সাফের ত্রয়োদশ আসরও ঢাকায়

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
গত বছর ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসর। ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ নামে পরিচিত এই টুর্নামেন্টের পরবর্তী আসর বসার কথা ছিল পাকিস্তানে। সেটি আর হচ্ছে না। আয়োজক বদলেছে। সাফের ত্রয়োদশ আসরের আয়োজক দেশ হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ২০২০ সালের সেপ্টেম্বরে ঢাকায় গড়াবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্টটি। সোমবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কংগ্রেসে এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়। ২০১৮ সালের আগে ২০০৩ আর ২০০৯ সালেও সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজন করে বাংলাদেশ।
২০১৮ সালের আসরে আয়োজক বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল দুর্ভাগ্যকে সঙ্গে নিয়ে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে ২০২০ সালে আয়োজক হিসেবে বাংলাদেশের নাম সাফের কংগ্রেসে উপস্থাপন করেন বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। কংগ্রেসে প্রস্তাবটি পাস হলে ২০২০ সালে ত্রয়োদশ আসরের আয়োজক হিসেবে বাংলাদেশের নাম চূড়ান্ত হয়। ত্রয়োদশ আসরের পরের আসরগুলোতে কিছু পরিবর্তন আনতে যাচ্ছে সাফ। কংগ্রেসে সিদ্ধান্ত হয় ২০২১ সাল থেকে বিজোড় বছরগুলোতে আয়োজন করা হবে সাফ চ্যাম্পিয়নশিপ। এসময় সাফ ও বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন, সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, ফিফার কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণসহ সাফ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
কংগ্রেসে ২০২০ সালের সাফ ক্যালেন্ডার চূড়ান্ত করা হয়েছে। অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ হবে আগস্টে। এছাড়া অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ অক্টোবর ও অনূর্ধ্ব ১৮ নারী চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হবে সেপ্টেম্বর-অক্টোবর জুড়ে। তবে এসব টুর্নামেন্টের ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। সভা শেষে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, বাংলাদেশ ২০২০ সাফ ফুটবলের স্বাগতিক হতে আগ্রহ প্রকাশ করেছিল। এ ব্যাপারে কোনো দেশ আপত্তি করেনি। সবার সম্মতিতে বাংলাদেশ আবার আয়োজকের সম্মান পেয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষ, আহত ৬

বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে, তোলপাড়

রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

কোটচাঁদপুরে বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ইয়াবা সেবনের অভিযোগ, মোটরসাইকেল ফেলে পালালেন এএসআই

১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া রিটের শুনানি আগামীকাল

বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যায় নিরাপত্তা জোরদার

ইরান ও সৌদি আরবকে জোড়া লাগাতে পারবেন ইমরান!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

‘শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা’

চীনকে বিভক্ত করার চেষ্টা করলে হাড় গুঁড়ো করে দেবো

‘যার জমি আছে, ঘর নেই’ প্রকল্পে নয়ছয়

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ

সিরিয়া সরকার ও কুর্দিরা এক হয়ে যুদ্ধ করবে তুরস্কের বিরুদ্ধে

যুদ্ধাপরাধ মামলায় গাইবান্ধার ৫ জনের রায় আগামীকাল

৪৩৫৫ কোটি রুপির দুর্নীতি!