সবাই ভর্তি হওয়ার পরও ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকবে

শিক্ষাঙ্গন

| ২১ জুন ২০১৬, মঙ্গলবার
চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনের আবেদন করেছে ১৩ লাখ ১ হাজার ৯৯ জন। অর্থাৎ পাস করা শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন আবেদন করেনি। শুধু তাই নয়, চলতি বছর এবার ৯ হাজার ৮৫টি কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এই প্রতিষ্ঠানে আসন রয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি। হিসাব করলে দেখা যায়- শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৮ লাখ ১৩ হাজার ১৫৭টি আসন খালি থাকবে।
আবেদন কৃত সব শিক্ষার্থীরা ভর্তি হলেও এই সংখ্যক আসন ফাঁকা থাকবে। শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েক বছর নামে বেনামে অনুমোদনের ফলে অলি গলিতে কলেজ চোখে পড়ে। অবকাঠামোগত কোনো সুযোগ সুবিধা না থাকলেও এসব কলেজ অনুমোদন দেয়া হয়েছে। এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আসফাকুস সালেহীন বলেন, চাহিদা অনুযায়ী কলেজ অনুমোদন দেয়া হয়েছে। কলেজ অনুমোদনের ক্ষেত্রে কোনো ব্যত্যয় হওয়ার কথা না। তারপরও কিছু কলেজ পরিদর্শনের সময় এক ধরনের অবকাঠামো দেখায়, পরে আবার অন্য কোথায় ক্যাম্পাস বদল করে। এসব বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে। অভিযোগ পেলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। বোর্ড কর্মকর্তারা বলেন, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা প্রতিটি শিক্ষার্থী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলেও ৮ লক্ষাধিক আসন খালি থাকবে। সবাই হয়তো পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন না। তাই বলে আসন কম থাকার অজুহাতে কেউ ভর্তি হতে পারবেন না এমন হবে না। শিক্ষামন্ত্রণালয়ে ভর্তির সংত্রুান্ত তথ্য-উপাত্ত উত্থাপন কালে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, এবার এসএসসি পরীক্ষায় সারা দেশে পাস করেছে ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। তাদের মধ্যে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ ১ হাজার ৯৯ জন। অন্যদিকে, সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৯ হাজার ৮৫ জন। এসব প্রতিষ্ঠানে মোট আসন রয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি। মন্ত্রী বলেন, প্রতি বছর রেজাল্ট হওয়ার পর অনেকে বলে থাকেন- আসন কম থাকায় অনেকে ভর্তি হতে পারছে না। আমি বলি, এমন একজনকে নিয়ে আসেন যিনি আসন না পেয়ে ভর্তি হতে পারেননি। প্রসঙ্গত, এবার একাদশ শ্রেণির ভর্তিতে অনলাইনের মাধ্যমে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে আরও ১০টিসহ মোট ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ ছিল। এসএসসির ফলাফলের ভিত্তিতে প্রতিটি প্রতিষ্ঠানের মেধাক্রম কিংবা অপেক্ষমাণ তালিকায় তার
অবস্থান দেখানো হয়েছে। কোনো শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির পরও পছন্দের কোনো কলেজে আসন ফাঁকা পেলে সেখানে ভর্তির সুযোগ পাবে বলে জানানো হয়েছে। সরকারি-বেসরকারি কলেজগুলোতে একাদশে ভর্তিতে এবার ২১ লাখ ১৪ হাজার ২৬৫টি আসন রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সাত লাখ আসন এবার ফাঁকা থাকবে। সবাই তার পছন্দের কলেজ নাও পেতে পারে। তবে আসনের জন্য কেউ ভর্তি হতে পারবে না এমনটা হবে না।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিএনপির সঙ্গে আলোচনার সম্ভাবনা রয়েছে, তবে...

বিমানে এরশাদ ফখরুল কুশল বিনিময়

ছিনতাইকারীর থাবায় প্রাণ গেল ৬ মাসের শিশুর

চলে গেলেন ওয়ালটনের প্রতিষ্ঠাতা

নিখোঁজ মেরিন প্রকৌশলীর লাশ উদ্ধার

ভোট উৎসবের অপেক্ষায় রংপুর

মানবপাচার রোধে তিন মন্ত্রণালয় একযোগে কাজ করছে

তুর্কি প্রধানমন্ত্রী ঢাকায়

২ শিশুর বুদ্ধিমত্তায় রক্ষা পেলো ট্রেন

প্রার্থীর ছড়াছড়ি

দুর্ঘটনার কবল থেকে ট্রেনটি রক্ষা করলো দুই শিশু

ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

বৃদ্ধা মিলু গোমেজ হত্যায় কেয়ারটেকার গ্রেপ্তার

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন

শোকের উপর শোক, অসুস্থ হয়ে পড়লেন নওফেল

বিএনপি প্রার্থীকে প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ