শুরু হতেই শেষ যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া নিরস্ত্রীকরণ আলোচনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ অক্টোবর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৫৮
প্রায় আট মাস পর ফের কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনায় বসেছিল যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। তবে আলোচনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই তা ভেস্তে যায়। দুই পক্ষের মধ্যে এ বিষয়ে সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় চলতি বছরের জানুয়ারিতে, ভিয়েতনামের হানোইয়ে। সে আলোচনাও অবশ্য ব্যর্থ হয়েছিল। এরপর থেকে ক্রমাগত হারে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে উত্তর কোরিয়া। সর্বশেষ গত সপ্তাহে সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। এরপর শনিবার স্টকহোমে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরস্ত্রীকরণ আলোচনায় বসে উত্তর কোরিয়া। এ খবর দিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে এখন পর্যন্ত তিন দফা আনুষ্ঠানিক আলোচনা হয়েছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে।
এর মধ্যে শনিবারের আলোচনাটি ছিল সবচেয়ে ক্ষণস্থায়ী। সাড়ে আট ঘণ্টারও কম সময়ের মধ্যে আলোচনায় ইতি টানে উভয়পক্ষ। আলোচনাটি নিয়ে উত্তর কোরিয়ার প্রধান আলোচনাকারী কিম মিয়ং-গিল বলেন, আলোচনাটি আমাদের প্রত্যাশানুযায়ী না হওয়ায় ভেস্তে গেছে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র একেবারে খালি হাতে আলোচনায় এসেছিল। পূর্বের অবস্থান ও ভাব থেকে তাদের কোনো পরিবর্তন দেখা যায়নি তাদের মধ্যে।
অন্যদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রাথমিক মন্তব্যগুলোয় আলোচনার মূল মর্ম বা বিষয়বস্তু তুলে ধরতে পারেনি।

যুক্তরাষ্ট্র বেশকিছু সৃজনশীল আইডিয়া নিয়ে আলোচনায় যোগ দিয়েছিল। তবে বিবৃতিতে সে আইডিয়াগুলো সম্পর্কে কিছু জানায়নি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ছাড়া আরো বেশকিছু বিষয় নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছিল মার্কিন পক্ষ। সেসবের মধ্যে কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি বিষয়ে আলোচনা করার প্রস্তাবও ছিল। তবে এ বিষয়ে উত্তর কোরিয়া পক্ষ কীরকম প্রতিক্রিয়া দিয়েছে তা উল্লেখ করেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আফগানিস্তানে মসজিদে জঙ্গি হামলা, নিহত ৬২

আমিরাতে গরম চা’য়ে দগ্ধ বাংলাদেশী শিশুর মৃত্যু

সরফরাজ হারালেন টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব

খালেদা জিয়া ছাড়া নিথর জাতীয়তাবাদী শক্তি: গয়েশ্বর

দ্বিতীয়বার যান্ত্রিক ত্রুটিতে মেয়র আরিফের ফ্লাইট

‘বিজিবি-বিএসএফ গুলিবিনিময়ের ঘটনা ভুল বোঝাবুঝি থেকে’

‘সমাজের কোথাও আমাদের সন্তানরা নিরাপদ নয়’

বিজিবির হাতে আটক ভারতীয় জেলে কারাগারে

সারাদেশে ঐক্য ছড়িয়ে দেয়ার আহবান ড. কামালের

মোটরসাইকেল থেকে পড়ে আহত ফিলিপাইনের প্রেসিডেন্ট

আসামে জেএমবি ক্যাডার গ্রেপ্তার

শাহ আমনতে সাড়ে ৭ কোটি টাকার সোনা জব্দ, বিমানযাত্রী আটক

সিরিয়ায় ৫ দিন হামলা স্থগিতে রাজি হয়েছে তুরস্ক: পেন্স

যুবলীগ চেয়ারম্যানের গণভবনে যাওয়া নিয়ে যা বললেন কাদের

আশুলিয়া ধর্ষণের শিকার আট বছরের শিশু

কাশ্মীরে জঙ্গি হামলা ও পুলিশের গুলিতে নিহত ৫