সিরাজগঞ্জে নির্মাণ হচ্ছে সৌর বিদ্যুৎ প্রকল্প

বাংলারজমিন

সিরাজগঞ্জ প্রতিনিধি | ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
সিরাজগঞ্জের সয়দাবাদে কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র এলাকায় যুক্ত হচ্ছে সৌর বিদ্যুৎ প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়িত হলে ৭.৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।  
প্রধানমন্ত্রীর ঘোষিত দেশের উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ প্রকৃতি থেকে সংগ্রহের অংশ হিসেবে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে বলে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের প্রধান প্রকৌশলী (প্লান্ট ম্যানেজার) হারুনর রশিদ জানিয়েছেন। তিনি বলেন, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের ৪টি বিদ্যুৎ ইউনিট থেকে প্রায় ১১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। এর পাশেই নিজস্ব অর্থায়নে সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এজন্য কোম্পানির পক্ষ থেকে একজন প্রকল্প পরিচালক নিযুক্ত করা হয়েছে।
প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহায়মেনুল ইসলাম জানান, বঙ্গবন্ধু সেতুর পূর্বপাশে সয়দাবাদ ইউনিয়নের বড়শিমুল ও পঞ্চসোনা মৌজায় ২২.৭৮ একর জমির উপর সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০৮ কোটি টাকা।
আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ইপিসিভুক্ত চীনের জংনান ইঞ্জিনিয়ারিং করপোরেশন লিমিটেড প্রকল্পের ঠিকাদার নিযুক্ত হয়েছে। ইতিমধ্যেই তাদের নিয়োগকৃত সিরাজগঞ্জের রিজভী কনস্ট্রাকশন মাটি ভরাট ও জায়গা প্রস্তুতের জন্য সাব-ঠিকাদার হিসেবে কাজ শুরু করেছে।
তিনি আরো জানান, প্রকল্পের ২২.৭৮ একর জায়গার মধ্যে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ ১২.৪৩ একর এবং ৬.৬০ একর জায়গা জেলা প্রশাসক বন্দোবস্ত দিয়েছেন। বাকি ৩.৭৫ একর জায়গা নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের নিজস্ব। ২০১৮ সালের ২৭শে ডিসেম্বর এ ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। ২০২০ সালের জুনে প্রকল্পটির কাজ শেষ হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যানবাহনের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে

ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ

যেভাবে কোটিপতি ‘পলিথিন তবারক’

কীভাবে ভিআইপি লাউঞ্জ ব্যবহার করতেন সম্রাট?

ক্রিকেটারদের আন্দোলনে ফিকা’র সমর্থন

দুদকের আট কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু

ইডেন টেস্টে উপস্থিত থাকবেন শেখ হাসিনা

‘আমার মনে হয় বোর্ডের সবাই ব্যর্থ’

বিশ্বনাথে পংকি খান ও ফারুককে নিয়ে জল্পনা

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসলো

ব্রেক্সিট চুক্তি পাস করাতে জনসনের শেষ প্রচেষ্টা

এনু-রূপণের ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ

মাদক-দুর্নীতি-চাঁদাবাজি ও অনুপ্রবেশকারীদের বিষয়ে জিরো টলারেন্স: যুবলীগ

সাদাতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ

বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী