বিহারে মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে ডেঙ্গুজ্বর

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৬ অক্টোবর ২০১৯, বুধবার

ভয়াবহ বন্যার পর ভারতের বিহার রাজ্যে ডেঙ্গুজ্বরের প্রকোপ দেখা দিয়েছে। কোনো কোনো ক্ষেত্রে তা মহামারী আকার ধারণ করতে পারে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে। সেখানে এখন পর্যন্ত ১৯২৩ জন ডেঙ্গুজ্বরে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু রাজ্যের রাজধানী পাটনায় আক্রান্ত হয়েছেন ১৪১০ জন। এখানে ভারি বর্ষণের ফলে সবচেয়ে খারাপ অবস্থার সৃষ্টি হয়েছে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ বলছে, পাটনার অনেক স্থানে বন্যার পানি জমে আছে। এ জন্য সেখানে মহামারী আকার ধারণ করতে পারে ডেঙ্গু। কঙ্কারবাগ, গর্দানিবাগ, ডাক বাংলো এবং এসকে পুরির মতো নি¤œাঞ্চল সবচেয়ে ঝুঁকিতে রয়েছে।
এসব এলাকা ভারি বর্ষণ ও সুয়ারেজ লাইনের পানি উপচে জলমগ্ন হয়েছিল। এখনও সেখানে অনেক স্থানে পানি জমে আছে। এসব স্থানে ডেঙ্গু এবং চিকুনগুনিয়া রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি তাই বেশি। সর্বশেষ তথ্য অনুযায়ী, রাজ্যে চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়েছেন ১৫০ জন। এর মধ্যে শুধু পাটনার রোগি ১৪০ জন।
এ অবস্থায় সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার পাটনা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে উচ্চ পর্যায়ের এক বৈঠক আহ্বান করেন। রাজ্যে জলাবদ্ধতার কারণ অনুসন্ধান এবং এ বিষয়ে এক মাসের মধ্যে রিপোর্ট দিতে তিনি চার সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। এ সময় তিনি শহরের ড্রেন ও কূপগুলো পরিষ্কার করার ওপর গুরুত্ব দেন। পাটনায় জলবদ্ধতার সময় দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার কারণে কিছু কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কিছু কর্মকর্তার বেতন আটকে রাখা হয়েছে। আবার কিছু কর্মকর্তাকে শোকজ নোটিশ দেয়া হয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

৪০ দিনের যুদ্ধের জন্য সামরিক সরঞ্জামের মজুদ গড়ছে ভারত

২৭ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত



জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা