাখা হয়নি। ড্রাফটেই ঠিক হবে তাদের মূল্যমান।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গাল্ফ সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন না কাতারের আমির

দুর্নীতির দায়ে দীর্ঘ কারাদণ্ড আলজেরিয়ার সাবেক ২ প্রধানমন্ত্রীর

‘ন ডরাই’ সিনেমার প্রদর্শণী বাতিল ও তুলে নিতে হাইকোর্টের রুল

আদালতে ভাবলেশহীন সুচি

২ অ্যাডহক বিচারকের শপথ

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়টিও আদালতে উঠতে পারে’

আপিল বিভাগের এজলাস কক্ষে সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু

‘বাংলাদেশে হিন্দু নির্যাতন থামেনি বলেই এই বিল’

যশোরে ছাত্রলীগ নেতা খুন

ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলার আবেদন

যে বিচারকরা হেগে বিচার করবেন

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কেটে দেয়া মামলার প্রধান আসামী জেলে

চেক প্রজাতন্ত্রে হাসপাতালে বন্দুক হামলা, নিহত ৬

১৬ই ডিসেম্বর থেকে ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়া উচিত

হেগে রোহিঙ্গা নারীর ক্ষোভ

ভিন্ন মতাবলম্বী যখন স্বৈরাচার হয়ে ওঠেন