লন্ডনে চেলসি-লিভারপুল মহারণ অভিজ্ঞতা বনাম তারুণ্যের লড়াই

খেলা

স্পোর্টস ডেস্ক | ২২ সেপ্টেম্বর ২০১৯, রোববার
ইংলিশ প্রিমিয়ার লীগে আজ হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি চেলসি-লিভারপুল। স্ট্যামফোর্ড ব্রিজে অনুষ্ঠেয় এ ম্যাচকে অভিজ্ঞতা বনাম তারুণ্যের লড়াই বলা যায়। জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপের অধীনে লিভারপুল দলটি বেশ পরিণত। ভার্জিল ভ্যান ডাইক, ফাবিনহো, জর্জো ভিনালদাম, সাদিও মানে, মোহাম্মদ সালাহ, রবার্তো ফিরমিনো গত ২-৩ মৌসুম ধরে এক সঙ্গে খেলছেন। অন্যদিকে সাবেক খেলেয়াড় ফ্রাঙ্ক ল্যাম্পার্ড চেলসিতে কোচ হয়ে ফিরে ট্যামি আব্রাহাম-ম্যাসন মাউন্টদের মতো নতুনদের নিয়ে দল সাজিয়েছেন। আর তারুণ্য নির্ভর ব্লুদের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন ক্লপ। তিনি বলেন, ‘চেলসির এই দলটা সত্যিই চমকপ্রদ! এটা আমাকে ডর্টমুন্ডের কথা মনে করিয়ে দেয়। আমার দলটা চেলসির এই দলের চেয়েও তরুণ ছিল।’ ক্লপের কথার প্রত্তুত্যরে চেলসি কোচ ল্যাম্পার্ড বলেন, ‘ক্লপ তরুণ খেলোয়াড়দের নিয়ে কথা বলেছে ওটা তো তাদের জন্য দারুণ ব্যাপার।
কিন্তু এই প্রশংসাকে প্রেরণা হিসেবে নিয়ে তাদের আরো ভালো করতে হবে।’
লিভারপুলে নাম লেখানোর আগে সাত বছর জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের কোচ ছিলেন ক্লপ। তার হাতেই গড়ে উঠে রবার্ট লেভানদোস্কি, মারিও গোটজে, ম্যাট হামেসল, মার্কো রয়েসের মতো তারকারা। ডর্টমুন্ড টানা দুবার বুন্দেসলিগা জিতেছিল। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালেও খেলে ক্লাবটি। সাবেক ইংলিশ তারকা ল্যাম্পার্ড হাঁটছেন ক্লপের পথেই। চেলসির কোচ হওয়ার পর যুব একাডেমির ফুটবলার ট্যামি আব্রাহাম, ম্যাসন মাউন্ট, ফিকায়ো তমোরি, হাডসন-ওডইয়ের মতো উদীয়মানদের নিয়মিত খেলাচ্ছেন ল্যাম্পার্ড। ২১ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড আব্রাহাম এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লীগে করে ফেলেছেন ৭ গোল। ইডেন হ্যাজার্ডের অভাব অনেকটাই ঘুচিয়ে দিয়েছেন আব্রাহাম। ক্লপ বলেন, ‘চেলসি গ্রীষ্মকালীন দলবদলে ক্রিস্টিয়ান পুলিসিককে দলে ভিড়িয়েছে। তার সঙ্গে অন্য খেলোড়রাও একই মানের। দলটা ভালো। তাদের প্রতি অনেক শ্রদ্ধা রয়েছে আমার।’
তারুণ্য নির্ভর চেলসির শুরুটা ভালো ছিল না। প্রিমিয়ার লীগে প্রথম ম্যাচেই ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়। এরপর লিভারপুলের কাছে উয়েফা সুপার কাপ খোয়ায় তারা। তবে ইপিএলে শেষ চার ম্যাচে দুটি ড্র ও দুটি জয় কুড়ায় চেলসি। এর মধ্যে সবশেষ উলভারহ্যাম্পটনকে ৫-২ গোলে বিধ্বস্ত করে ব্লুরা। ওই ম্যাচে হ্যাটট্রিক করে আব্রাহাম। চেলসির তরুণা কি পারবে ঘরের মাঠে লিভারপুলকে থামাতে? টানা পাঁচ জয়ে প্রিমিয়ার লীগের টেবিলে এখন শীর্ষে অবস্থান করছে অলরেডরা। অবশ্য গেল সপ্তাহটা ভালো কাটেনি চেলসি-লিভারপুল কারোরই। ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হারে ব্লুরা। আর নাপোলির মাঠ থেকে ২-০ গোলে হার নিয়ে বাড়ি ফেরে লিভারপুল।
চেলসি-লিভারপুল দ্বৈরথে পরিসংখ্যান লিভারপুলের পক্ষে কথা বলছে। চেলসির বিপক্ষে শেষ ৯ লীগ ম্যাচে মাত্র একবার হেরেছে অলডেরা। আর স্ট্যামফোর্ড ব্রিজে শেষ ১১ সাক্ষাতে ৫ জয় কুড়ায় লিভারপুল (৩ ড্র, ৩ হার)। তবে চেলসির মাঠে জয়ের নিশ্চয়তা দিচ্ছে না ক্লপ। তিনি বলেন, ‘তাদের মাঠে গিয়ে আপনি জয়ের নিশ্চয়তা দিতে পারেন না। কারণ ওরা নিজেদের ডেরায় খুবই শক্তিশালী।’
লিভারপুলের বিপক্ষে ম্যাচে চেলসি ফিরে পাচ্ছে রক্ষণভাগের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ন’গলো কান্তে। এছাড়া ম্যাসন মাউন্ট চোট থেকে সেরে উঠেছেন। লিভারপুল এই ম্যাচেও পাচ্ছে না এক নম্বর গোলরক্ষক অ্যালিসনকে। কাফ ইনজুরি থেকে পুরোপুরি সেরে উঠেননি তিনি। আক্রমণভাগের খেলোয়াড় ডিভগ অরিগি নিউক্যাসলের বিপক্ষে ম্যাচে গোড়ালীর ইনজুরিতে পড়েন। তবে ক্লপ অরিগির খেলার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মতপ্রকাশের স্বাধীনতা সীমিত বলেই নৃশংস ঘটনা ঘটছে

যুবলীগের নেতৃত্ব নিয়ে নানা আলোচনা

যুবলীগের দায়িত্ব পেলে ভিসি পদ ছেড়ে দেবো

বিজিবি-বিএসএফ ভুল বোঝাবুঝি আলোচনায় শেষ হবে

আন্ডার ওয়ার্ল্ডের চাঞ্চল্যকর তথ্য সম্রাটের মুখে

শেয়ারবাজার টালমাটাল

ম্যানচেস্টারে বিমানের অফিস নিয়ে প্রশ্ন

পিয়াজের দাম কমবে কবে?

শিশু নির্যাতনকারীর ক্ষমা নেই

জামায়াতকে তালাক দিয়ে রাস্তায় নামুন: বিএনপিকে জাফরুল্লাহ

ঐক্যের ডাক গ্রামে গ্রামে ছড়িয়ে দিতে হবে

বাংলাদেশে পাবজি গেম বন্ধ

ভারতের সব রাজ্যে ডিটেনশন ক্যাম্প তৈরি হচ্ছে

জমি দখল করাই তাদের কাজ

ফেনী নদীর পানিচুক্তি নিয়ে হাইকোর্টে রিট

নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টে কঠিন লড়াইয়ের মুখে জনসন