তামিম-রিয়াদদের অন্যরকম এনসিএল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:১৮
মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদরা আজ আবার মাঠে নামছেন। না, আন্তর্জাতিক ক্রিকেটে নয়। আজ থেকে জাতীয় ক্রিকেট লীগে খেলবেন জাতীয় দলের তারকা ক্রিকেটাররা। তাদের কেউ কেউ এই আসরে খেলেছেন তিন বছর আগে, কেউবা চার বছর। তবে সিপিএল খেলতে ওয়েস্ট ইন্ডিজে থাকায় এবারো খেলা হচ্ছে না টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের। তার খেলাও হবে না। কারণ দেশে ফিরেই তিনি ব্যস্ত হয়ে যাবেন ভারত সফর নিয়ে।

দুই রাউন্ড পরে অবশ্য জাতীয় দলের সব ক্রিকেটারই যোগ দিবেন ক্যাম্পে।
তার আগে ভারতে টেস্ট সিরিজের জন্য প্রস্ততি নেবেন জাতীয় লীগে খেলে। অবশ্য এবার তাদের জন্য প্রথম শ্রেণির চার দিনের এই লীগ অন্যরকম গুরুত্ব পাচ্ছে। কারণ টেস্ট চ্যাম্পিয়ানশিপের চ্যালেঞ্জ নিতে এটি দারুণ সুযোগ। টেস্ট দল থেকে বাদ পড়েছেন আর যারা জাতীয় দলে খেলার অপেক্ষায়- এমন খেলোয়াড়দের জন্যও বড় প্লাটফর্ম এনসিএল। যদিও ঘরোয়া ক্রিকেটের পারফরম্যন্সকে গুরুত্ব দিতে চান না অনেকে। কিন্তু ক্রিকেটাররা বেশির ভাগই বিশ্বাস করেন ভালো করলে অবশ্যই নির্বাচকদের সুদৃষ্টি পড়বে। বিশেষ করে ঢাকা মেট্রোর অভিজ্ঞ ক্রিকেটার ইলিয়াস সানি বলেন, ‘অবশ্যই নির্বাচকদের দৃষ্টি থাকে যারা এখানে ভালো খেলে। আমি মনে করি যারা টেস্ট দলে ফেরার অপেক্ষায় বা যারা নতুনভাবে দলে ঢুকতে প্রস্তুত- তাদের জন্য এটি বড় প্লাটফর্ম। যদিও জাতীয় দলে জায়গা করা খুব কঠিন। তবে এখানে ভালো করলে অবশ্যই নির্বাকরা ভাবেন।’ চার ভেন্যুতে ম্যাচগুলো শুরু হবে সকাল সাড়ে ৯ টায়। তার আগে আসরের উদ্বোধন করবেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান গাজী গোলাম মুর্তজা পাপ্পা।

২১তম এনিসিএলে আজ প্রথম রাউন্ডে মিরপুর শেরেবাংলা মাঠে মুখোমুখি হবে ঢাকা মেট্রো ও চট্টগ্রাম বিভাগ। দুই দলেই আছেন জাতীয় দলের তারকা ক্রিকেটাররা। টিয়ার-২এ থাকা চট্টগ্রামের হয়ে মাঠে নামবেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। গতকালও তিনি ছিলেন দলের সঙ্গে অনুশীলনে। তবে দলের নেতৃত্ব দিবেন জাতীয় দলের আরেক তারকা মুমিনুল হক। তামিম থাকতেও কেন মুমিনুল! এই বিষয়ে দলের প্রধান কোচ আফতাব আহমেদ বলেন, ‘আপনারা জানেন তামিম বেশ কিছু দিন থেকেই ফর্মে ছিল না। বিশ্বকাপে ভালো করতে পারেনি। এরপর শ্রীলঙ্কা সফরেও ব্যর্থ হয়েছে। নিজেকে ফিট করে তুলতে খেলেনি আফগানিস্তানের বিপক্ষে টেস্ট এমনকি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও। ওকে আসলে মানসিকভাবে ফ্রি রাখতেই মুমিনুলকে অধিনায়ক করা হয়েছে।’ বেশ কয়েক বছর ধরেই জাতীয় ক্রিকেট লীগে চট্টগ্রাম বিভাগের অবস্থা ভালো নয়। টিয়ার-১এ নেই দল। যে কারণে সেখান থেকে দলকে নতুন পথ দেখাতে চান আফতাব। তিনি বলেন, ‘আসলে চট্টগ্রামের ক্রিকেটারদের মধ্যে চার দিনের ক্রিকেটের গুরুত্বটা কমে গেছে। পিকনিক পিকনিক একটা ভাব চলে এসেছে। আমি চাই তাদের চার দিনের ক্রিকেটের জন্য আগে মানসিকভাবে প্রস্তুত করতে। দ্বিতীয় লক্ষ্য হবে দলকে টিয়ার-১এ তোলা।’

চট্টগ্রাম বিভাগের লক্ষ্য নিয়ে অধিনায়ক মুমিনুল হকও দারুণ আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘এবার লক্ষ্য টিয়ার-১ এ যাওয়া। ভালো ক্রিকেটই আসলে খেলতে চাই। আমাদের যে দল, তামিম ভাই আছে। ভালো মানের কিছু ব্যাটসম্যান, বোলার বিশেষ করে নাইমের মত স্পিনার। আশা করি ভালো কিছুই হবে। তবে তামিম ভাইয়ের কাছে প্রত্যাশা বেশি নয়। প্রত্যাশা বেশি হলে সমস্যা। উনি উনার যতটুক খেলার সেটা দিলেই হবে। আর যেদিন উনি খেলবেন সেদিন অন্যকারো কিছু করা লাগবে না এটা আমিও জানি আপনারাও জানেন।’

তামিমদের বিপক্ষে ঢাকা মেট্রোর হয়ে মাঠে নামবেন মাহমুদুল্লাহ রিয়াদ। যদিও দলের নেতৃত্ব দিবেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ ক্রিকেটার মার্শাল আইয়ুব। এ বিষয়ে দলের প্রধান কোচ তালহা জুবায়ের বলেন, ‘আসলে মাহমদুল্লাহ খেলবে মাত্র দুই রাউন্ডে। তাই নেতৃত্বে ধারাবাহিকতা ধরে রাখতেই মার্শালকে অধিনায়ক করা হয়েছে। আমাদেরও মাহমুদুল্লাহসহ বেশ কয়েকজন ভালো ক্রিকেটার রয়েছে, যারা অভিজ্ঞ। আমি মনে করি দারুণ জমবে ম্যাচ। হ্যা, আফতাব আমার বন্ধু। ও প্রথম জাতীয় লীগে প্রধান কোচ হিসেবে শুরু করবে আজ। কিন্তু ওর কোচিং ক্যারিয়ার কিন্তু ৪ বছরের। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগেও কোচ ছিল। তবে ওতো আর মাঠে খেলে দিবে না। তবে আমাদের লড়াই হবে মাঠের বাইরে পরিকল্পনা দিয়ে। আমাদের দুই কোচেরই লক্ষ্য দলকে টিয়ার-১এ নিয়ে যাওয়া।’ একই দিনে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে টিয়ার-১ থাকা খুলনা বিভাগের মুখোমুখি হবে রংপুর বিভাগের। এছাড়াও ঢাকা বিভাগের বড় চ্যালেঞ্জ গেল আসরের চ্যাম্পিয়ন রাজশাহী বিভাগ। ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। রাজশাহীর হয়ে মাঠে নামবেন জাতীয় দলের দুই তারকা মুশফিকুর রহীম ও সাব্বির রহমান। এছাড়াও টিয়ার-২ এর দুই দল বরিশাল ও রাজশাহী আজ মুখোমুখি হবে রাজশাহীর শেখ কামারুজ্জামান স্টেডিয়ামে।

আজকের খেলা
(সময় সকাল সাড়ে ৯ টা)
টায়ার-১: রাজশাহী বিভাগ-ঢাকা বিভাগ
ভেন্যু: মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম
টায়ার-১: রাজশাহী বিভাগ-ঢাকা বিভাগ
টায়ার-১: খুলনা বিভাগ-রংপুর বিভাগ
ভেন্যু: শেখ আবু নাসের স্টেডিয়াম
টায়ার-২: বরিশাল বিভাগ-সিলেট বিভাগ
ভেন্যু: রাজশাহী শহীদ কামারুজ্জামান
টায়ার-২: ঢাকা মেট্রো- চট্টগ্রাম বিভাগ
ভেন্যু: মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আফগানিস্তানে মসজিদে জঙ্গি হামলা, নিহত ৬২

আমিরাতে গরম চা’য়ে দগ্ধ বাংলাদেশী শিশুর মৃত্যু

সরফরাজ হারালেন টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব

খালেদা জিয়া ছাড়া নিথর জাতীয়তাবাদী শক্তি: গয়েশ্বর

দ্বিতীয়বার যান্ত্রিক ত্রুটিতে মেয়র আরিফের ফ্লাইট

‘বিজিবি-বিএসএফ গুলিবিনিময়ের ঘটনা ভুল বোঝাবুঝি থেকে’

‘সমাজের কোথাও আমাদের সন্তানরা নিরাপদ নয়’

বিজিবির হাতে আটক ভারতীয় জেলে কারাগারে

সারাদেশে ঐক্য ছড়িয়ে দেয়ার আহবান ড. কামালের

মোটরসাইকেল থেকে পড়ে আহত ফিলিপাইনের প্রেসিডেন্ট

আসামে জেএমবি ক্যাডার গ্রেপ্তার

শাহ আমনতে সাড়ে ৭ কোটি টাকার সোনা জব্দ, বিমানযাত্রী আটক

সিরিয়ায় ৫ দিন হামলা স্থগিতে রাজি হয়েছে তুরস্ক: পেন্স

যুবলীগ চেয়ারম্যানের গণভবনে যাওয়া নিয়ে যা বললেন কাদের

আশুলিয়া ধর্ষণের শিকার আট বছরের শিশু

কাশ্মীরে জঙ্গি হামলা ও পুলিশের গুলিতে নিহত ৫