ডিপ্লোম্যাটের প্রচ্ছদে শেখ হাসিনা

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৯:২১
নেদারল্যান্ডসের মর্যাদাপূর্ণ ডিপ্লোম্যাট ম্যাগাজিনের সর্বশেষ সংস্করণের প্রচ্ছদ তৈরি করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে। প্রচ্ছদের শিরোনাম দেয়া হয়েছে, মাদার অব হিউম্যানিটি। বৃহসপতিবার দ্য হেগ শহরে ম্যাগাজিনটির নতুন সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়েছে। হ্যাগ এর বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, এদিন হেগ-ভিত্তিক কূটনীতিকবৃন্দ, আন্তর্জাতিক গণমাধ্যম, থিংক-ট্যাং, ব্যবসায়ী ব্যক্তিত্ব ও অন্যান্যদের সামনে স্থানীয় এক হোটেলে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করা হয়। ডিপ্লোম্যাটের প্রকাশক ড মেইলিন ডি লারা ও দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল অতিথিদের উপস্থিতিতে নতুন সংস্করণটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ইরান, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, মরোক্কো, তিউনিসিয়া, অ্যাঙ্গোলা, তানজানিয়া, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ইউক্রেইন, বসনিয়া ও হার্জেগোভিনা, ভ্যাটিকান সিটি, ব্রাজিল, কিউবা, পেরু, চিলি, ভেনেজুয়েলা এবং ইকুয়েডরের রাষ্ট্রদূত। এছাড়া, রুশ ফেডারেশন, জর্জিয়া, আর্জেন্টিনা ও আজারবাইজানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, কেনিয়া ও পানামার রাষ্ট্রদূতের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রচ্ছদ তৈরি করায় অনুষ্ঠানে ডিপ্লোম্যাট ম্যাগাজিনকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত বেলাল। পাশাপাশি, মানবতার প্রতি প্রধানমন্ত্রীর ভূমিকাও তুলে ধরেন। এছাড়া, মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে বিশ্বের কাছে মাদার অব হিউম্যানিটি হিসেবে পরিচিত হয়ে ওঠেছেন তাও তুলে ধরেন তিনি।
বলেন, বাংলাদেশ সরকার নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয়, খাদ্য, স্বাস্থ্যসেবা, পানি ও স্যানিটেশন ব্যবস্থা সহ সকল প্রকার মানবিক সহায়তা প্রদান করে যাচ্ছে।

তিনি যোগ করেন, দেশের অর্থনৈতিক, পরিবেশগত ও নিরাপত্তাজনিত প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও কেবল মানবিক চিন্তা থেকেই রোহিঙ্গাদের এসব সহায়তা প্রদান করা হচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রদূত, মিয়ানমার থেকে বাস্ত্যুচ্যুত রোহিঙ্গাদের নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের জন্মভূমি রাখাইনে নিরাপত্তা, মর্যাদা ও মৌলিক অধিকার নিশ্চিত করে ফেরত পাঠানোর ব্যবস্থা করায় এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন। এছাড়া, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করতে দায়মুক্তিতার সংস্কৃতি বাদ দিতে আহ্বান জানান তিনি।
প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫শে আগস্ট থেকে এখন পর্যন্ত ১১ লাখের বেশি রোহিঙ্গা মিয়ানমারের নির্যাতন থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নম প্রকাশে অনিচ্ছুক

২০১৯-০৯-১৫ ১৬:৩৭:৪৩

যোগ্য নেতৃত্বের জন্য ই এ স্বীকৃতি

আপনার মতামত দিন

যানবাহনের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে

ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ

যেভাবে কোটিপতি ‘পলিথিন তবারক’

কীভাবে ভিআইপি লাউঞ্জ ব্যবহার করতেন সম্রাট?

ক্রিকেটারদের আন্দোলনে ফিকা’র সমর্থন

দুদকের আট কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু

ইডেন টেস্টে উপস্থিত থাকবেন শেখ হাসিনা

‘আমার মনে হয় বোর্ডের সবাই ব্যর্থ’

বিশ্বনাথে পংকি খান ও ফারুককে নিয়ে জল্পনা

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসলো

ব্রেক্সিট চুক্তি পাস করাতে জনসনের শেষ প্রচেষ্টা

এনু-রূপণের ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ

মাদক-দুর্নীতি-চাঁদাবাজি ও অনুপ্রবেশকারীদের বিষয়ে জিরো টলারেন্স: যুবলীগ

সাদাতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ

বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী